shono
Advertisement

Swiggy-Zomato-কে টেক্কা দিতে এল সরকারি ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম, আরও সস্তায় মিলবে খাবার!

এটি একটি আলাদা অ্যাপ নয়। তাহলে কীভাবে অর্ডার করবেন? জেনে নিন।
Posted: 03:36 PM May 07, 2023Updated: 03:36 PM May 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেস্তরাঁর সুস্বাদু খাবার খেতে আর কষ্ট করে রেস্তরাঁ পর্যন্ত যাওয়ার প্রয়োজন হয় না। সুইগি ও জোম্যাটোতে অর্ডার করে বাড়িতে বসেই মনপসন্দ খানা-পিনা করা যায়। ডিজিটাল যুগে অল্পদিনেই অতি জনপ্রিয় হয়েছে এই দুই অ্যাপ। তবে তাদের এই একচেটিয়া ব্যবসায় এবার জোর ধাক্কা দিতে প্রস্তুত সরকারি ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম।

Advertisement

ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কর্মাস (ONDC) নামের প্ল্যাটফর্মটি তৈরি করেছে মোদি সরকার। যার মাধ্যমে অর্ডার করলে সুইগি (Swiggy) এবং জোম্যাটোর (Zomato) থেকেও কম খরচে দোরগোড়ায় পৌঁছে যাবে খাবার। কিন্তু এটি একটি আলাদা অ্যাপ নয়। বিভিন্ন ফুড ডেলিভারি অ্যাপের সঙ্গে সংযুক্ত হয়ে এটি পরিষেবা দেবে। অনেকটা UPI-এর মতো। কীভাবে কাজ করে UPI? বিভিন্ন পেমেন্ট অ্যাপের সঙ্গে সরকারের UPI সিস্টেম জড়িত। যার মাধ্যমে নিরাপদে ব্যাংক অ্যাকাউন্ট থেকে অনায়াসে অনলাইন পেমেন্ট করা যায়। ঠিক সেভাবেই এই ONDC প্ল্যাটফর্মের মাধ্যমে বিভিন্ন ফুড ডেলিভারি অ্যাপ থেকে অর্ডার করা যাবে খাবার। তাতে খরচ আরও কম হবে।

[আরও পড়ুন: কুস্তিগিরদের ধরনায় আজ খাপ পঞ্চায়েত, সৌরভকে যন্তরমন্তরে আহ্বান ভিনেশদের]

গত বছর সেপ্টেম্বরে এই প্ল্যাটফর্মটি আত্মপ্রকাশ করেছিল ই-কমার্স সাইটগুলির একচেটিয়া ব্যবসায় রাশ টানার জন্য। তবে এবার তা পুরোদমে পরিষেবা চালু করছে বলে খবর। এবার জেনে নেওয়া যাক ONDC-র মাধ্যমে কীভাবে খাবার অর্ডার করবেন? ইউজারকে পেটিএম, ম্যাজিকপিন, মাইস্টোর অ্যাপ, পিনকোড অ্যাপ, স্পাইস মানি অ্যাপ, মিশো অ্যাপ বা ক্রাফ্টভিলা অ্যাপ অ্যাকসেস করতে হবে। তার মাধ্যমে খাবার অর্ডার করলে ONDC-র অফার পাওয়া যাবে। বর্তমানে এই পরিষেবা চালু হয়েছে বেঙ্গালুরু ও দিল্লিতে। তবে আগামী দিনে আরও অনেক শহরকে এই পরিষেবার আওতায় আনা হবে।

আসলে সুইগি কিংবা জোম্যাটোর মতো অ্যাপ থেকে রেস্তরাঁগুলি অর্ডার পিছু ২৫-৩০ শতাংশ কমিশন নেয়। সেখানে ONDC থেকে নেবে ২-৪ শতাংশ। আর এতেই আরও সস্তায় মিলবে খাবার। এছাড়াও ONDC50 প্রোমো কোড ব্যবহারে অর্ডারে আরও ছাড় পাবেন ভোজনরসিকরা।

[আরও পড়ুন: G-20 সম্মেলনের আগে কাশ্মীরে বড়সড় নাশকতার ছক বানচাল, উদ্ধার বিপুল পরিমাণ IED]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement