shono
Advertisement
Vinesh Phogat

খারিজ ভারতের আবেদন, 'ফাইনালিস্ট' ভিনেশকে রুপোর পদক দিতেও নারাজ বিশ্ব কুস্তি সংস্থা

কেবল সোনা আর ব্রোঞ্জ পদকই দেওয়া হবে কুস্তির ৫০ কেজি বিভাগের ফ্রিস্টাইল বিভাগে।
Published By: Anwesha AdhikaryPosted: 10:35 PM Aug 07, 2024Updated: 10:35 PM Aug 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোনা না হলেও অন্তত রুপো নিয়ে ঘরে ফিরুন ভিনেশ ফোগাট। অলিম্পিকে পদক জিতুন ভারতের কন্যা। এই দাবিতে বিশ্ব কুস্তির সর্বোচ্চ সংস্থার কাছে আবেদন জানিয়েছিল ভার‍তের কুস্তি ফেডারেশন। কিন্তু সমস্ত চেষ্টা ব্যর্থ করে বিশ্ব কুস্তি সংস্থার তরফে জানিয়ে দেওয়া হয়েছে, কোনওভাবেই ভারতীয় কুস্তিগিরকে পদক দেওয়া সম্ভব নয়। খেলার নিয়ম জানেন প্রত্যেক কুস্তিগিরই। সেই নিয়ম মেনেই সিদ্ধান্ত নিতে হবে সর্বোচ্চ সংস্থাকে।

Advertisement

বুধবার মার্কিন কুস্তিগিরের বিরুদ্ধে ৫০ কেজি ফ্রিস্টাইল কুস্তির ফাইনালে নামার কথা ছিল ভিনেশের। কিন্তু প্যারিসের স্থানীয় সময় সকালে ওজন করার সময় দেখা যায় ভিনেশের ওজন বেড়ে গিয়েছে। ৫০ কেজি বিভাগে তাঁর নামার কথা কিন্তু ওজন করার সময় দেখা যায় একশো গ্রাম বেশি হয় নির্ধারিত ওজনের থেকে। নিয়ম অনুযায়ী, কেবল সোনা আর ব্রোঞ্জ পদকই দেওয়া হবে কুস্তির ৫০ কেজি বিভাগের ফ্রিস্টাইল বিভাগে। ভিনেশকে খালি হাতে দেশে ফিরতে হচ্ছে। ইউডব্লিউডব্লিউ-এর নিয়ম অনুযায়ী, ভিনেশ ফোগাট সবার শেষে শেষ করছেন প্রতিযোগিতা।

[আরও পড়ুন: ‘জুতো খুলে মারব…’ ভিড় জনতার সামনে সরকারি আধিকারিককে হুমকি বিজেপি বিধায়কের!]

এই সিদ্ধান্তের বিরোধিতা করে ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিংয়ের কাছে আবেদন করে ভারতের কুস্তি ফেডারেশন। ভিনেশ যেহেতু ফাইনাল পর্যন্ত উঠেছেন, তাই তাঁকে রুপোর পদক অন্তত দেওয়া হোক। কিন্তু বিশ্ব কুস্তি সংস্থার প্রধান নিনাদ লালোভিচ জানিয়ে দেন, এমনটা করা সম্ভব হবে না। কারণ সকল কুস্তিগিরই জানেন যে প্রতিযোগিতার দুদিনই ওজনের পরীক্ষায় পাশ করতে হবে। তা সত্ত্বেও নিজের ওজন নিয়ন্ত্রণে রাখতে পারেননি ভারতীয় কুস্তিগির। 

গোটা ঘটনায় দুঃখপ্রকাশ করলেও লালোভিচ জানান, নিয়মের উর্ধ্বে উঠে সিদ্ধান্ত নেওয়া যায় না। প্রতিযোগিতার যা নিয়ম সেটা মানতেই হবে। তাই সিদ্ধান্ত বদল বা প্রত্যাহার করার কোনও সম্ভাবনা নেই। খুব কম হলেও ভিনেশের ওজন সীমার বাইরে ছিল। সমস্ত অ্যাথলিটদের উপস্থিতিতেই ওজন পরীক্ষা করা হয়। তাই সিদ্ধান্ত বদলেরও কোনও সম্ভাবনা নেই। তাই ফাইনালে উঠলেও খালি হাতে দেশে ফিরতে হবে ভিনেশকে। 

[আরও পড়ুন: হাসপাতালে ভিনেশের সঙ্গে সাক্ষাৎ পিটি উষার, মানসিকভাবে শক্তিশালী থাকার বার্তা কিংবদন্তির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বুধবার মার্কিন কুস্তিগিরের বিরুদ্ধে ৫০ কেজি ফ্রিস্টাইল কুস্তির ফাইনালে নামার কথা ছিল ভিনেশের।
  • সিদ্ধান্তের বিরোধিতা করে ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিংয়ের কাছে আবেদন করে ভারতের কুস্তি ফেডারেশন।
  • সকল কুস্তিগিরই জানেন যে প্রতিযোগিতার দুদিনই ওজনের পরীক্ষায় পাশ করতে হবে। তা সত্ত্বেও নিজের ওজন নিয়ন্ত্রণে রাখতে পারেননি ভারতীয় কুস্তিগির। 
Advertisement