shono
Advertisement
Paralympic Games Paris 2024

প্যারিসে ফের ভারতের জয়জয়কার, প্যারালিম্পিক ব্যাডমিন্টনে সোনা জয় নীতেশের

ব্রিটিশ প্যারা শাটলার ড্যানিয়েল বেথেলকে হারালেন নীতেশ। ভারতের ঝুলিতে এল দ্বিতীয় সোনা।
Published By: Krishanu MazumderPosted: 05:00 PM Sep 02, 2024Updated: 05:54 PM Sep 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্যারালিম্পিকে সোনা জিতলেন ভারতের প্যারা শাটলার নীতেশ কুমার। এসএল৩ ক্যাটাগরিতে সোমবার ব্রিটিশ প্যারা শাটলার ড্যানিয়েল বেথেলকে হারিয়ে সোনা ঘরে তুললেন নীতেশ।
ফাইনালে বেশ লড়াই হল দুই খেলোয়াড়ের মধ্যে। ভারতের প্যারা শাটলার প্রথম গেম ২১-১৪-এ জেতেন। দ্বিতীয় গেমে দারুণ ভাবে ফিরে আসেন বেথেল। দ্বিতীয় গেম ড্যানিয়েল বেথেল জিতে নেন ২১-১৮-এ। তৃতীয় গেমেও দারুণ লড়াই হল। শেষমেশ নীতেশ জিতে নেন ২৩-২১-এ। এদিন ব্যাডমিন্টন থেকে সোনা ঘরে তোলায় ভারতের ঝুলিতে এল দ্বিতীয় সোনা। 
দুরন্ত ফর্ম ধরে রেখে ফাইনালে পৌঁছেছিলেন নীতেশ। সেমিফাইনালে জাপানের দাইসুকে ফুজিহারাকে তিনি হারান ২১-১৬, ২১-১২ পয়েন্টে। 

Advertisement

বিরাট কোহলির বড় ভক্ত নীতেশ। হাল ছাড়ার বান্দা নন তিনি। প্রথম গেম জেতার পরে দ্বিতীয় গেম যখন ব্রিটিশ খেলোয়াড় জিতে ম্যাচে ফিরে আসছেন, তখনও শান্ত ছিলেন নীতেশ। জেতার পরে কোহলির মতোই উদযাপন করেন তিনি। কোহলির ফিটনেস টানে নীতেশকে। তাঁকে বলতে শোনা গিয়েছিল, ''কোহলি যেভাবে নিজেকে একজন ফিট অ্যাথলিট করে তুলেছেন, তাতে আমি মুগ্ধ। ২০১৩ সালের আগে কোহলি সেরকম ফিট ছিলেন না, কিন্তু এখন নিজেকে ফিট একজন অ্যাথলিট হিসেবে গড়ে তুলেছেন। সেই সঙ্গে অত্যন্ত শৃঙ্খলাপরায়ণ একজন অ্যাথলিট।''
প্যারালিম্পিক (Paralympic Games Paris 2024) থেকে সোনা জয়ের পথে বিদেশের একাধিক তারকা খেলোয়াড়দের মাটি ধরান নীতেশ। কিন্তু তিনি যে শারীরিক প্রতিবন্ধকতাকেও স্ম্যাশ করে হারান।
২০০৯ সালে এক দুর্ঘটনায় পা হারান ভারতের প্যারা শাটলার। ২৯ বছরের প্যারা শাটলার জাপানি প্রতিযোগী ফুজিহারাকে হারাতে সময় নেন মাত্র ৪৮ মিনিট। এর আগে এসএল৩-র সিঙ্গলসে বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং এশিয়ান গেমসে দ্বিতীয় হন নীতেশ। আইআইটি মান্ডি-র এই প্রাক্তনী সোমবার সোনা জিতে নিলেন প্যারিসে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্যারালিম্পিকে সোনা জিতলেন ভারতের নীতেশ কুমার।
  • এসএল৩ ক্যাটাগরিতে সোমবার ব্রিটিশ প্যারা শাটলার ড্যানিয়েল বেথেলকে হারিয়ে সোনা ঘরে তুললেন নীতেশ।
  • ভারতের প্যারা শাটলার প্রথম গেম ২১-১৪-এ জেতেন।
Advertisement