shono
Advertisement
Paralympic Games 2024

প্যারালিম্পিকে দুরন্ত সাফল্য, সমাপ্তি অনুষ্ঠানে ভারতের পতাকা বহনের দায়িত্বে প্রীতি ও হরবিন্দর

তিরন্দাজিতে সোনা জিতেছেন হরবিন্দর। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে জোড়া ব্রোঞ্জ প্রীতির।
Published By: Arpan DasPosted: 05:12 PM Sep 06, 2024Updated: 05:32 PM Sep 06, 2024

শিলাজিৎ সরকার: প্যারিস প্যারালিম্পিকে ভারতীয় অ্যাথলিটরা ইতিমধ্যেই ভেঙে দিয়েছেন টোকিওর রেকর্ড। ২৬টি পদক ঢুকেছে ভারতের ঝুলিতে। তার মধ্যে রয়েছে ৬টি সোনা। প্যারালিম্পিকের উদ্বোধনে ভারতের পতাকা বহন করেছিলেন সুমিত আন্টিল ও ভাগ্যশ্রী যাদব। আর সমাপ্তি অনুষ্ঠানে পতাকাবাহী হবেন হরবিন্দর সিং ও প্রীতি পাল।

Advertisement

সব মিলিয়ে, প‌্যারালিম্পিকে ৮৪ জন প্রতিনিধি আছেন ভারতের। তাঁদের মধ্যে অনেকেই সাফল্য এনে দিয়েছেন। হাই জাম্পে প্রবীণ কুমার, ক্লাব থ্রোয়ে ধরমবীর সিং, তিরন্দাজিতে হরবিন্দর সিং, জ্যাভলিনে সুমিত আন্টিল, ব্যাডমিন্টনে নীতেশ কুমার এবং শুটিংয়ে অবনী লেখারা স্বর্ণপদক জিতেছেন। এবার হরবিন্দর ও প্রীতির হাতেই উঠছে সমাপ্তি অনুষ্ঠানের জাতীয় পতাকা। ৮ তারিখ শেষ হচ্ছে প্যারিস প্যারালিম্পিক।

[আরও পড়ুন: কেকেআরের মেন্টর হচ্ছেন বিশ্বখ্যাত অলরাউন্ডার? ক্রিকেটারের সঙ্গে শুরু আলোচনা]

এবার পুরুষদের তিরন্দাজিতে ব্যক্তিগত রিকার্ভ ওপেনে সোনা জিতেছেন হরবিন্দর সিং। প্রথম ভারতীয় তিরন্দাজ হিসাবে প্যারালিম্পিক থেকে সোনার পদক জিতেছেন হরবিন্দর। সোনার পদকের লড়াইয়ে হরবিন্দরের প্রতিপক্ষ ছিলেন পোল্যান্ডের লুকাস সিজেক। তবে প্রতিপক্ষকে দাঁড়াতেই দেননি হরবিন্দর। টোকিও প্যারালিম্পিকে ব্রোঞ্জ জিতেছিলেন হরবিন্দর। তবে চার বছর পরে প্যারিসে এসে নিজের পদকের রং আরও উন্নত করে নিয়েছেন ভারতীয় তিরন্দাজ। তিনি বলছেন, "ভারতের হয়ে সোনাজয় ছিল স্বপ্নপূরণ। এবার জাতীয় পতাকা বহনের দায়িত্ব পাওয়া সর্বোচ্চ সম্মানের।"

[আরও পড়ুন: ২০ বছরে প্রথম জয় সান মারিনোর, সূর্যোদয়ের স্বপ্ন দেখছে সবচেয়ে দুর্বল ফুটবল দেশ]

অন্যদিকে প্যারালিম্পিকে ভারতের হয়ে ইতিহাস গড়েছেন প্রীতি পাল। তিনি বলছেন, "ভারতের জাতীয় পতাকা বহনের দায়িত্ব পাওয়া বিরাট গর্বের। এটা শুধু আমার জন্য নয়, যাঁরা দেশকে গর্বিত করেছেন, সেই সব প্যারা অ্যাথলিটদের সাফল্য।" মহিলাদের টি-৩৫ বিভাগে ১০০ মিটার স্প্রিন্টে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। প্যারালিম্পিকের স্প্রিন্টে এটাই প্রথম পদক ভারতের। উত্তরপ্রদেশের মেয়ে ফাইনালে দৌড় শেষ করেছিলেন মাত্র ১৪.২১ সেকেন্ডে। তার পর ২০০ মিটার দৌড়েও ব্রোঞ্জ পান। তিনি দৌড় শেষ করেছিলেন ৩০.০১ সেকেন্ডে। এবার সমাপ্তি অনুষ্ঠানে পতাকা বহনের দায়িত্ব তাঁদের কাঁধে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্যারিস প্যারালিম্পিকে ভারতীয় অ্যাথলিটরা ইতিমধ্যেই ভেঙে দিয়েছেন টোকিওর রেকর্ড।
  • ২৬টি পদক ঢুকেছে ভারতের ঝুলিতে। তার মধ্যে রয়েছে ৬টি সোনা।
  • প্যারালিম্পিকের উদ্বোধনে ভারতের পতাকা বহন করেছিলেন সুমিত আন্টিল ও ভাগ্যশ্রী যাদব।
Advertisement