shono
Advertisement
Paris Olympics 2024

বিতর্কে বিদ্ধ অলিম্পিক! খেলতে হাজির ধর্ষক অ্যাথলিট, সন্ত্রাসের অভিযোগে গ্রেপ্তার ফরাসি রাঁধুনি

ইউক্রেনের সঙ্গে যুদ্ধের কারণে এবার প‌্যারিস অলিম্পিকে অংশ নিতে সমস‌্যায় পড়েছেন রাশিয়ার অ‌্যাথলিটরা।
Published By: Anwesha AdhikaryPosted: 12:50 PM Jul 25, 2024Updated: 01:56 PM Jul 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অলিম্পিক এখনও ঠিক করে শুরু হল না। কিন্তু তার আগে জোড়া বিতর্ক ঘিরে ধরল প‌্যারিস অলিম্পিককে। একদিকে, সন্ত্রাসের আতঙ্কে এক রুশ পাচককে গ্রেফতার করল ফরাসি পুলিশ। অন‌্য দিকে, প‌্যারিস অলিম্পিক খেলতে চলে এলেন ধর্ষণে সাজাপ্রাপ্ত নেদারল‌্যান্ডসের বিচ ভলিবল প্লেয়ার স্টিভেন ভ‌্যান ডি ভেল্ডে!

Advertisement

ইউক্রেনের সঙ্গে যুদ্ধের কারণে এবার প‌্যারিস অলিম্পিকে ( Paris Olympics 2024) অংশ নিতে ভালো রকম সমস‌্যায় পড়েছেন রাশিয়ার অ‌্যাথলিটরা। তাঁরা দেশের পতাকা ব‌্যবহার করতে পারবেন না যেমন, তেমন পদক জিতলে জাতীয় সঙ্গীত গাইতেও পারবেন না। কারণ, তাঁদের খেলতে হচ্ছে ‘নিউট্রাল অ‌্যাথলিট’ হিসেবে। টিম ইভেন্টেও অংশ নিতে পারবেন না রুশ প্রতিযোগীরা। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধকে সমর্থন করে একই অবস্থা হয়েছে বেলারুশের প্রতিযোগীদেরও। তাঁরাও খেলবেন ‘নিউট্রাল অ‌্যাথলিট’ হিসেবে। এ সবের মধ‌্যে গত চোদ্দো বছর ধরে প‌্যারিসে বসবাসকারী এক রুশ পাচককে গ্রেফতার করল ফরাসি পুলিশ। অভিযোগ– তিনি এক বিদেশি দেশের সঙ্গে ‘আঁতাত’ করে অলিম্পিকের প‌্যারিসে ‘সন্ত্রাস’ ছড়াতে চাইছিলেন! ফরাসি পুলিশের অভিযোগ ধরলে, বছর চল্লিশের সেই পাচক রুশ গোয়েন্দা সংস্থা কেজিবি অধীনস্থ এক স্পেশাল ফোর্সের লোকজনকে গুরুত্বপূর্ণ ‘খবরাখবর’ পাচার করছিলেন।

[আরও পড়ুন: ‘বিশ্বমঞ্চে ভারতের প্রভাবের স্বীকৃতি’, ফের আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য নির্বাচিত নীতা আম্বানি

তার মধ‌্যে নতুন বিতর্ক বেঁধেছে নেদারল‌্যান্ডসের বিচ ভলিবল তারকা স্টিভেন ভ‌্যান দে ভেল্ডেকে ঘিরে। বারো বছরের এক কিশোরীকে ধর্ষণের অভিযোগে যিনি সাজাপ্রাপ্ত! অলিম্পিক খেলতে যাঁর প‌্যারিসে পা রাখা নিয়ে তুলকালাম বেঁধে গিয়েছে। ২০১৪ সালে এক ব্রিটিশ কিশোরীকে ধর্ষণের অভিযোগ দায়ের হয়েছিল ভেল্ডের বিরুদ্ধে। তার পর তাঁর চার বছরের সাজাও হয়েছে। কিন্তু তাঁকে টিমে রেখেছে ডাচ ভলিবল টিম। এ দিন রটারডাম থেকে ট্রেনে করে ফ্রান্সে টিম আসার পর ফরাসি পুলিশের মধ‌্যে বাড়াবাড়ি রকমের তৎপরতা শুরু হয়ে যায়। মিডিয়ার লোকজন ঘিরেও ধরে বিতর্কিত ডাচ প্লেয়ারকে। কিন্তু ভেল্ডে বা তাঁর টিম মিডিয়ার সামনে মুখ খোলেননি। খবর যা, তাতে ভেল্ডেকে টিমের সঙ্গে রাখা হচ্ছে না। গেমস ভিলেজে তিনি থাকছেন না। ভেল্ডে নিজেই সে অনুরোধ করেছেন টিমের কাছে।

[আরও পড়ুন: ‘প্রত্যেক ধর্মের অধিকার যেন সুরক্ষিত থাকে’, কানোয়ার যাত্রার নির্দেশিকা নিয়ে সরব আমেরিকা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধকে সমর্থন করে একই অবস্থা হয়েছে বেলারুশের প্রতিযোগীদেরও। তাঁরাও খেলবেন ‘নিউট্রাল অ‌্যাথলিট’ হিসেবে।
  • ফরাসি পুলিশের অভিযোগ ধরলে, বছর চল্লিশের সেই পাচক রুশ গোয়েন্দা সংস্থা কেজিবি অধীনস্থ এক স্পেশাল ফোর্সের লোকজনকে গুরুত্বপূর্ণ ‘খবরাখবর’ পাচার করছিলেন।
  • ২০১৪ সালে এক ব্রিটিশ কিশোরীকে ধর্ষণের অভিযোগ দায়ের হয়েছিল ভেল্ডের বিরুদ্ধে। তার পর তাঁর চার বছরের সাজাও হয়েছে।
Advertisement