shono
Advertisement
Paris Olympics 2024

প্যারিসে জমকালো উদ্বোধন অলিম্পিকের, শ্যেন নদীর উপর তেরঙ্গা হাতে ভারতীয় অ্যাথলিটরা

কোনও স্টেডিয়ামে নয়, শ্যেন নদীর উপর অনুষ্ঠিত হল অলিম্পিকের উদ্বোধন।
Published By: Arpan DasPosted: 12:16 AM Jul 27, 2024Updated: 12:36 AM Jul 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ'। এবার প্যারিসে বসছে অলিম্পিকের (Paris Olympics) আসর। বহু প্রতীক্ষার পর অবশেষে শুরু হল অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। তবে কোনও স্টেডিয়ামে নয়, শ্যেন নদীর উপর হচ্ছে অলিম্পিকের উদ্বোধন। নিজস্ব ঐতিহ্য এবং সংস্কৃতি মিশিয়ে চমক হাজির করছে কবিতার শহর প্যারিস। তবে এখন শুধু কবিতা বা প্রেমের শহর নয়। তা এখন অলিম্পিকেরও শহর।

Advertisement

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই নদীর উপর ব্রিজ থেকে ছড়িয়ে পড়ে নীল-সাদা-লাল রং। যা ফ্রান্সের জাতীয় পতাকার রং। তার পরই প্রবেশ ঘটল গ্রিসের। এর পর একে-একে নদী পথে প্যারেডে অংশ নিল আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, ব্রাজিল, বাংলাদেশের নৌকো। ছিল উদ্বাস্তু ক্রীড়াবিদদের বোটও। মাঝে গান গাইলেন লেডি গাগা। নদীর তীরে চলল সাংস্কৃতিক অনুষ্ঠান। মুখোশে মুখ ঢাকা এক ব্যক্তি অলিম্পিকের মশাল নিয়ে ছুটে চললেন ফ্রান্সের বিভিন্ন ঐতিহাসিক স্থানের। নেপথ্যে ধরা রইল ফ্রান্সের ইতিহাস। রইল বিখ্যাত মোনালিসা চুরির ঘটনাও।

[আরও পড়ুন: সিন্ধুর পরনে শাড়ি, কুর্তা-পাজামায় সেজেছেন শরথরা, উদ্বোধনী অনুষ্ঠানের জন্য তৈরি টিম ইন্ডিয়া]

তার পর এল সেই বহু প্রতীক্ষিত মুহূর্ত। যার জন্য অপেক্ষা করেছিল দেশবাসী। শ্যেন নদীর উপর ভারতের নৌকোর প্রবেশ। সবার সামনে জাতীয় পতাকা নিয়ে উপস্থিত পিভি সিন্ধু। এবার তাঁর ও শরথ কমলের কাঁধে তেরঙ্গা পতাকা বহনের দায়িত্ব। যে দিনটা জন্য গত তিন বছর ধরে অপেক্ষা করেছিল ভারতীয় অ্যাথলিটরা, অবশেষে সেই দিনটা উপস্থিত। প্রত্যেকের চোখে-মুখে ধরা পড়ছিল উত্তেজনা। হাতে ছোট-ছোট জাতীয় পতাকা। ভারতের মোট ৭৮ জন অ্যাথলিট অংশগ্রহণ করেছেন উদ্বোধনী অনুষ্ঠানে। সাদা কুর্তা-পাজামায় সেজেছে পুরুষদের দল। মহিলাদের পরনে সাদা শাড়ি। তবে তাতেও রয়েছে দেশের পতাকার ছোঁয়া। বোটে করে জাতীয় পতাকা তুলে ধরে আনুষ্ঠানিকভাবে এবারের অলিম্পিক অভিযান শুরু করল ভারতীয় দল।

[আরও পড়ুন: যুদ্ধক্ষেত্র থেকে অলিম্পিকে নাচের মঞ্চ, আফগানিস্তানকে স্বপ্ন দেখাচ্ছেন ‘উদ্বাস্তু’ মানিঝা]

তবে এর পরই আসল পরীক্ষা শুরু হবে পিভি সিন্ধুদের। আনুষ্ঠানিকভাবে এদিন অলিম্পিক শুরু হলেও বেশ কয়েকটি ইভেন্ট আগেই শুরু হয়ে গিয়েছে। তার মধ্যে তিরন্দাজিতে যোগ্যতা অর্জন পর্বে দুরন্ত ফল করে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছে ভারতের পুরুষ ও মহিলা দল। ফলে ক্রমশ আশা বাড়ছে দেশবাসীর। আগামী দিনে সেটার লড়াইয়ে নামবেন ১১৭ জন ভারতীয় তারকা।

অলিম্পিকের উদ্বোধনী ভারতীয় দল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বহু প্রতীক্ষার পর অবশেষে শুরু হল অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান।
  • নিজস্ব ঐতিহ্য এবং সংস্কৃতি মিশিয়ে চমক হাজির করছে কবিতার শহর প্যারিস।
  • তবে এখন শুধু কবিতা বা প্রেমের শহর নয়। তা এখন অলিম্পিকেরও শহর।
Advertisement