shono
Advertisement
Vinesh Phogat

'বিষয়টিতে মানবিক স্পর্শ রয়েছে', ভিনেশ কাণ্ডে মুখ খুললেন আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার সভাপতি

শেষ পর্যন্ত কি যুগ্মভাবে রুপো পাবেন ভিনেশ? কী বলছেন আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার সভাপতি?
Published By: Arpan DasPosted: 10:16 PM Aug 09, 2024Updated: 10:16 PM Aug 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র ১০০ গ্রাম ওজন বেশি হওয়ায় অলিম্পিকে কুস্তির ফাইনালে নামতে পারেননি ভারতের ভিনেশ ফোগাট। যে কারণে পদকও হাতছাড়া হয়েছে। অন্তত রুপো কি তিনি পেতে পারেন? এই নিয়ে ক্রীড়া আদালতে শুনানি চলছে। এর মধ্যেই সমস্ত বিষয় নিয়ে মুখ খুললেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি থমাস বাখ।

Advertisement

ক্রীড়াক্ষেত্রের সর্বোচ্চ আদালত কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টসে (ক্যাস) আবেদন করেছিলেন ভিনেশ। তিনি বলেছিলেন, ৫০ কেজি ফ্রিস্টাইলে তাঁকে যুগ্মভাবে রুপো দেওয়া হোক। সেখানে ভারতীয় কুস্তিগিরের পক্ষে আছেন বিখ্যাত আইনজীবী হরিশ সালভে। ক্রীড়া আদালতের তরফে জানানো হয়েছে, অলিম্পিক শেষ হওয়ার আগেই ভিনেশের অভিযোগের নিষ্পত্তি হবে।

[আরও পড়ুন: ‘মায়েরা তো এরকমই হন’, প্যারিসে খোলামেলা রুপোজয়ী নীরজ, দাঁড়ালেন ভিনেশের পাশেও]

সত্যিই কি যুগ্মভাবে রুপো পেতে পারেন ভিনেশ? সেই নিয়ে থমাস বাখ বলছেন, "যদি সাধারণভাবে জিজ্ঞেস করা হয়, তাহলে বলব, উত্তরটা না। এই ক্ষেত্রে আন্তর্জাতিক ফেডারেশনের অনেক নিয়ম রয়েছে। সেটা মেনে চলতে হবে। তারা এবং ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং এক্ষেত্রে সিদ্ধান্ত নেবে। যদিও সম্পূর্ণ বিষয়টিতে একটি মানবিক স্পর্শ রয়েছে। কিন্তু যারা সিদ্ধান্ত নেবে, তারা কীভাবে এই বিষয়টিকে ছাড় দিতে পারে?"

[আরও পড়ুন: সোনাজয়ী নাদিমকে অবশেষে যোগ্য সম্মান! ১০ কোটি টাকা পুরস্কার ঘোষণা পাকিস্তানের]

সেই সঙ্গে তাঁর সংযোজন, "যদি ১০০ গ্রাম ওজন বেশি থাকার জন্য পদক দিতে হয়, তাহলে ১০২ গ্রামের জন্য কী বলব? খেলার ক্ষেত্রে এক সেকেন্ডের এক হাজার ভাগের মধ্যে যদি পার্থক্য হয়ে যায়, তখন কী উত্তর দেব? সেক্ষেত্রেও কি এভাবেই নিয়ম প্রয়োগ করতে হবে? তবে বিষয়টি এখনও ক্যাসের অধীনে রয়েছে। আমরা ক্যাসের সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছি। তারাই নিয়ম বানিয়েছে এবং প্রয়োগও তারাই করবে। এটা এখন তাদের সিদ্ধান্ত।" ফলে ভিনেশের সঙ্গে কী ঘটতে চলেছে, সেটা সময়ই বলবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মাত্র ১০০ গ্রাম ওজন বেশি হওয়ায় অলিম্পিকে কুস্তির ফাইনালে নামতে পারেননি ভারতের ভিনেশ ফোগাট।
  • যে কারণে পদকও হাতছাড়া হয়েছে। অন্তত রুপো কি তিনি পেতে পারেন? এই নিয়ে ক্রীড়া আদালতে শুনানি চলছে।
  • এর মধ্যেই সমস্ত বিষয় নিয়ে মুখ খুললেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি টমাস বাখ।
Advertisement