shono
Advertisement

Breaking News

Pakistan

চার মাস বেতন বন্ধ, বিশ্বকাপ খেলতে গিয়ে বেহাল পাকিস্তানের মহিলা দল

বোর্ড কর্তারা নাকি যথেষ্ট ‘সময়’ পাচ্ছেন না মহিলা ক্রিকেটারদের আর্থিক দিকটা নিয়ে বসার!
Published By: Anwesha AdhikaryPosted: 08:20 PM Oct 03, 2024Updated: 08:20 PM Oct 03, 2024

স্টাফ রিপোর্টার: রাত পোহালেই টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলা আছে। প্লেয়ারদের মাঠে নেমে খেলতেও হবে। কিন্তু তা পুরোটাই করতে হচ্ছে, বিনা অর্থে! দিনের পর দিন, মাসের পর মাস কেটে যাচ্ছে, বিনা বেতনে। অন‌্য কোনও দেশ নয়। পাকিস্তানের মহিলা ক্রিকেট দলের কথা হচ্ছে। যাঁরা বিগত চার মাস দেশের বোর্ড থেকে কোনও বেতন পাননি! বোর্ডের সঙ্গে চুক্তি আছে। শুধু অর্থ নেই।

Advertisement

সংযুক্ত আরব আমিরশাহিতে বসেছে মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করলেন পাকিস্তানের মহিলা ক্রিকেটাররা। যাঁদের সঙ্গে দু’বছরের চুক্তি করে রেখেছে পাক বোর্ড। কিন্তু গত জুন মাস থেকে বোর্ড থেকে একটা টাকাও পাননি তাঁরা। চার মাসের বেতন বাকি! কিন্তু কেন বাকি? পাক বোর্ডের কি যথেষ্ট অর্থ নেই মহিলা ক্রিকেটারদের মাইনে দেওয়ার মতো? ওয়াঘার ওপারের ক্রিকেট বোর্ড থেকে তা মানতে চাওয়া হয়নি। বরং তারা বলে দিচ্ছে, সমস‌্যাটা অর্থ নয়। সময়! বোর্ড কর্তারা নাকি যথেষ্ট ‘সময়’ পাচ্ছেন না মহিলা ক্রিকেটারদের আর্থিক দিকটা নিয়ে বসার! বলা হচ্ছে, পাকিস্তান ক্রিকেটে এ মুহূর্তে প্রচুর ডামাডোল চলছে। তাই মহিলা ক্রিকেটারদের টাকা-পয়সা, কিংবা চুক্তির বিষয়গুলো এ মুহূর্তে দেখা সম্ভব হচ্ছে না।

মনে রাখা দরকার, আইসিসি-র পূর্ণ সদস‌্য দেশগুলোর মধ‌্যে পাকিস্তানের মহিলা ক্রিকেটাররা সবচেয়ে কম অর্থ পান। অথচ দেখতে গেলে, বিশ্ব ক্রিকেটে ধনী বোর্ডের তালিকায় পাকিস্তান চার নম্বরে। ভারত, ইংল‌্যান্ড, নিউজিল‌্যান্ড ইতিমধ‌্যেই পুরুষ ও মহিলা ক্রিকেটারদের বেতন সমান করে দিয়েছে। দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজও ঘোষণা করে দিয়েছে, তারাও আর্থিক ক্ষেত্রে সাম‌্যের পথে হাঁটবে। পাকিস্তানের কোনও প্লেয়ার্স সংস্থাই নেই। মহিলা ক্রিকেটারদের আর্থিক বিষয় নিয়ে বলার মতো কেউ নেই। আর তাই যা ইচ্ছে, তাই হচ্ছে। প্লেয়ারদের বিশ্বকাপে ভালো পারফর্ম করতে বলা হচ্ছে। ন‌্যূনতম আর্থিক সহায়তা না করে।

প্রতিটা ম‌্যাচ খেলে শ্রীলঙ্কার মহিলা ক্রিকেটাররা সাড়ে সাতশো মার্কিন ডলার করে পান। জিতলে পান আরও বাড়তি আড়াইশো ডলার। বাংলাদেশ আবার টি-টোয়েন্টি ম‌্যাচ পিছু ৪২৭ মার্কিন ডলার করে দেয় মহিলা ক্রিকেটারদের। ওয়ান ডে খেললে সেটা বেড়ে হয় ৮৫৪ ডলার। পাকিস্তান তার ধারেকাছেও নেই। এমনকী মুলতানে শিবিরের সময় পাকিস্তানের মহিলা ক্রিকেটাররা দৈনিক ভাতা পর্যন্ত পাননি। সব মিলিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে নামার আগেই বিতর্কের কেন্দ্রে পাকিস্তানের মহিলা ক্রিকেট দল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সংযুক্ত আরব আমিরশাহিতে বসেছে মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করলেন পাকিস্তানের মহিলা ক্রিকেটাররা।
  • আইসিসি-র পূর্ণ সদস‌্য দেশগুলোর মধ‌্যে পাকিস্তানের মহিলা ক্রিকেটাররা সবচেয়ে কম অর্থ পান।
  • মুলতানে শিবিরের সময় পাকিস্তানের মহিলা ক্রিকেটাররা দৈনিক ভাতা পর্যন্ত পাননি।
Advertisement