shono
Advertisement
Paris Paralympics 2024

প্যারালিম্পিকে নয়া ইতিহাস ভারতের, ১০০ মিটার স্প্রিন্টে দেশের প্রথম পদক প্রীতি পালের

টি-৩৫ বিভাগে ১০০ মিটার স্প্রিন্টে ব্রোঞ্জ পেলেন প্রীতি। তিনি দৌড় শেষ করলেন মাত্র ১৪.২১ সেকেন্ডে।
Published By: Arpan DasPosted: 05:48 PM Aug 30, 2024Updated: 06:44 PM Aug 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্যারালিম্পিকে (Paris Paralympics 2024) ইতিহাস গড়লেন ভারতের প্রীতি পাল (Preethi Pal)। মহিলাদের টি-৩৫ বিভাগে ১০০ মিটার স্প্রিন্টে ব্রোঞ্জ জিতলেন তিনি। প্যারালিম্পিকের স্প্রিন্টে এই প্রথম পদক জিতল ভারত। উত্তরপ্রদেশের মেয়ে ফাইনালে দৌড় শেষ করলেন মাত্র ১৪.২১ সেকেন্ডে। এই ইভেন্টে সোনা জেতেন চিনের জিয়া ঝৌ ও রুপো পান চিনের কিয়ানকিয়ান গুয়োর।

Advertisement

এদিন শুটিংয়ে সোনা জিতেছেন অবনী লেখারা। ব্রোঞ্জ পেলেন মোনা আগরওয়াল। সেই রেশ কাটতে না কাটতেই ফের পদক ঢুকল ভারতের ঝুলিতে। চলতি প্যারালিম্পিকের ট্র্যাক ও ফিল্ড বিভাগে প্রথম পদক এল প্রীতি পালের হাত ধরে। ২৩ বছরের স্প্রিন্টার ব্যক্তিগত সেরা সময় করলেন প্যারিসে। তিনি সময় নিয়েছেন ১৪.২১ সেকেন্ড। অন্যদিকে ১৩.৫৮ সেকেন্ডে দৌড় শেষ করে সোনা জিতলেন জিয়া ঝৌ। ১৩.৭৪ সেকেন্ডে রুপো পান কিয়ানকিয়ান গুয়ো।

[আরও পড়ুন: জোড়া গোল জোজোর, রেলওয়েকে হারিয়ে কলকাতা লিগের শীর্ষে ভবানীপুর]

১০০ মিটার স্প্রিন্টে ভারতের হয়ে প্রথম পদক পেলেন প্রীতি। কিন্তু সার্বিকভাবে অ্যাথলেটিকসে এটাই ভারতের প্রথম পদক নয়। এর আগে টি৫৩ বিভাগে রুপো পেয়েছিলেন ভারতের দীপা মালিক। ২০১৬-র রিও অলিম্পিকের শট পুটে পদক পেয়েছিলেন তিনি। সেই তালিকায় এবার জুড়ে গেল প্রীতির নামও। জীবনে অনেক সংগ্রামের মধ্যে দিয়ে যেতে হয়েছে তাঁকে। জন্মানোর ছদিন বাদে তাঁর শরীরের নিম্নাংশ প্লাস্টার করতে হয়। দুর্বল পায়ের জন্য অনেক চিকিৎসা করানোও হয়। কিন্তু প্রীতি দমেননি।

[আরও পড়ুন: স্বর্ণমন্দিরে ভিনেশ, সর্বশক্তিমানের কাছে আরও শক্তি চাইলেন তারকা কুস্তিগির]

১৭ বছর বয়সে প্যারালিম্পিকের ভিডিও দেখে তিনি উদ্বুদ্ধ হন। সোশাল মিডিয়ায় ভিডিও দেখেই তাঁর আগ্রহ বাড়তে থাকে। নতুন স্বপ্ন বাসা বাঁধে তাঁর মনে। কিন্তু আর্থিক বাধাবিপত্তিও ছিল। শেষ পর্যন্ত প্যারালিম্পিক অ্যাথলিট ফাতিমা খাতুনের সঙ্গে সাক্ষাতের পর জীবন বদলে যায়। তাঁর উৎসাহেই জাতীয় স্তরের ইভেন্টে অংশগ্রহণ করেন প্রীতি। আর সেই জেদই তাঁকে টেনে আনল অলিম্পিকের সাফল্যে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্যারালিম্পিকে ইতিহাস গড়লেন ভারতের প্রীতি পাল।
  • মহিলাদের টি-৩৫ বিভাগে ১০০ মিটার স্প্রিন্টে ব্রোঞ্জ জিতলেন তিনি।
  • প্যারালিম্পিকের স্প্রিন্টে এই প্রথম পদক জিতল ভারত।
Advertisement