shono
Advertisement

‘ভিক্ষা চাওয়ার জন্য তৈরি হয়নি পাকিস্তান’, IMF’র টালবাহানায় হতাশ পাক প্রধানমন্ত্রী

সাম্প্রতিক পরিস্থিতির জন্য নিজের পূর্বসূরিদের দায়ী করেছেন শেহবাজ শরিফ।
Posted: 03:57 PM Apr 16, 2023Updated: 03:57 PM Apr 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চেয়েও টাকা পাচ্ছে না পাকিস্তান! ফলে আরও দেনার দায়ে ডুবে যাচ্ছে পড়শি দেশ। পরিস্থিতি সামাল দিতে আন্তর্জাতিক অর্থভাণ্ডারের দিকে তাকিয়ে রয়েছে শাহবাজ শরিফের দেশ। তবু টালবাহানা করে যাচ্ছে আন্তর্জাতিক সংগঠনটি। মিলছে না এমন পরিস্থিতিতে বিরক্ত পাক প্রধানমন্ত্রী। তাঁর কথায়, ভিক্ষাবৃত্তি করার জন্য পাকিস্তানের জন্ম হয়নি। তবে সাম্প্রতিক পরিস্থিতির জন্য নিজের পূর্বসূরিদের দায়ী করেছেন শেহবাজ শরিফ।

Advertisement

দেনায় জর্জ্জরিত পাকিস্তান (Pakistan)। ঋণমুক্ত হতে আন্তর্জাতিক অর্থভাণ্ডারের দ্বারস্থ হয়েছে তারা। টাকা দিতে ইসলামাবাদের উপর শর্ত চাপিয়েছে IMF। পাকিস্তানের দাবি, শর্তপূরণ করা সত্ত্বেও বরাদ্দ দেয়নি তারা। শনিবার এক অনুষ্ঠান থেকে বিষয়টি নিয়ে ক্ষোভ উগরে দেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তাঁর কথায়, আন্তর্জাতিক অর্থভাণ্ডারের তরফে একটা ভাঙাচোরা চুক্তি পেয়েছি। সমস্ত শর্তপূরণ করার পরও টাকা দিচ্ছে না। আমাদের দেশ দেনার বোঝা টানতে তৈরি হয়নি। ভিক্ষা করার জন্যও তৈরি হয়নি। বিভিন্ন প্রজন্মে একাধিক ব্যক্তির আত্মত্যাগের ফসল পাকিস্তান।” তাঁর গলায় হতাশার সুর স্পষ্ট।

[আরও পড়ুন: প্রকৃতির আজব খেলা! তীব্র দহনের মাঝে আচমকা হলদিয়ায় ‘টর্নেডো’, দেখুন ভিডিও]

পাক সরকারের প্রকাশিত তথ্য অনুযায়ী, মার্চ মাসে মুদ্রাস্ফিতী বৃদ্ধির হার ৩.৭২ শতাংশ। গত বছর এই সময় পাকিস্তানের গড় মুদ্রাস্ফিতীর হার ছিল ২৭.২৬ শতাংশ। যা দেখে ওয়াকিবহাল মহল বলছে, এমন পরিস্থিতি চলতে থাকলে খুব শীঘ্রই ভয়ানক মুদ্রাস্ফিতীর মুখে পড়বে সে দেশে। ইতিমধ্যে গ্রামাঞ্চলে খাবারের দামের ক্ষেত্রে মুদ্রাস্ফিতীর হার বেড়েছে প্রায় ৫০ শতাংশ। সুরা জাতীয় পানীয়র দাম বেড়েছে অন্তত ৪০ শতাংশ। তামাকজাত পণ্যের মূল্যবৃদ্ধি হয়েছে অন্তত ১৪০ শতাংশ।

[আরও পড়ুন: স্কুলের ছাত্রদের সঙ্গে লাগাতার যৌনতা, ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ৬ শিক্ষিকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement