shono
Advertisement

সন্ত্রাসকে মদত দিতে ভারতের অজুহাত! ফের ইসলামাবাদকে তোপ ওয়াশিংটনের

অভিযোগ অস্বীকার পাকিস্তানের। The post সন্ত্রাসকে মদত দিতে ভারতের অজুহাত! ফের ইসলামাবাদকে তোপ ওয়াশিংটনের appeared first on Sangbad Pratidin.
Posted: 03:02 PM Aug 23, 2017Updated: 01:35 PM Oct 04, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের বিরুদ্ধে জঙ্গিদের মদত দেওয়ার অভিযোগ উঠেছিল আগেই। সন্ত্রাসবাদীদের আশ্রয় দেওয়া ইস্যুতে ভারতকে ঢাল হিসেবে ব্যবহার করছে পাকিস্তান। এই ভাষাতেই ইসলামাবাদকে ফের হুঁশিয়ারি দিল মার্কিন প্রশাসন। জঙ্গি গোষ্ঠীগুলিকে মদত দিতে ভারতকে ‘অজুহাত’  হিসেবে ব্যবহার করছে পাকিস্তান, সুর চড়িয়ে ফের একবার তোপ দাগল আমেরিকা। এর আগে, চলতি সপ্তাহের গোড়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানকে সন্ত্রাসবাদীদের স্বর্গরাজ্য বলে দুষেছিলেন।

Advertisement

[ভারতে চিনা সেনার প্রবেশ নিয়ে ফের হুঁশিয়ারি বেজিংয়ের]

আফগানিস্তানের উন্নয়নে ভারতের সাহায্য করার বিষয়টি পাকিস্তানের নিরাপত্তার ওপর আঘাত নয়। এই মর্মে নিজেদের বক্তব্য রাখলেও, পাকিস্তান তাতে কর্ণপাত করেনি বলে অভিযোগ হোয়াইট হাউসের। আফগানিস্তানে সেনা মোতায়েন বা সেনা ছাউনি তৈরি করছে না ভারত। তাহলে পাকিস্তানের আশঙ্কার কারণ কি, প্রশ্ন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের। মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিল বা এনএসসির মুখপাত্র মিখাইল অ্যান্টন বলেছেন, আফগানিস্তানে ভারত যা করছে, তা পাকিস্তানের পক্ষে কোনওভাবেই বিপদের নয়। অ্যান্টন আরও বলেছেন, ভারত এমন কিছু করছে না যাতে পাকিস্তান মনে করতে পারে যে তাকে ঘিরে ফেলা হচ্ছে। কিন্তু পাকিস্তান অহরহ এই ধরনের অভিযোগ করছে। আর এই অভিযোগকে অজুহাত হিসেবে খাড়া করে জঙ্গি গোষ্ঠীগুলি সক্রিয় সমর্থন দিয়ে চলেছে।

[আর আমেরিকার হয়ে লড়বে না পাকিস্তান, কড়া বার্তা ইমরানের]

ভারত-পাকিস্তান সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। পাকিস্তানে সন্ত্রাসবাদের বাড়বাড়ন্ত নিয়ে বার বার প্রতিবাদ জানিয়ে আসছে ভারত। ভারতের সেই বক্তব্যে সায় ছিল ওয়াশিংটনেরও। তবে, এবার সুর আরও চড়িয়ে পাকিস্তানকে চরম হুঁশিয়ারি দিল মার্কিন যুক্তরাষ্ট্র। রাজনৈতিক মহলের মতে,  ওয়াশিংটনের এই অবস্থানে চাপে থাকবে পাকিস্তান।

[সিরিয়ায় ‘অগ্নিবৃষ্টি’ মার্কিন বোমারু বিমানের, মৃত ৪২]

তবে পালটা বক্তব্য রেখেছে পাকিস্তানও। ইসলামাবাদের সরকারি মুখপাত্র জানিয়েছে কোনও সন্ত্রাসবাদীকে পাকিস্তানের মাটি ব্যবহার করতে দেওয়া হয়না। সন্ত্রাসের বিরুদ্ধে লাগাতার লড়াই চালাচ্ছে তারাও। সন্ত্রাসবাদীদের কোনও গোপন আস্তানা নেই পাকিস্তানে। এক সাংবাদিক বৈঠক করে মেজর জেনারেল আসিফ গফুর রীতিমতো হুমকির সুরে আমেরিকাকে সতর্ক করেন। এমনকি তারা পাকিস্তানের বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভুল তথ্য বিশ্বের সামনে তুলে ধরছে বলেও বক্তব্য রাখেন গফুর।

The post সন্ত্রাসকে মদত দিতে ভারতের অজুহাত! ফের ইসলামাবাদকে তোপ ওয়াশিংটনের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement