shono
Advertisement

পণ্ডিত যশরাজের নামে গ্রহের নামকরণ করল নাসা

প্রথম ভারতীয় সংগীত শিল্পী হিসেবে এই অনন্য সম্মান পেলেন পণ্ডিত যশরাজ। The post পণ্ডিত যশরাজের নামে গ্রহের নামকরণ করল নাসা appeared first on Sangbad Pratidin.
Posted: 04:53 PM Sep 30, 2019Updated: 09:42 PM Sep 30, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সবাই যখন মন্দির বা মসজিদে ঈশ্বর বা আল্লাকে খুঁজে বেড়ান তখন সংগীতেই ঈশ্বরকে খোঁজেন তিনি। আর ঈশ্বরও দুহাত ভরে আর্শীবাদ করেন তাঁর প্রিয় সন্তান পণ্ডিত যশরাজকে। জীবনের ৮৯টি বছর পার করে এসেও তাই প্রাপ্তির ঝোলা সবসময়ই ভরতি থাকে তাঁর। এবার তাতে সংযোজন হল অনন্য এক সম্মান। প্রথম ভারতীয় সংগীতশিল্পী হিসেবে একটি গ্রহের নামকরণ হল তাঁর নামে। ২০০৬ সালের ১১ নভেম্বর খুঁজে পাওয়া ছোট্ট একটি গ্রহের নাম ‘পণ্ডিতযশরাজ’ রাখল আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

Advertisement

[আরও পড়ুন: ‘আমার ব্যক্তিগত জীবন নিয়ে বেশি চর্চা চলছে’, ক্ষোভ পরিবেশ সচেতক গ্রেটা থুনবার্গের]

নাসা সূত্রে জানা গিয়েছে, ‘পণ্ডিতযশরাজ’ নামে ছোট্ট ওই গ্রহটি (২০০৬ ভিপি৩২-৩০০১২৮ নম্বর) রয়েছে মঙ্গল ও বৃহস্পতি গ্রহের মাঝে। একটি গ্রহাণুপুঞ্জে। সেপ্টেম্বরের ২৩ তারিখ নাসার তরফে প্রকাশিত একটি বিবৃতিতে এই ঘোষণা করা হয়েছে। তাতে আরও উল্লেখ করা হয়েছে যে নিরলস সংগীত সাধনায় নিজের জীবন অতিবাহিত করেছেন মহান এই শিল্পী। তাই তাঁকে এই সম্মান জানানো হল।

বিষয়টি জানতে পারে উচ্ছ্বসিত হয়ে পড়েছেন প্রতিথযশা এই ভারতীয় সংগীত শিল্পী। এপ্রসঙ্গে তিনি জানান, এই সম্মান পেয়ে নিজেকে গর্বিত মনে হচ্ছে। তাঁর মনে যে অনুভূতি ও আনন্দ হচ্ছে তা তিনি ভাষায় প্রকাশ করতে পারবেন না।

[আরও পড়ুন: ‘একজন প্রাপ্তবয়স্কের মতো গ্রেটাও আমাকে অনুপ্রেরণা দেয়’, সুইডিশ ষোড়শী প্রসঙ্গে প্রিয়াঙ্কা]

১৯৩০ সালের ২৮ জানুয়ারি হরিয়ানার হিসার জেলার ফতেহাবাদের একটি শাস্ত্রীয় সংগীত পরিবারে জন্ম হয় যশরাজের। ছেলেবেলায় তাঁর বাবা চাইতেন ছেলে বড় তবলাবাদক হবে। যশরাজও তেমনভাবেই তালিম নিচ্ছিলেন। কিন্তু, ১৪ বছর বয়সে কিংবদন্তি শিল্পী বেগম আখতারের কণ্ঠে শাস্ত্রীয় সংগীত শুনে বদলে ফেলেন সিদ্ধান্ত। ঠিক করেন তিনিও শাস্ত্রীয় সংগীত গাইবেন। প্রকাশ্য মঞ্চে শাস্ত্রীয় সংগীত গাইতে না পারলে তিনি চুল কাটবেন না বলেও প্রতিজ্ঞা করেন। আর তার ঠিক দু’বছরের মাথায়, মাত্র ১৬ বছর বয়সে তিনি শাস্ত্রীয় সংগীত গাইতে শুরু করেন।

The post পণ্ডিত যশরাজের নামে গ্রহের নামকরণ করল নাসা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার