shono
Advertisement

সেনাপ্রধান বাজওয়ার মেয়াদ বৃদ্ধি নয়, বাধা দিল পাক সুপ্রিম কোর্টই

২৯ নভেম্বর পাক সেনাপ্রধানের অবসর নেওয়ার কথা। The post সেনাপ্রধান বাজওয়ার মেয়াদ বৃদ্ধি নয়, বাধা দিল পাক সুপ্রিম কোর্টই appeared first on Sangbad Pratidin.
Posted: 09:31 AM Nov 27, 2019Updated: 09:31 AM Nov 27, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার মেয়াদবৃদ্ধিতে বাধা দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। জেনারেল বাজওয়ার মেয়াদ বাড়ানো হবে কি কারণে? এই প্রশ্ন তুলেছে পাক সর্বোচ্চ আদালত। মঙ্গলবার এই মর্মে আদালত জবাব চেয়ে নোটিস পাঠিয়েছে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রক, জেনারেল বাজওয়া এবং পাক সেনাবাহিনীকে।

Advertisement

আগামী ২৯ নভেম্বর পাক সেনাপ্রধানের অবসর নেওয়ার কথা। তার আগেই তাঁর মেয়াদ বাড়াতে নোটিস জারি করেছিল পাক প্রতিরক্ষামন্ত্রক। তা খারিজ করে দিয়ে পাক সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি আসিফ সইদ খসা মঙ্গলবার শুনানির সময় বলেছেন, এভাবে কেন সেনাপ্রধানের চাকরির মেয়াদ বাড়াতে চাইছে সরকার? একমাত্র পাকিস্তানের প্রেসিডেন্ট সেনাপ্রধানের মেয়াদ বাড়াতে পারেন। সেনাবাহিনী ও প্রধানমন্ত্রী তা পারেন না। সরকারকে এর সন্তোষজনক জবাব দিতে হবে ২৭ নভেম্বর বুধবারের মধ্যে। না হলে সরকারের নির্দেশ বাতিল হয়ে যাবে। উল্লেখ্য, পাক সেনা ও আইএসআইয়ের মধ্যে বাজওয়ার জনপ্রিয়তা প্রবল। এছাড়া হকানি নেটওয়ার্ক, লস্কর ও জইশের মতো জঙ্গি সংগঠনগুলি তাঁর কথা মেনে চলে। এছাড়াও, সেনা ও পাক সরকারএর মধ্যে ভারসাম্য বজায় রেখেছেন তিনি। ফলে বাজওয়াকে এবারও পদ থেকে সরাতে চাইছে না সরকার।

চলতি বছরের আগস্ট মাসেই প্রধানমন্ত্রী ইমরান খান একটি ফাইলে সই করে জেনারেল বাজওয়ার মেয়াদ বাড়াতে সম্মতি দিয়েছিলেন। ফাইলটি তাঁর দপ্তরে পাঠিয়েছিল পাক সেনাবাহিনী ও প্রতিরক্ষামন্ত্রক। ফলে বাজওয়ার চাকরির মেয়াদ তিন বছরের জন‌্য বেড়ে যায়। এই ঘটনাকেই চ‌্যালেঞ্জ করেছেন প্রধান বিচারপতি। তবে বিচারপতি সইদ খসা নিজেই অবসর নিচ্ছেন ১২ ডিসেম্বর। তার আগে তিনি জোনারেল বাজওয়ার ব‌্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চান। রাজনৈতিক মহলের মতে, অতীতের মতো এই ইস্যুতে বিচারবিভাগের সঙ্গে পাক সোনাবাহিনী হয়তো সরাসরি সংঘাত বাধতে পারে। সেক্ষেত্রে প্রধানমন্ত্রী ইমরান কি অবস্থান নেবেন তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। পাকিস্তানে ফের সাংবিধানিক সংকটে পড়ে যেতে পারে সরকার।

[আরও পড়ুন: ভারতীয় খাবার ‘অখাদ্য’, টুইট করে সমালোচিত মার্কিন শিক্ষাবিদ]

The post সেনাপ্রধান বাজওয়ার মেয়াদ বৃদ্ধি নয়, বাধা দিল পাক সুপ্রিম কোর্টই appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার