shono
Advertisement

রানওয়ে দিয়ে গেলেন ‘ভগবান’, পাঁচ ঘণ্টা বন্ধ থাকল এই বিমানবন্দরের উড়ান

১ নভেম্বর বিকেল চারটে থেকে রাত নটা পর্যন্ত বন্ধ ছিল বিমান ওঠানামা।
Posted: 04:57 PM Nov 02, 2022Updated: 04:59 PM Nov 02, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাচীন নিয়ম। রানওয়ের পথ ধরে যান ‘ভগবান’। ভগবানের মন্দির যে বিমানবন্দরের চেয়ে পুরনো। সঙ্গে থাকে বিরাট শোভাযাত্রা। অসংখ্য ভক্ত। হাতির পিঠে হয় শোভাযাত্রা। এই কারণেই বন্ধ থাকে তিরুঅনন্তপুরম বিমানবন্দরের (Thiruvananthapuram International Airport) উড়ান। কার্যত এক টানা পাঁচ ঘণ্টা বন্ধ থাকে ব্যস্ত বিমানবন্দরটি। এই বিষয়ে আগেভাগে জানিয়ে দেওয়া হয় জনতাকে, বলে দেওয়া হয় কবে ও কখন বন্ধ থাকবে বিমান ওঠানামা। পরিবর্তিত সূচি দেওয়া হয়। সেই মতো সবকিছু। এক্কেবারে নিয়ম মেনে। কিন্তু কোন ভগবানের জন্য এই নিয়ম?

Advertisement

বিষ্ণু ভগবান শ্রী পদ্মনাভ মন্দিরের (Padmanabha Swamy Temple) পূজিত দেবতা। মন্দিরটি রয়েছে বিমানবন্দর চত্বরে। মন্দির থেকে বছরে দু’বার বের হয় ভগবানের বর্ণাঢ্য শোভাযাত্রা। বিমানবন্দরের কাছেই সমুদ্রসৈকত। সেখানে স্নান করেন ভগবান এবং মন্দিরে ফরেন ভক্ত সমাগমে। বহু বছর ধরে এই শোভাযাত্রা হয়ে আসছে। বিমানবন্দরের রানওয়ের পথ ধরে। তারই একটা দিন ছিল মঙ্গলবার, ১ নভেম্বর। এদিনও শোভাযাত্রা সহকারে শ্রী পদ্মনাভ মন্দিরে নিয়ে যাওয়া হয় বিষ্ণু মূর্তি। তখন বন্ধ ছিল রানওয়ে।

[আরও পড়ুন: কর্ণাটকে নিয়োগের দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রীর দ্বারস্থ চাকরিপ্রার্থীরা, সপাটে চড় কষালেন পুলিশকর্মী]

উল্লেখ্য, কেরলের এই উৎসব প্রাচীন। বিমানবন্দর তথা রানওয়ে তৈরি হওয়ার অনেক আগে থেকে পালিত হয়ে আসছে ধর্মীয় উৎসবটি। স্থানীয়রা যাকে বলেন ‘আরাতু’। উল্লেখ্য, তিরুঅনন্তপুরম বিমানবন্দর তৈরি হয় ১৯৩২ সালে। তথাপি এভাবে ভগবানের শোভাযাত্রার জন্য রানওয়ে বন্ধ করে দেওয়ার ঘটনা নিঃসন্দেহে ব্যতক্রমী। কারণ, সাধারণত রানওয়ের ওপর দিয়ে কোনও শোভাযাত্রা নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয় না। যাত্রী নিরাপত্তার কঠোর বিধি পালন করা হয়। কিন্তু কেরলের (Kerala) এই মন্দিরের ব্যাপারটা সম্পূর্ণ আলাদা। 

[আরও পড়ুন: শিকারের খিদে জাগাতে কুনো জাতীয় উদ্যানের ‘সফট এনক্লোজারে’ মোদির ছাড়া চিতারা]

১ নভেম্বর বিকেল চারটে থেকে রাত নটা পর্যন্ত তিরুঅনন্তপূরম বিমানবন্দর বন্ধ ছিল, এই সময়ের মধ্যে যে সব উড়ানের ল্যান্ড ও টেকঅফের কথা ছিল, সেগুলির সময়সূচি বদল হয়। বিমানবন্দরের তরফে যাত্রীদের উদ্দেশে ঘোষণা করা হয়, তাঁরা যেন পরিবর্তিত সময়সূচি দেখে নেন। কারণ ‘ভগবান’ যাবেন রানওয়ে দিয়ে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার