shono
Advertisement
Imane Khelif

লিঙ্গ বিতর্ক সরিয়ে বক্সিংয়ে সোনা, অনলাইন হেনস্তার বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু ইমানে খেলিফের

'মহিলা হয়েই জন্মেছি', পদকজয়ের পর বক্তব্য আলজেরিয়ার বক্সারের।
Published By: Arpan DasPosted: 12:34 PM Aug 11, 2024Updated: 03:16 PM Aug 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহিলা বক্সারদের প্রতিযোগিতায় নেমেছেন একজন ‘পুরুষ’ প্রতিযোগী! এই নিয়ে বিতর্কে উত্তাল ছিল প্যারিস অলিম্পিক। অভিযোগের কেন্দ্রবিন্দুতে ছিলেন আলজেরিয়ার ইমানে খেলিফে। কিন্তু সমস্ত বিতর্ক উড়িয়ে বক্সিংয়ে সোনা জিতলেন তিনি। তার পরই বড় পদক্ষেপ নিলেন খেলিফে। অনলাইনে তাঁকে 'পুরুষ' হিসেবে ধরে যে সব ঘৃণ্য মন্তব্য উড়ে এসেছে, তার বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করলেন তিনি।

Advertisement

ঘটনার সূত্রপাত ইটালির অ্যাঞ্জেলা কারিনির সঙ্গে ম্যাচের পর। সেই ম্যাচে মাত্র ৪৫ সেকেন্ডে ম্যাচ ছেড়ে বেরিয়ে যান কারিনি। তার পর সাফ জানান, প্রতিপক্ষের থেকে এমন জোরে আঘাত কোনওদিন পাননি। উঠে আসে গত বছরের একটি বিতর্ক। খেলিফ গত বছর লিঙ্গ পরীক্ষায় ব্যর্থ হয়েছিলেন। ২০২৩-র বক্সিংয়ের বিশ্ব চ্যাম্পিয়নশিপের সোনার মেডেলের ম্যাচের আগে তাঁকে বহিষ্কার করা হয়। XY ক্রোমোজোমের অ্যাথলিটরা মহিলাদের প্রতিযোগিতায় নামতে পারবেন না, এই যুক্তিতে তাঁকে বাদ দেওয়া হয়।

[আরও পড়ুন: ধারাবাহিকতা ধরে রাখাই চ্যালেঞ্জ, কলকাতা লিগে জয়ের হ্যাটট্রিকের লক্ষ্যে নামছে মোহনবাগান]

তার পরই নেটদুনিয়ায় প্রবল তোপের মুখে পড়েন আলজেরিয়ার বক্সার খেলিফে। কীভাবে একজন 'পুরুষ' মহিলাদের প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন, তা নিয়ে তির্যক মন্তব্য উড়ে আসে। সেসব নিয়ে এবার পদক্ষেপ নিলেন খেলিফে। আলজেরিয়ার বক্সার অনলাইন হেনস্তা নিয়ে আইনি অভিযোগ দায়ের করেছেন। তিনি বলেন, "আমার বিরুদ্ধে সোশাল মিডিয়ায় প্রচুর অনৈতিক কথা বলা হয়েছে। আমি বিশ্বের মানুষের মনোভাব বদলাতে চাই।"

[আরও পড়ুন: কাজের জেদ আরও বাড়াল অলিম্পিক অর্ডার, একান্ত সাক্ষাৎকারে বললেন অভিনব বিন্দ্রা]

অলিম্পিকে ৬৬ কেজি বক্সিং ফাইনালে চিনের ইয়াং লিয়ুকে হারিয়ে সোনা জিতে নিয়েছেন খেলিফে। তার পর তিনি জানিয়েছেন, "আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য সম্পূর্ণভাবে যোগ্য। আমি মহিলা হিসেবে জন্মেছি, সারা জীবন মহিলা হিসেবেই বেঁচেছি। যারা কুরুচিকর মন্তব্য করেছেন, তারা আসলে খেল্ধুলোর শত্রু। আর তাদের আক্রমণের জন্যই আমি এই সাফল্যের স্বাদ আরও বেশি পাচ্ছি। মহিলা হিসেবে আমি যোগ্যতার পরিচয় দিলাম।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মহিলা বক্সারদের প্রতিযোগিতায় নেমেছেন একজন ‘পুরুষ’ প্রতিযোগী!
  • এই নিয়ে বিতর্কে উত্তাল প্যারিস অলিম্পিক। অভিযোগের কেন্দ্রবিন্দুতে ছিলেন আলজেরিয়ার ইমানে খেলিফে।
  • কিন্তু সমস্ত বিতর্ক উড়িয়ে বক্সিংয়ে সোনা জিতলেন তিনি। তার পরই বড় পদক্ষেপ নিলেন খেলিফে।
Advertisement