shono
Advertisement

ভারতে বাড়ছে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, চমকে দেওয়া পরিসংখ্যান জানালেন বিশেষজ্ঞরা

দেশবাসীর অস্বাভাবিক স্থূলতার হারও বেশি।
Posted: 08:31 PM Jun 09, 2023Updated: 08:31 PM Jun 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডায়াবেটিস আর উচ্চ রক্তচাপ। ভারতীয়দের মধ্যে এই সমস্যা বেশ ভালভাবেই বেড়েছে। এমনই ইঙ্গিত মিলল ‘দ্য ল্যানসেট ডায়াবেটস অ্যান্ড এন্ডক্রিনোলজি জার্নাল’-এ। তাতে প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশের অন্তত ১১.৪ শতাংশ মানুষ ডায়াবেটিক অর্থাৎ বহুমূত্র সমস্যায় ভুগছেন। আর ৩৫.৫ শতাংশ মানুষের রয়েছে উচ্চ রক্তচাপ (Hypertension)।

Advertisement

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR), মাদ্রাস ডায়াবেটস রিসার্চ ফাউন্ডেশন এবং অন্যান্য কিছু সংগঠন মিলে মিলিতভাবে সারা দেশে সমীক্ষা করেছিল। সেই সমীক্ষাতেই জানা গিয়েছে, ভারতীয়দের শরীরে বাড়ছে মেদ। স্বাভাবিক স্থূলতার হার যেখানে ২৮.৬ শতাংশ, সেখানে অস্বাভাবিক স্থূলতার হার ৩৯.৫ শতাংশ। আর তার জেরেই হৃদরোগ, ক্যানসার, স্ট্রোকের মতো সমস্যা বাড়ছে।

[আরও পড়ুন: চশমার বিকল্প কি লেন্স হতে পারে? ঝুঁকি কতটা? উত্তর দিলেন বিশেষজ্ঞ]

বিগড়ে যাচ্ছে লিপিড প্রোফাইল। মনে করা হচ্ছে, বেশিরভাগ ক্ষেত্রে এই সমস্ত সমস্যার কারণ অনিয়মিত জীবন-যাপন। যেমন- সঠিক সময়ে খাবার না খাওয়া, কম ঘুমানো ইত্যাদি। গ্রামের থেকে বেশি শহরের বাসিন্দারা এই ধরনের সমস্যায় বেশি ভুগছেন। দূষণকেও এর জন্য দায়ী করা হচ্ছে বলে খবর।

ভারতবর্ষে নাকি প্রতি চারজনের একজন উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন। পাশাপাশি এই ধরনের সমস্যাগুলিও মাথাচাড়া দিয়ে উঠছে। এমন পরিস্থিতিতে বিশেষজ্ঞদের বক্তব্য, এই সমস্যা অত্যন্ত গুরুতর। তাই প্রত্যেক রাজ্যের উচিত নাগরিকদের শরীরস্বাস্থ্যের খেয়াল রাখা।
প্রসঙ্গত, নিজের ব্যস্ত জীবনে কয়েকটি পরিবর্তন করতে পারেন। তাহলেই রক্তচাপের সমস্যা অনেকটা নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

নিয়মিত শরীরচর্চা করুন৷ ওজন ততটাই রাখবেন যতটা আপনার শরীর সহ্য করতে পারবে।
হাই প্রেশারের রোগীর সারা দিনে মাত্র ২ গ্রাম নুন খাওয়া উচিত। সর্বোচ্চ ৫ গ্রাম পর্যন্ত খেতে পারেন৷
ডায়েটে রাখুন উদ্ভিজ্জ ফ্যাট, অলিভ অয়েল, ওমেগা অয়েল (ফিশ অয়েল), ভেজিটেবিল অয়েল৷ হাই ফ্যাট ডায়েট, প্রাণীজ ফ্যাট, তেলজাতীয় খাবার ও কার্বোহাইড্রেট বাদ দিন৷
ব্যস্ত শিডিউল থেকে সময় বের করে অন্তত ১৫ মিনিট ধ্যান করুন।
মদ এবং সিগারেট থেকে তাঁদের দূরে থাকাই ভাল।

[আরও পড়ুন: গ্লুটেন মেপে ডায়েট করলেই সুস্থ থাকা সম্ভব, একনজরে দেখে নিন খাদ্য তালিকা]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement