shono
Advertisement

Breaking News

Panchayat Election 2023: ‘স্পর্শকাতর’ জেলায় কেন্দ্রীয় বাহিনী! কেন নজরে এই জেলাগুলি?

কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে কী বলছে নির্বাচন কমিশন?
Posted: 08:22 PM Jun 13, 2023Updated: 04:29 PM Jun 15, 2023

সুদীপ রায়চৌধুরী: শুধুমাত্র রাজ্য পুলিশ নয়, পঞ্চায়েত ভোটে (West Bengal Panchayat Election 2023) মোতায়েন হবে কেন্দ্রীয় বাহিনীও। প্রাথমিকভাবে বাংলারস্পর্শকাতর জেলাগুলিতে মোতায়েন হবে বাহিনী। সূত্রের খবর, কোন কোন জেলা স্পর্শকাতর, বেছে দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। কমিশন সূত্রের খবর তালিকায় রয়েছে দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা, হুগলি, পূর্ব মেদিনীপুর, বীরভূম মুর্শিদাবাদ এবং জলপাইগুড়ির নাম। কিন্তু কেন এই জেলাগুলিকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে?

Advertisement

পঞ্চায়েত নির্বাচনের (Panchayat Election 2023) মনোনয়ন পর্বের শুরু থেকেই জেলায়-জেলায় অশান্তি মাথাচার দিয়েছে। চলছে গুলি। বিস্ফোরণের ঘটনাও ঘটছে। ইতিমধ্যে মুর্শিদাবাদে এক কংগ্রেস কর্মীর মৃত্যু হয়েছে। এদিকে মঙ্গলবার ভাঙড়েও সকাল থেকে লাগাতার অশান্তি চলেছে। পুলিশকে লক্ষ্য করে বোমাও ছোঁড়া হয়। শুধু ভাঙড় নয়, ক্যানিং-সহ একাধিক এলাকায় অশান্তির খবর মিলছে।

[আরও পড়ুন: ভোট নাকি যুদ্ধ? তীর-ধনুক হাতে মনোনয়ন জমা দিতে হাজির সিপিএম প্রার্থীরা!]

এদিকে আবার বীরভূম থেকে উদ্ধার হচ্ছে প্রচুর বোমা। এর আগে একাধিক ভোটে বীরভূমে লাগাতার অশান্তির খবর মিলেছে। হুগলি-সহ অন্যান্য জেলাগুলি থেকে বিক্ষিপ্ত অশান্তির খবর মিলছে। সেই সূত্র ধরেই এই তালিকা তৈরি হয়েছে বলে খবর। নির্বাচন কমিশন সূত্রে খবর, গোয়েন্দা ও পুলিশ রিপোর্ট এবং গত নির্বাচনে অশান্তির খতিয়ান দেখে এই জেলাগুলিকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে বলে দাবি সূত্রের। তবে এ বিষয়ে কমিশনের তরফে কোনও বিবৃতি দেওয়া হয়নি। 

বরং রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা স্পষ্টই জানিয়ে দিয়েছেন, “নির্বাচনের নিয়ম অনুযায়ী বিভিন্ন বুথকে স্পর্শকাতর ঘোষণা করা হয়। সেটাও ভোটের কয়েকদিন আগে। স্পর্শকাতর জেলা সম্পর্কে আমার জানা নেই। আর কলকাতা হাই কোর্টের রায় হাতে পেলে তবেই কেন্দ্রীয় বাহিনী নিয়ে সিদ্ধান্ত হবে।”

আরও পড়ুন: পেলিং ঘুরে ফেরার পথে দুর্ঘটনা, গঙ্গারামপুরে মৃত্যু দুই ব্যবসায়ীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement