shono
Advertisement
Paralympic Games 2024

প্যারালিম্পিকে সর্বকালের সেরা পারফরম্যান্স, পদকজয়ীদের বিরাট আর্থিক পুরস্কার কেন্দ্রের

কত টাকা পুরস্কার পাবেন সুমিত আন্টিল-অবনী লেখারারা?
Published By: Anwesha AdhikaryPosted: 08:38 PM Sep 10, 2024Updated: 08:38 PM Sep 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টুর্নামেন্টের ইতিহাসে সর্বকালের সেরা পারফরম্যান্স। পদক সংখ্যা ৫০ পার। সদ্যসমাপ্ত প্যারালিম্পিকে একাধিক নজির গড়েছেন ভারতীয় অ্যাথলিটরা। মঙ্গলবার দেশে ফিরেছে ভারতীয় কন্টিনজেন্ট। তাঁদের স্বাগত জানাতে বিমানবন্দরে হাজির ছিলেন বহু ক্রীড়াপ্রেমী। তার পরেই কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী মনসুখ মাণ্ডব্য ঘোষণা করেন, প্যারালিম্পিকে পদকজয়ী প্রত্যেক অ্যাথলিটকে বিশেষ আর্থিক পুরস্কার দেবে কেন্দ্র।

Advertisement

রেকর্ড গড়ে দেশে ফিরব, প্যারালিম্পিক শুরুর আগে দেশবাসীর কাছে এই প্রতিজ্ঞা করেছিলেন ভারতীয় অ্যাথলিটরা। জাতীয় প্যারা অলিম্পিক কমিটির সভাপতি দেবেন্দ্র ঝাঝারিয়া সাফ জানিয়েছিলেন, পদকের নিরিখে এই প্যারালিম্পিকেই সেরা পারফরম্যান্স করবে ভারত। দেশবাসীকে দেওয়া কথা রেখেছেন সুমিত আন্টিল-অবনী লেখারারা। প্যারিস থেকে মোট ২৯টি পদক নিয়ে ফিরছেন ভারতীয় প্যারাঅ্যাথলিটরা। মোট ৭ জন ভারতীয় অ্যাথলিট সোনা জিতেছেন। ভারতের পদক তালিকায় এসেছে ৯ রুপো এবং ১৩ ব্রোঞ্জও। প্যারালিম্পিকের সমস্ত সংস্করণ মিলিয়ে ৫০টি পদক জয়ের নজিরও গড়ে ফেলেছে ভারত।

[আরও পড়ুন: ভীতুদের দল একদম পছন্দ নয়! সিরিয়ার কাছে হারতেই লিস্টনদের তোপ মানোলোর

রবিবার শেষ হয়েছে প্যারিস প্যারালিম্পিক। তার পরে মঙ্গলবার দেশে ফেরেন ভারতীয় প্যারাঅ্যাথলিটরা। প্রায় ১০০ জন ক্রীড়াপ্রেমী তাঁদের স্বাগত জানান বিমানবন্দরে। সেখান থেকে কেন্দ্রের বিশেষ সংবর্ধনা অনুষ্ঠানে যান অ্যাথলিটরা। সেই অনুষ্ঠানেই কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী ঘোষণা করেন, পদকজয়ী অ্যাথলিটদের দেওয়া হবে বিশেষ আর্থিক পুরস্কার। সোনাজয়ীদের প্রত্যেককে ৭৫ লক্ষ, রুপোজয়ীদের ৫০ লক্ষ এবং ব্রোঞ্জজয়ীদের ৩০ লক্ষ টাকা আর্থিক পুরস্কার দেবে কেন্দ্র।

কেবল পদকজয়ী নন, যাঁরা মিক্সড টিম ইভেন্টে নজরকাড়া পারফরম্যান্স করেছেন তাঁদের সাড়ে ২২ লক্ষ টাকা পুরস্কার দেবে কেন্দ্র। ওই অনুষ্ঠানে মাণ্ডব্য জানান, ২০২৮ সালের আগামী প্যারালিম্পিকে ভার‍ত যেন আরও বেশি পদক জিততে পারে তার জন্য সর্বোতভাবে পাশে থেকে সহযোগিতা করবে কেন্দ্র। প্যারা স্পোর্টসে ভারত আগের তুলনায় অনেক উন্নতি করেছে, সেই কথাও মনে করিয়ে দিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী।

[আরও পড়ুন: পাকিস্তান সিরিজ অতীত, ভারত সফরের নতুন চ্যালেঞ্জে মন দিচ্ছেন লিটন

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রেকর্ড গড়ে দেশে ফিরব, প্যারালিম্পিক শুরুর আগে দেশবাসীর কাছে এই প্রতিজ্ঞা করেছিলেন ভারতীয় অ্যাথলিটরা।
  • মঙ্গলবার দেশে ফেরেন ভারতীয় প্যারাঅ্যাথলিটরা। প্রায় ১০০ জন ক্রীড়াপ্রেমী তাঁদের স্বাগত জানান বিমানবন্দরে।
  • ২০২৮ সালের আগামী প্যারালিম্পিকে ভার‍ত যেন আরও বেশি পদক জিততে পারে তার জন্য সর্বোতভাবে পাশে থেকে সহযোগিতা করবে কেন্দ্র।
Advertisement