shono
Advertisement

Breaking News

Paris Olympics 2024

দক্ষিণ কোরিয়াকে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে উত্তর কোরিয়া বলায় বিতর্ক তুঙ্গে

আইওসি ক্ষমাপ্রার্থী হলেও দক্ষিণ কোরিয়া কিন্তু বিষয়টা নিয়ে বেশ সিরিয়াস।
Published By: Krishanu MazumderPosted: 01:17 PM Jul 27, 2024Updated: 04:51 PM Jul 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কবিতা-রোম্যান্সের শহরে অলিম্পিকের শুভারম্ভ হয়েছে। লেডি গাগা পারফর্ম করেন উদ্বোধনী অনুষ্ঠানে। জিনেদিন জিদান, সেরিনা উইলিয়ামস, রাফায়েল নাদাল, নাদিয়া কোমানেচির মতো কিংবদন্তিদের উজ্জ্বল উপস্থিতি ছিল উদ্বোধনী অনুষ্ঠানে। আর সেই অনুষ্ঠানেই ভুলবশত দক্ষিণ কোরিয়াকে উত্তর কোরিয়া বলে পরিচয় করানো হয়।
এবারের উদ্বোধনী অনুষ্ঠান ছিল অভিনব। শ্যেন নদীর উপরে নৌকায় করে মার্চ পাস্ট করেন বিভিন্ন দেশের অ্যাথলিটরা। দক্ষিণ কোরিয়া মার্চ পাস্টে এলে তাকে পরিচয় করিয়ে দেওয়া হয়, ‘রিপাবলিকে পপুলাইরে দেমোক্রাতিকে দে কোরে।’ পরে ইংরেজিতে বলা হয়, ‘ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া।’ উত্তর কোরিয়ার সরকারি নাম 'ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া।' দক্ষিণ কোরিয়াকে বলা হয়, রিপাবলিক অব কোরিয়া। দক্ষিণ কোরিয়ার ক্রীড়ামন্ত্রী এই ঘটনায় দুঃখপ্রকাশ করেন।

Advertisement

[আরও পড়ুন: প্যারিসে জমকালো উদ্বোধন অলিম্পিকের, শ্যেন নদীর উপর তেরঙ্গা হাতে ভারতীয় অ্যাথলিটরা]


এমন অনিচ্ছাকৃত ভুলের জন্য ক্ষমা চেয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। আইওসি তাদের অফিসিয়াল এক্স অ্যাকাউন্টে ক্ষমাপ্রার্থনা করে একটি পোস্ট করে। সেখানে লেখা হয়েছে, ''উদ্বোধনী অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়াকে পরিচয় করানোর সময়ে যে অনিচ্ছাকৃত ভুল হয়েছে, তার জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা চাইছি।'' দুই কোরিয়ার মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। যুদ্ধকালীন পরিস্থিতি। এমন আবহে দক্ষিণ কোরিয়াকে ভুলবশত উত্তর কোরিয়া বলে পরিচয় করানো হয়েছে। 
আইওসি ক্ষমাপ্রার্থনা করলেও দক্ষিণ কোরিয়া কিন্তু বিষয়টা নিয়ে বেশ সিরিয়াস। দক্ষিণ কোরিয়ার দ্বিতীয় ভাইস স্পোর্টস মিনিস্টার জ্যাং মি র‌্যান আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান থমাস বাখের সঙ্গে বিষয়টা নিয়ে আলোচনার করার জন্য অনুরোধ করেছেন। জ্যাং মি র‌্যান ২০০৮ সালের অলিম্পিকে ভারোত্তোলন থেকে সোনা জেতেন। ক্রীড়ামন্ত্রক চায় এই ঘটনার প্রেক্ষিতে বিদেশমন্ত্রক কড়া মন্তব্য করুক। 

[আরও পড়ুন: দ্রাবিড়ের শেষ, গম্ভীরের শুরু, নতুন ইনিংস শুরুর আগে টিম ইন্ডিয়ার হেডস্যরকে শুভেচ্ছা দ্য ওয়ালের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কবিতা-রোম্যান্সের শহরে অলিম্পিকের শুভারম্ভ হয়েছে।
  • লেডি গাগা পারফর্ম করেন উদ্বোধনী অনুষ্ঠানে।
  • জিনেদিন জিদান, সেরিনা উইলিয়ামস, রাফায়েল নাদাল, নাদিয়া কোমানেচির মতো কিংবদন্তিদের উজ্জ্বল উপস্থিতি ছিল উদ্বোধনী অনুষ্ঠানে।
Advertisement