shono
Advertisement
Sumit Antil

নতুন প্যারালিম্পিক রেকর্ড গড়ে জ্যাভলিনে সোনা জিতলেন ভারতের সুমিত

টোকিওতে সোনা জিতেছিলেন। প্যারিসেও সোনা পেলেন সুমিত।
Published By: Krishanu MazumderPosted: 11:43 PM Sep 02, 2024Updated: 12:11 AM Sep 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টোকিওতে সোনা জিতেছিলেন। প্যারিস প্যারালিম্পিকেও সোনা জিতলেন ভারতের জ্যাভলিন থ্রোয়ার সুমিত আন্টিল। ৭০.৫৯ মিটার জ্যাভলিন ছুড়ে নতুন প্যারালিম্পিক রেকর্ড গড়েন ভারতের তারকা। দ্বিতীয় চেষ্টাতেই তিনি ৭০.৫৯ মিটার ছুড়েছিলেন। আর এই থ্রো তাঁকে একনম্বরে পাঠিয়ে দেয়। সেই সঙ্গে প্যারালিম্পিকে নতুন রেকর্ডও গড়েন তিনি।
তৃতীয় চেষ্টায় সুমিত ৬৬.৬৬ মিটার জ্যাভলিন ছোড়েন।  চতুর্থ থ্রোটি তাঁর ফাউল হয়। পঞ্চম থ্রোয়ে ৬৯.০৪ মিটার জ্যাভলিন ছোড়েন তিনি। শেষ চেষ্টায় তিনি ৬৬.৫৭ মিটার ছোড়েন। প্যারিলিম্পিক থেকে সোনা জয়ের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অভিনন্দন জানান সুমিতকে। 

Advertisement


মোদি লিখেছেন, ''ব্যতিক্রমী পারফরম্যান্স সুমিত। পুরুষদের এফ৬৪ ক্যাটাগরিতে সোনা জেতার জন্য সুমিতকে অভিনন্দন জানাই। ও অসাধারণ ধারাবাহিকতা দেখিয়েছেন। আগামী প্রচেষ্টায় ওর জন্য শুভ কামনা রইল।'' শৈশব থেকে কুস্তিগির হতে চাইতেন। কিন্তু দুর্ঘটনার কবলে পড়ায় তাঁর আর কুস্তির ম্যাটে নামা হয়নি। ৫৩ দিন চিকিৎসার পরে তাঁকে পাঠানো হয় পুনেতে। সেখানে তাঁর কৃত্রিম পা লাগানো হয়। ২০১৭ সালে প্যারা স্পোর্টসের জগতে পা রাখেন সুমিত। তার পর সময় যত গড়িয়েছে সুমিত আন্টিল ততই নিজের দক্ষতা দেখিয়েছেন। সুমিত আন্টিল এদিন সোনা জেতায় ভারতের ঝুলিতে এল তিনটি সোনা। অবনী লেখারা, নীতেশ কুমারের পরে সুমিত আন্টিল সোনা এনে দিলেন দেশকে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • টোকিওতে সোনা জিতেছিলেন।
  • প্যারিস প্যারালিম্পিকেও সোনা জিতলেন ভারতের জ্যাভলিন থ্রোয়ার সুমিত আন্টিল।
  • ৭০.৫৯ মিটার জ্যাভলিন ছুড়ে নতুন প্যারালিম্পিক রেকর্ড গড়েন ভারতের তারকা।
Advertisement