shono
Advertisement
Vinesh Phogat Disqualified

ডিহাইড্রেশনের জেরে হাসপাতালে ভিনেশ, ওজন কমাতে কী কী করেছেন তিনি?

রাতারাতি ভিনেশের ওজন দুকেজি বেড়ে গেল কীভাবে? প্রশ্ন সাপোর্ট স্টাফেদের দিকে।
Published By: Subhajit MandalPosted: 03:16 PM Aug 07, 2024Updated: 04:51 PM Aug 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার তিনটি বাউট খেলেছিলেন ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। তাতে ওজন কমে যাওয়ার কথা। শেষ বাউটের আগে এনার্জি বাড়ানোর জন্য খাবার দেওয়া হয়েছিল ভিনেশকে। কারণ দুটি বাউট খেলার পর ক্লান্ত হয়ে পড়েছিলেন। মনে করা হচ্ছে ওই এনার্জি বর্ধক ওষুধের জন্যই তাঁর ওজন অনেকটা বেড়ে যায়।

Advertisement

মঙ্গলবার শেষ বাউটের পর দেখা যায় ভিনেশের ওজন অনেকটা বেড়ে গিয়েছে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, ভিনেশকে এমন খাবার দেওয়া হল কেন, যাতে ওজন এত বাড়ে? ভিনেশের নিউট্রিশিনিস্টরা কী সেসব ভেবে দেখেননি? যাই হোক, এর পর শুরু হয় ওজন কমানোর চেষ্টা। সেটাও যেভাবে করা হয়েছিল তা নিয়ে প্রশ্ন আছে। জানা যাচ্ছে ওজন কমানোর জন্য ভিনেশকে জগিং, স্কিপিং এবং সাইক্লিং করানো হয়েছিল সারারাত। কোনও খাবার দেওয়া হয়নি। এমনকী পর্যাপ্ত জলও দেওয়া হয়নি। তাতে ওজন অনেকটা কমেও যায়। কিন্তু শেষ মুহূর্তে দেখা যায় নির্ধারিত মাত্রা ৫০ কেজির থেকে সামান্য কয়েক গ্রাম বেশি হচ্ছে তাঁর ওজন। নিয়ম অনুযায়ী ভিনেশকে বাতিল বলে ঘোষণা করে অলিম্পিক সংস্থা। এদিকে রাতভর পরিশ্রম, খাবার না খাওয়া, পর্যাপ্ত জল না খাওয়ায় অসুস্থ হয়ে পড়েন ভিনেশ। তাঁকে ভরতি করা হয়েছে গেমস ভিলেজের হাসপাতালে।

[আরও পড়ুন: ‘ফিরে এসো আরও শক্তিশালী হয়ে’, ভিনেশের ‘স্বপ্নভঙ্গে’ সান্ত্বনা মোদির]

আসলে যে ৫০ কেজি বিভাগে ভিনেশ অলিম্পিকে খেলছেন সেটা তাঁর বিভাগ নয়। তাঁর বিভাগ ৫৩ কেজি। ওই বিভাগের ট্রায়ালে যেতে পারেননি ভিনেশ। কারণ সেসময় তিনি ব্যস্ত ছিলেন ব্রিজভূষণের বিরুদ্ধে আন্দোলনে। তাঁর জায়গায় ওই বিভাগে ভারত থেকে সুযোগ পান অন্তিম পাঙ্ঘাল। পরে অবশ্য ভিনেশকে কুস্তি ফেডারেশন সুযোগ দিয়েছিল অন্তিমকে হারিয়ে ৫৩ কেজি বিভাগে অলিম্পিকে যাওয়ার। কিন্তু দীর্ঘদিন কুস্তির বাইরে থাকায় অন্তিমকে হারাতে পারেননি ভিনেশ।

[আরও পড়ুন: জার্মানির কাছে হেরে অলিম্পিকে সোনার স্বপ্ন শেষ, এবার ব্রোঞ্জের লড়াইয়ে ভারতীয় হকি দল]

ফলে বাধ্যত তাঁকে বেছে নিতে হয় ৫০ কেজি বিভাগ। সেই বিভাগে কঠোর পরিশ্রম করে ওজন কমান তিনি। তবে ওজন যেহেতু এই ইভেন্টের জন্য কঠোর পরিশ্রম করে এবং ডায়েটের মাধ্যমে কমানো, তাই ডায়েটে নড়চড় হলেই ফের ওজন বেড়ে যাওয়ার প্রবণতা থাকে। প্রশ্ন হল, সেটা জানার পরও কেন ভিনেশের সাপোর্ট স্টাফ মঙ্গলবার তাঁকে কেন এমন খাবার দিল যাতে তাঁর ওজন দুকেজি বেড়ে গেল?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শেষ মুহূর্তে দেখা যায় নির্ধারিত মাত্রা ৫০ কেজির থেকে সামান্য কয়েক গ্রাম বেশি হচ্ছে তাঁর ওজন।
  • নিয়ম অনুযায়ী ভিনেশকে বাতিল বলে ঘোষণা করে অলিম্পিক সংস্থা।
  • এদিকে রাতভর পরিশ্রম, খাবার না খাওয়া, পর্যাপ্ত জল না খাওয়ায় অসুস্থ হয়ে পড়েন ভিনেশ।
Advertisement