shono
Advertisement
Paris Olympics Day 12 Live Updates

ফিরল না টোকিওর স্মৃতি, অলিম্পিকে পদক হাতছাড়া মীরাবাই চানুর

পদক পেলেন না অবিনাশ সাবলেও।
Published By: Krishanu MazumderPosted: 10:59 AM Aug 07, 2024Updated: 01:30 AM Aug 08, 2024

প্যারিস অলিম্পিকের আজ দ্বাদশ দিন। সবার নজরে ছিলেন ভিনেশ ফোগাট। সোনা জয়ের লড়াইয়ে এদিন রাতেই নামার কথা ছিল তাঁর। জিতলে ইতিহাস তৈরি করতেন তিনি। কিন্তু ঘটে গেল বিপর্যয়।  ওজন বেশি হওয়ায় অলিম্পিক থেকেই ছিটকে যেতে  হল ভিনেশকে। আশা জাগিয়েও পদক জিততে পারলেন না টোকিওতে রুপোজয়ী মীরাবাই চানু। তাঁকে থামতে হল চতুর্থ স্থানে। ইতিহাস গড়ে ফাইনালে উঠেও পদক পেলেন না অবিনাশ সাবলে। 

Advertisement

রাত ১: ১০ ৩০০০ স্টিপলচেজ ফাইনালে এগিয়ে ভারতের অবিনাশ মুকুন্দ সাবলে। তবে শেষ রক্ষা হল না। পদক জিততে পারলেন না তিনি। 

রাত ১:০৫ মোট ২০৫ কেজি ওজন তুলে সোনা জয়ের প্রবল দাবিদার হলেন রোমানিয়ার ভ্যালেন্টিনা ক্যাম্বেই। নিজের তৃতীয় চেষ্টায় ১১৪ কেজি তুলতে চলেছেন মীরাবাই। কিন্তু পারলেন না এই ওজন তুলতে। পদক ছাড়াই ফিরতে হবে তাঁকে।  

রাত ১২:৫৮ নিজের প্রথম চেষ্টায় ব্যর্থ মীরাবাই। ক্লিন অ্যান্ড জার্কে ১১১ কেজি তুলতে পারলেন না। ক্লিন লিফট হলেও জার্ক করতে গিয়ে সমস্যায় পড়েন। তবে দ্বিতীয় চেষ্টায় বাজিমাত। অনায়াসে ১১১ কেজি তুলে ফেললেন চানু। আপাতত তৃতীয় স্থানে রয়েছেন তিনি। 

রাত ১২:৪০ ক্লিন অ্যান্ড জার্ক রাউন্ড শুরু করলেন চানু। প্রথম চেষ্টায় ১০৭ কেজি ওজন তুলবেন তিনি। তবে খানিক পরে ওজন বাড়িয়ে ১১১ কেজি করে দিয়েছেন টোকিও অলিম্পিকে রুপোজয়ী। 

রাত ১২ ৯১ কেজি ওজন তুলে সকলকে টপকে গেলেন রোমানিয়ার ভ্যালেন্টিনা ক্যাম্বেই। পরের চেষ্টায় তুলে ফেললেন ৯৩ কেজি। অন্যান্য প্রতিযোগীদের থেকে অনেক এগিয়ে গেলেন তিনি। স্ন্যাচ রাউন্ড শেষ হওয়ার পরে তৃতীয় স্থানে রয়েছেন চানু।    

রাত ১১:৫৫ তৃতীয় চেষ্টায় ৮৮ কেজি ওজন তুলে ফেললেন চানু। প্রতিযোগীদের মধ্যে তিনিই এখন রয়েছেন সকলের উপরে। এত বেশি ওজন তুলতে পারেননি অন্য কোনও প্রতিযোগী। সমতা ফিরিয়ে যুগ্ম প্রথম হয়ে গেলেন থাইল্যান্ডের সুরোদচনা খামবাও। তবে ৮৯ কেজি তুলে প্রথম স্থান ছিনিয়ে নিলেন চিনের প্রতিযোগী। 

রাত ১১: ৫০ নিজের দ্বিতীয় চেষ্টায় ৮৮ কেজি তুলতে এলেন মীরাবাই চানু। কিন্তু সফল হতে পারলেন না ভারতের তারকা। একই ওজন তুলতে গিয়ে ব্যর্থ সুরোদচনা।

রাত ১১:৪০ মীরাবাইকে টপকে গেলেন থাইল্যান্ডের সুরোদচনা খামবাও। ৮৬ কেজি তুলেছেন তিনি। 

রাত ১১:৩০ নিজের প্রথম চেষ্টায় খুবই স্বচ্ছন্দে ৮৫ কেজি ওজন তুলে ফেললেন মীরাবাই চানু। টোকিও অলিম্পিকে ৮৪ কেজি ওজন তুলে অভিযান শুরু করেছিলেন। এবার তার থেকে বেশি ওজন তুললেন চানু।

রাত ১১: ২৫ ইতিমধ্যেই ৮৪ কেজি ওজন তুলে ফেলেছেন আমেরিকার প্রতিযোগী। তবে তাঁকে টপকে ৮৫ কেজি তুলে ফেললেন ডমিনিকার প্রতিযোগী।  

