shono
Advertisement
Sheetal Devi

অনুপ্রেরণার নাম শীতল দেবী, শারীরিক বাধা পেরিয়ে লক্ষ্যভেদের লক্ষ্যে কাশ্মীরের আরেক কিশোরী

প্যারালিম্পিকের তিরন্দাজিতে ব্রোঞ্জ জেতেন শীতল দেবী। তাঁর লড়াইয়ের প্রশংসায় পঞ্চমুখ গোটা দেশ।
Published By: Arpan DasPosted: 12:35 PM Sep 09, 2024Updated: 12:35 PM Sep 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুটি হাত নেই। কিন্তু পা দিয়েই লক্ষ্যপূরণ করেন ভারতের শীতল দেবী। তাঁর অদম্য মানসিকতায় মুগ্ধ ভারতের ক্রীড়াপ্রেমীরা। সদ্যসমাপ্ত প্যারালিম্পিকে ভারতের সর্বকনিষ্ঠ অ্যাথলিট ছিলেন তিনি। গড়েছিলেন বিশ্বরেকর্ড। শীতল দেবীর লড়াই থেকেই সাহস পেয়ে তিরন্দাজিতে উঠে আসছে এক কিশোরী।

Advertisement

ঘটনাচক্রে বছর তেরোর এই কিশোরীও থাকে লোহিধারে। জম্মু ও কাশ্মীরের এই গ্রামেই বাড়ি শীতল দেবীর। তাঁর কোচ কুলদীপ বেদওয়ানের প্রশিক্ষণেই তিরন্দাজি শিখছে এক কিশোরী। শীতল দেবীর মতো তারও হাত নেই। বাদ গিয়েছে পায়ের নিম্নাংশ। তবু আছে অদম্য জেদ আর শীতল দেবীকে দেখে পাওয়া অনুপ্রেরণা। তাই দিয়ে তিরন্দাজিতে নতুন লক্ষ্যভেদের অপেক্ষায় লোহিধারের এই কিশোরী।

[আরও পড়ুন: ৬ মাস পর টেস্ট অভিযানে ভারত, উজ্জীবিত বাংলাদেশের বিরুদ্ধে কোন কৌশল নেবেন রোহিতরা?]

সম্প্রতি ভাইরাল হয়েছে একটি ভিডিও। সেখানে দেখা যাচ্ছে কুলদীপের অধীনে এক কিশোরী তিরন্দাজির প্রশিক্ষণ নিচ্ছে। তার দুহাত ও পা নেই। কিন্তু তা সত্ত্বেও কাঁধের সাহায্যে তির ছুঁড়ছে সে। দীর্ঘক্ষণ ধরে লক্ষ্যস্থির করার পর সাফল্যের হাসি হেসে ওঠে বছর তেরোর সেই কিশোরী। শারীরিক বাধা অতিক্রম করে তার চেষ্টা বহু মানুষের হৃদয় জিতে নিয়েছে।

[আরও পড়ুন: ইন্টারকন্টিনেন্টাল কাপে সিরিয়ার সামনে ভারত, প্রথম ট্রফিতে নজর কোচ মানোলোর]

প্যারালিম্পিকে সারা বিশ্বের নজর কেড়েছিলেন শীতল দেবী। তাঁর প্রশংসায় পঞ্চমুখ হয় বার্সেলোনার ফুটবলার জুলস কুন্ডে থেকে নরওয়ের প্রাক্তন মন্ত্রী এরিক সলহেম। মেয়েদের কমপাউন্ড ওপেন র‍্যাঙ্কিং রাউন্ডে শীতল দেবী স্কোর করেছিলেন ৭০৩ পয়েন্ট। র‍্যাঙ্কিংয়ে প্রথম না হতে পারলেও নতুন ইতিহাস লিখেছিলেন তিনি। এই মুহূর্তে বিশ্বে দুই হাতহীন একমাত্র তিরন্দাজ তিনি। পরে রাকেশ কুমারের সঙ্গে জুটি বেঁধে ব্রোঞ্জও এনে দেন দেশকে। পদকের সাফল্যের সঙ্গে ১৭ বছরের কিশোরী অনুপ্রেরণা জোগাচ্ছেন নতুন প্রজন্মকেও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দুটি হাত নেই। কিন্তু পা দিয়েই লক্ষ্যপূরণ করেন ভারতের শীতল দেবী।
  • তাঁর অদম্য মানসিকতায় মুগ্ধ ভারতের ক্রীড়াপ্রেমীরা।
  • সদ্যসমাপ্ত প্যারালিম্পিকে ভারতের সর্বকনিষ্ঠ অ্যাথলিট ছিলেন তিনি। গড়েছিলেন বিশ্বরেকর্ড।
Advertisement