shono
Advertisement
Otis Davis

অলিম্পিকে পিছনে ফেলেছিলেন মিলখা সিংকে, প্রয়াত জোড়া সোনাজয়ী অ্যাথলিট ওটিস ডেভিস

১৯৬০-র রোম অলিম্পিকে জোড়া সোনা জিতেছিলেন আমেরিকার এই অ্যাথলিট।
Published By: Arpan DasPosted: 11:49 AM Sep 17, 2024Updated: 11:49 AM Sep 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত অলিম্পিকে জোড়া সোনাজয়ী অ্যাথলিট ওটিস ডেভিস। ১৯৬০-র রোম অলিম্পিকে ৪০০ মিটার ও ৪*৪০০ মিটার রিলে রেসে সোনা জিতেছিলেন আমেরিকার এই অ্যাথলিট। এর মধ্যে ৪০০ মিটার দৌড়ে তিনি পিছনে ফেলেছিলেন ভারতের কিংবদন্তি মিলখা সিংকে। মৃত্যুকালে ওটিসের বয়স হয়েছিল ৯২ বছর।

Advertisement

১৯৩২ সালে আলাবামায় জন্ম হয় তাঁর। শৈশব-কৈশোরে বর্ণবিদ্বেষী আক্রমণের শিকার হয়েছিলেন। কিন্তু সমস্ত বাধা ভেঙে দেন ওটিস। আমেরিকার হয়ে কোরিয়া যুদ্ধেও অংশগ্রহণ করেছিলেন। তার পর ২৬ বছর বয়সে ট্র্যাক ও ফিল্ডে যুক্ত হন। ১৯৬০ সালে তিনি আমেরিকার অলিম্পিক দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। যেখানে তিনি জিতেছিলেন দুটি সোনা।

৪০০ মিটার দৌড়ের সেমিফাইনালে ওটিসের পরেই ছিলেন ভারতের কিংবদন্তি অ্যাথলিট মিলখা সিং। কিন্তু ফাইনালে সোনা জিততে পারেননি 'উড়ন্ত শিখ'। সেখানে বাজিমাত করেন ওটিস। ৪৪.৯ সেকেন্ডে ৪০০ মিটার দৌড় শেষ করেন। তিনিই বিশ্বের প্রথম অ্যাথলিট, যিনি ৪৫ সেকেন্ডের কম সময়ে এই রেস শেষ করেছিলেন। পরে ৪*৪০০ দৌড়েও সোনা জেতেন ওটিস। পরে মিলখার প্রশংসাও করেন।

১৯৬১ সালে অ্যাথলেটিকস থেকে অবসর নেন। পরবর্তীকালে কোচিংয়ের পাশাপাশি শিক্ষকতাও করেছেন। ১৯৯৬ আটালান্টা অলিম্পিকের মশালবাহক ছিলেন। অবশেষে থামল 'দৌড়'। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছে বিশ্ব অ্যাথলেটিক সংস্থা। ওরেগন ট্র্যাক ও ফিল্ডের তরফ থেকে জানানো হয়েছে, "আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে দুটি সোনাজয়ী অ্যাথলিট ওটিস ডেভিসের প্রয়াণ সংবাদ জানাচ্ছি।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রয়াত অলিম্পিকে জোড়া সোনাজয়ী অ্যাথলিট ওটিস ডেভিস।
  • ৯৬০-র রোম অলিম্পিকে ৪০০ মিটার ও ৪*৪০০ মিটার রিলে রেসে সোনা জিতেছিলেন আমেরিকার এই অ্যাথলিট।
  • এর মধ্যে ৪০০ মিটার দৌড়ে তিনি পিছনে ফেলেছিলেন ভারতের কিংবদন্তি মিলখা সিংকে। মৃত্যুকালে ওটিসের বয়স হয়েছিল ৯২ বছর।
Advertisement