shono
Advertisement

‘ISRO-র নজিরবিহীন সাফল্য’, ভারতের চন্দ্রজয়ের খবর পাকিস্তানি মিডিয়ার প্রথম পাতায়

'আজ গর্বের মুহূর্ত', মন্তব্য প্রাক্তন পাক মন্ত্রীর।
Posted: 05:54 PM Aug 24, 2023Updated: 07:39 PM Aug 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদের মাটিতে ইতিহাস গড়েছে ভারত। প্রতিবেশী দেশের এই সাফল্যে অবশ্য বেশ ইতিবাচক প্রতিক্রিয়া এসেছে পাকিস্তানের (Pakistan) তরফে। সেদেশের সংবাদমাধ্যম থেকে শুরু করে রাজনৈতিক নেতৃত্ব-সকলের তরফেই ভারতের সাফল্য নিয়ে ইতিবাচক কথা শোনা গিয়েছে। পাকিস্তানের প্রথম সারির সংবাদপত্রের শিরোনামেই ছিল চন্দ্রযানের (Chandrayaan 3) সফল ল্যান্ডিং। প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই নানা বিষয়ে তিক্ত হয়ে উঠেছে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্ক। তবে ভারতের চন্দ্রযান নিয়ে প্রথম থেকেই বেশ ইতিবাচক মনোচভাব ছিল পাক জনতার একাংশের। 

Advertisement

[আরও পড়ুন: ‘আমাদের অনুদান ফিরিয়ে দাও’, ভারতের চন্দ্রযানের সাফল্যে হাস্যকর দাবি ব্রিটিশ সাংবাদিকদের]

বুধবার প্রথম দেশ হিসাবে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছেছে ইসরোর (ISRO) ল্যান্ডার বিক্রম (Lander Vikram)। সেই খবর প্রকাশ্যে আসতেই পাকিস্তানের প্রাক্তন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ফাওয়াদ চৌধুরি বলেন, “ইসরোর জন্য আজ অত্যন্ত গর্বের মুহূর্ত। দেখলাম ইসরোর চেয়ারম্যানের সঙ্গে এই সাফল্য উদযাপন করছেন প্রচুর তরুণ বিজ্ঞানীরা। আসলে তরুণরাই স্বপ্ন দেখে এই বিশ্বকে পালটে দিতে পারে। তাঁদের জন্য অনেক শুভেচ্ছা রইল।” প্রসঙ্গত, বিক্রমের ল্যান্ডিংয়ের লাইভ সম্প্রচার হোক পাকিস্তানেও- এমনটাই দাবি করেছিলেন ফাওয়াদ চৌধুরি।

ইমরান খান সরকারের মন্ত্রী ছাড়াও পাকিস্তানি মিডিয়াতেও বেশ ভাল সাড়া ফেলেছে চন্দ্রযান। ডন, নিউজ ইন্টারন্যাশনাল, বিজনেস রেকর্ডার, দুনিয়া নিউজের মতো প্রথমসারির পাক সংবাদপত্রের প্রথম পাতাতেই ছাপা হয়েছে ভারতের চন্দ্রবিজয়ের খবর। মহাকাশ গবেষণার ক্ষেত্রে ভারত যে ইতিহাস গড়েছে, সেই খবর প্রকাশ করতে দ্বিধা করেনি পাকিস্তানের সর্বোচ্চ স্তরের মিডিয়ার দুনিয়া। দ্বিপাক্ষিক সম্পর্কের তিক্ততা ভুলে ভারতের এই নজিরকে কুর্নিশ জানিয়েছে পাক সংবাদমাধ্যম।

[আরও পড়ুন: কম খরচে ‘ব্লকবাস্টার’ চন্দ্রযান, ৭০০ কোটিতেও ডাহা ফেল! শিক্ষা নিন’ কটাক্ষের শিকার ‘আদিপুরুষ’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement