shono
Advertisement

ভারতই শান্তি প্রক্রিয়ার বাধা, আজব দাবি পাক বিদেশমন্ত্রীর

পাকিস্তানের ভূমিকা বদলে কৌতুহল। The post ভারতই শান্তি প্রক্রিয়ার বাধা, আজব দাবি পাক বিদেশমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 03:16 PM Aug 07, 2017Updated: 09:46 AM Aug 07, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক ক্ষেত্রে ক্রমশ কোনঠাসা হচ্ছে পাকিস্তান। সন্ত্রাসের জন্য একাধিকবার তাদের দিকে আঙুল তুলেছে মার্কিন যুক্তরাষ্ট, ব্রিটেন। অভিযোগের পাহাড়ে নাস্তানাবুদ হয়ে পড়া পাকিস্তান সরকার এবার পালটা আক্রমণের পথে। গলার জোর বোঝাতে কৌশলে ভারতকে জড়িয়ে ফেললেন পাক বিদেশমন্ত্রী। খাজা মহম্মদের আসিফের দাবি শান্তিপ্রক্রিয়ায় পাকিস্তান একতরফাভাবে এগিয়েছে। অথচ ভারতের অনড় মনোভাবের জন্য কাজের কাজ কিছু হচ্ছে না। একইভাবে প্রতিবেশী আফগানিস্তানকেও আসিফ বিঁধেছেন।

Advertisement

[পুলওয়ামায় নিকেশ ১ জঙ্গি, লুকিয়ে আরও দুই]

মার্কিন যুক্তরাষ্ট্র হুঙ্কার দিয়েই থামেনি। পাকিস্তানের জন্য বরাদ্দের পরিমানও ছাঁটাই করেছে। কারণ ট্রাম্প প্রশাসন জানিয়েছে সন্ত্রাসবাদের বাড়বাড়ন্ত ঠেকাতে কোনও কাজই করেনি পাক প্রশাসন। পানামা পেপারসের ফাঁসে নওয়াজ শরিফ গদিচ্যুত হওয়ার পর পাকিস্তানে রাজনৈতিক অস্থিরতা চরমে। এই আবহে দুনিয়াকে নিজেদের শান্তির দূত প্রমাণে মুখ খুলতে হলে পাকিস্তানকে। শিয়ালকোটে এক সাংবাদিক বৈঠকে পাক বিদেশমন্ত্রী খাজা মহম্মদ আসিফের বক্তব্য, পাকিস্তান সবসময় শান্তি চায়। ভারতের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে পাকিস্তান আন্তরিক। আফগানিস্তানের সঙ্গেও পাকিস্তান শান্তি চাইলেও, তাদের থেকে ইতিবাচক সাড়া মেলেনি। দুই দেশকে এব্যাপারে এগিয়ে আসতে হবে। দোষারোপের রাজনীতি বন্ধ করার সময় এসেছে বলে মন্তব্য করেন আসিফ। তবে তাদের এই শান্তি উদ্যোগ দুর্বলতার পরিচয় নয় বলে নয়াদিল্লিকে তিনি ঘুরিয়ে হুঁশিয়ারি দিয়েছেন। আসিফের বক্তব্য, পাকিস্তান জানে কীভাবে সীমান্ত সুরক্ষিত রাখতে হয়। কাশ্মীর সমস্যার সমাধান হলে দু দেশের শান্তি বজায় থাকবে বলে আসিফ মনে করেন। পাশাপাশি তিনি স্বাধীন কাশ্মীরের ইস্যুও খুঁচিয়ে দিয়েছেন। এই প্রসঙ্গের আসিফের বক্তব্য, তারা কোথায় থাকবেন এই সিদ্ধান্ত নেওয়ার অধিকার কাশ্মীরের বাসিন্দাদের রয়েছে। আসিফের দাবি সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তান বরাবরই কঠোর মনোভাব নিয়েছে। এক্ষেত্রে পাক সেনার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

[রাতের পর রাত স্বামীর রক্তপান করত এই ‘পিশাচ’ স্ত্রী]

সদ্য বিদেশমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন নওয়াজ শরিফের দলের এই নেতা। এর আগে প্রতিরক্ষামন্ত্রী থাকার সময় ভারতকে একাধিকবার হুঙ্কার ছুড়েছিলেন খাজা। দপ্তর বদল হওয়ার পর তার এই ভোলবদলে কৌতুহল তৈরি হয়েছে। তবে আসিফকে সামনে রাখা শান্তির বার্তা দিল ইসলামাবাদ, নাকি এটা নতুন কোনও কৌশল তা নিয়ে ধাঁধায় রয়েছেন বিশেষজ্ঞরা।

The post ভারতই শান্তি প্রক্রিয়ার বাধা, আজব দাবি পাক বিদেশমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement