shono
Advertisement
Manu Bhaker

'জন্ম থেকেই গর্বিত করছে মনু', পদকজয়ী মেয়েকে নিয়ে আপ্লুত মা সুমেধা

মনুর ইভেন্ট থাকলে টিভিতে দেখেন না মা।
Published By: Krishanu MazumderPosted: 02:52 PM Aug 03, 2024Updated: 08:54 PM Aug 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অভিশপ্ত টোকিও থেকে মায়াবী প্যারিসের দূরত্ব কত? গুগল সার্চ ইঞ্জিন হয়তো জবাব দিয়ে দেবে কয়েক হাজার মাইল। তবে যে জবাব পাওয়া যাবে না তা হল, কতটা স্বপ্নে হাঁটলে তবে নিয়নের স্রোতে ভাসা যায়!
মাঝের এই তিন বছরে হরিয়ানার মনু ভাকের (Manu Bhaker) পদকের স্বপ্ন দেখেছেন। স্বপ্ন দেখিয়েছেন দেশবাসীকে। শনিবার অলিম্পিক (Paris Olympics 2024) সফর শেষ করলেন মনু ভাকের। দুটো ব্রোঞ্জ আগে জিতে নেমেছিলেন এদিনের ফাইনালে। পদকজয়ের হ্যাটট্রিকের হাতছানি ছিল তাঁর সামনে। ২৫ মিটার পিস্তল ফাইনালের শুরুটাও ভালো করেছিলেন। কিন্তু মোক্ষম সময়ে মনুর পিস্তল বুঝি বিশ্বাসঘাতকতা করে বসে! দুটো শুট ঠিক মতো না হওয়ায় পদকের দৌড় থেকে ছিটকে যেতে হয় মনু ভাকেরকে।

Advertisement

[আরও পড়ুন:   ‘মোদিজিকে ধন্যবাদ’, ঐতিহাসিক অলিম্পিক সফর শেষে প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ মনু]



চতুর্থ হয়ে শেষ করলেও তিনি উজ্জ্বল করেছেন দেশের মুখ। ২৫ মিটার পিস্তল ফাইনালের শেষে আবেগঘন মনু। তাঁর মা সুমেধাও কি আবেগপ্রবণ হয়ে পড়েননি? মেয়ের ইভেন্ট থাকলে তিনি টিভি খুলে দেখেন না। এদিন মনু ভাকের চতুর্থ হওয়ার পরে তাঁর মা বলেন, ''জন্মানোর পর থেকেই মনু আমাকে গর্বিত করেছে। মেয়ের জন্য আমি গর্বিত। অলিম্পিকে ও দেশকে গর্বিত করেছে। গর্বিত করেছে আমাদের সবাইকে। আমি কতটা খুশি, তা ভাষায় প্রকাশ করতে পারব না। একজন মা-ই কেবল তা বুঝতে পারে। আই অ্যাম ভেরি হ্যাপি বেটা। এগিয়ে চলো।''  
১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ জিতে শুরুটা করেছিলেন হরিয়ানার মেয়ে। টোকিওয় প্রথম পদক জিতেছিলেন মীরাবাই চানু। প্যারিসেও দেশের প্রথম পদক জেতেন আরেক মহিলা। তিনি মনু ভাকের। দুই অলিম্পিকেই নারীশক্তির জয়গান। প্যারিসে মনু ভাকেরের পিস্তল দেশকে পদক দিয়েছে। 
তিন বছর আগে টোকিও অভিশপ্ত হয়ে ধরা দিয়েছিল তাঁর কাছে। সেই জায়গায় প্যারিসে অভাবনীয় প্রত্যাবর্তন ঘটালেন মনু। তাঁকে বলতে শোনা গিয়েছে, নিজের দক্ষতা, ক্ষমতার উপরে আস্থা ছিল। সেই কারণেই মেঘ সরিয়ে এখন রোদ হাসছে মনুর জীবনে। ইতিমধ্যেই মনুর ব্র্যান্ড ভ্যালু বেড়ে গিয়েছে বহু গুণে।
প্যারিসে যাওয়ার আগে নিজের মেজাজকে শান্ত করেছেন মনু। ভায়োলিন শিখেছেন। নিজের ক্ষমতায় বিশ্বাস রাখলে যে বিশ্বমঞ্চে পদক জেতা যায় মনু ভাকের আরও একবার দেখিয়ে দিলেন।
হরিয়ানার ভাবমূর্তিও কি উজ্জ্বল করলেন না মনু? রিপোর্ট বলছে, কন্যাভ্রুণ হত্যায় কুখ্যাত হরিয়ানা। রিও অলিম্পিকের ব্রোঞ্জ জয়ী কুস্তিগির হরিয়ানার সাক্ষী মালিককে ভরা রাজপথে অসম্মানিত হতে হয়েছিল। তাঁর চোখের জল দেখেছে গোটা দেশ। কুস্তিগিরদের যৌন হেনস্থার অভিযোগে অভিযুক্ত কুস্তি ফেডারেশনের প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিং এখনও শাস্তি পাননি।
কে বলল মনু ভাকেরের নিশানায় কেবল প্যারিসের চাঁদমারিটাই ছিল? হরিয়ানার পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থা, ব্রিজভূষণের অভ্যবতা, পিস্তলের নিশানায় অনেক কিছুই হয়তো উড়িয়ে দিলেন মনু ভাকের।

[আরও পড়ুন: হেরে গিয়েও বড় আর্থিক পুরস্কার পাচ্ছেন ইটালির বক্সার কারিনি, কত টাকা পাচ্ছেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অভিশপ্ত টোকিও থেকে মায়াবি প্যারিসের দূরত্ব কত?
  • গুগল সার্চ ইঞ্জিন হয়তো জবাব দিয়ে দেবে কয়েক হাজার মাইল।
  • তবে যে জবাব পাওয়া যাবে না তা হল, কতটা স্বপ্নে হাঁটলে তবে নিয়নের স্রোতে ভাসা যায়!
Advertisement