রাত ১১ নিজের দ্বিতীয় অলিম্পিক পদকের লক্ষ্যে নেমে পড়লেন মীরাবাই চানু। ভারত্তোলনে মহিলাদের ৪৯ কেজি বিভাগে নামছেন তিনি। নিজের প্রথম চেষ্টাতেই ৮৫ কেজি ওজন তুলতে চলেছেন চানু।  

বিকাল ৪টে ৩০ মিনিট: মহিলাদের জ্যাভলিন থ্রো ইভেন্টেও দুঃসংবাদ। ফাইনালে উঠতে ব্যর্থ হলেন অন্নু রানি।  অন্নু সর্বোচ্চ ৫৫.৮১ মিটার বর্শা ছোঁড়েন। হিটে ১৫তম স্থানে শেষ করেন তিনি। 

বিকাল ৪টে: ভারতের মহিলা টেবিল টেনিস দলও ছিটকে গেল। সিঙ্গলস ম্যাচ হারলেন কামাথও। জার্মানদের বিরুদ্ধে ৩-১ ম্যাচে হারল টিম ইন্ডিয়া। টেবিল টেনিসে শেষ ভারতের অভিযান। এবারও জুটল না পদক। 

দুপুর ৩টে ৪০: ভিনেশের বদলে সুযোগ পেয়েছিলেন ৫৩ কেজি ফ্রি স্টাইল বিভাগে। সেই অন্তিম পাঙ্ঘাল ছিটকে গেলেন প্রথম রাউন্ডেই। তুরস্কের প্রতিদ্বন্দ্বীর সামনে টিকতেই পারলেন না অন্তিম। ১০-০ ব্যবধানে টেকনিক্যাল সুপিরিয়রিটিতে হারলেন অন্তিত। 

 বেলা ২টো ৪০: টেবিল টেনিসের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় ম্যাচেও হার ভারতের। জার্মান প্রতিপক্ষের বিরুদ্ধে ৩-১ গেমে হারলেন মণিকা। 

বেলা ২ টো ২০ ডাবলসে সৃজা আকুলা ও অর্চনা গিরীশ কামাথ ৫-১১, ১১-৮, ১০-১২,৬-১১-তে হারেন ইউয়ান ওয়ান এবং জিওনা শানের কাছে।
বেলা ২টো ২০ সারারাত কসরতের জন্য ডিহাইড্রেশন হয়েছে ভিনেশ ফোগাটের। গেমস ভিলেজের হাসপাতালে ভর্তি। 
বেলা ২টো ১০ মহিলাদের জ্যাভলিন থ্রো কোয়ালিফিকেশন চলছে। 
বেলা ২টো 
পু
রুষদের হাই জাম্প কোয়ালিফিকেশন চলছে। 
বেলা ১টা ৫০
মহিলাদের দলগত বিভাগের কোয়ার্টার ফাইনাল চলছে। 
বেলা ১২টা ৩০
রুপো আগেই নিশ্চিত করে ফেলেছিলেন ভিনেশ। কিন্তু এই ঘটনার পরে রুপোর পদকও হাতছাড়া তাঁর। সোনার লড়াইয়েও নামা হচ্ছে না ভিনেশের। 
বেলা ১২টা ২০
নির্দিষ্ট ওজনের থেকে একশো গ্রাম বেশি হওয়ায় ডিসকোয়ালিফায়েড ভারতীয় কুস্তিগির। 
বেলা ১২টা ১০
সোনা জয়ের লড়াই থেকে ছিটকে গেলেন ভিনেশ ফোগাট। 

আজ অলিম্পিকে ভারতের সারাদিন

অ্যাথলেটিক্স সকাল ১১টা
ম্যারাথন রেস ওয়াক রিলে মিক্সড
সুরজ পানোয়ার/প্রিয়াঙ্কা

পুরুষদের হাই জাম্প কোয়ালিফিকেশন
সর্বেশ অনিল কুশারে বেলা ১টা ৩৫

মহিলাদের ১০০ মিটার হার্ডলস রাউন্ড ওয়ান বেলা ১টা ৪৫
জ্যোতি ইয়ারাজি

মহিলাদের জ্যাভলিন থ্রো কোয়ালিফিকেশন-গ্রুপ এ
বেলা ১টা ৫৫

অনু রানি

পুরুষদের ট্রিপল জাম্প কোয়ালিফিকেশন রাত ১০টা ৪৫
আবদুল্লা
প্রবীণ চিত্রাভেল

পুরুষদের ৩০০০ মিটার স্টিপলচেজ ফাইনাল রাত ১টা ১৩
অবিনাশ সাবলে

গল্ফ
মহিলাদের ব্যক্তিগত স্ট্রোক প্লে রাউন্ড ১ বেলা ১২টা ৩০
অদিতি অশোক
দীক্ষা ডাগার

টেবিল টেনিস
মহিলাদের দলগত বিভাগের কোয়ার্টার ফাইনাল বেলা ১টা ৩০
ভারত-জার্মানি

কুস্তি
মহিলাদের ফ্রিস্টাইল ৫৩ কেজি বিভাগ
বেলা ২টো ৩০
অন্তিম অন্তিম-জেয়নেপ ইয়েটগিল (তুরস্ক)

ভারোত্তোলন রাত ১১টা
মহিলাদের ৪৯ কেজি বিভাগ
মীরাবাই চানু

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement