shono
Advertisement

‘কোটায় মৃত্যুমিছিলের জন্য দায়ী অভিভাবকরাই, কোচিং সেন্টারগুলি নয়’, জানাল সুপ্রিম কোর্ট

এবছর ২৬ জন পড়ুয়া আত্মহত্যা করেছে কোটায়।
Posted: 08:52 PM Nov 21, 2023Updated: 08:52 PM Nov 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজস্থানের কোটা বার বার শিরোনামে আসে পড়ুয়াদের আত্মহত্যার খবরে। এবছরই ২৬ জন পড়ুয়ার আত্মহত্যার খবর মিলেছে ‘দেশের কোচিং রাজধানী’ নামে পরিচিত মরুরাজ্যের এই শহর থেকে। মঙ্গলবার সুপ্রিম কোর্ট জানাল, এইভাবে পর পর পড়ুয়াদের আত্মহত্যার জন্য কোচিং সেন্টারগুলিকে দায়ী করা যায় না। এর দায় প্রয়াত পড়ুয়াদের অভিভাবকদেরই। তাঁদের দেওয়া চাপেই ঘটছে এমন অনর্থ।

Advertisement

রাজস্থানের কোটা জেলার একই নামের এই শহরের খ্যাতি দেশজোড়া। প্রতি বছরই লক্ষ লক্ষ পড়ুয়া এখানে পড়তে আসে আইআইটি থেকে শুরু করে মেডিক্যাল, একাধিক পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে। কিন্তু একের পর এক পড়ুয়ার আত্মঘাতী হওয়ার খবরও আসে এখান থেকেই। এই পরিস্থিতিতে কোচিংগুলির নিয়ন্ত্রণ সংক্রান্ত একটি মামলায় সুপ্রিম কোর্ট জানাল, এর জন্য কোচিং সেন্টারগুলিকে দায়ী করা ঠিক নয়।

[আরও পড়ুন: ন্যাশনাল হেরাল্ড মামলায় ৭৫২ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত ইডির, চাপে গান্ধীরা]

বিচারপতি সঞ্জীব খান্না ও এস ভি এন ভাট্টির ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, ‘কোটার কোচিং সেন্টারগুলিকে দায়ী করা যায় না। অভিভাবকরাই প্রতিযোগিতার আবহে অকারণ চাপ দিতে থাকেন সন্তানদের উপরে। যার দরুন পড়ুয়ারা চাপে পড়ে আত্মহত্যার পথ বেছে নেয়।’

গত সেপ্টেম্বরে জানা গিয়েছিল, কোটার কোচিং সেন্টারগুলির কথা মাথায় রেখে বিশেষ আইন আনার কথা ভাবছে রাজস্থান সরকার। পাশাপাশি কোচিং সেন্টারে ভরতি হওয়ার আগেই একটি প্রবেশিকা পরীক্ষার কথাও ভাবা হচ্ছে। ওই পরীক্ষায় পরখ করা হবে, নির্দিষ্ট ছাত্রটি আদৌ পরবর্তী কঠিন পরীক্ষার জন্য মানসিকভাবে তৈরি কিনা। এর মধ্যেই সামনে এল শীর্ষ আদালতের পর্যবেক্ষণ।

[আরও পড়ুন: ‘আপনি সত্যিই অগ্নিকন্যা’, মমতার ভূয়সী প্রশংসা আম্বানির, আরও ২০ হাজার কোটি লগ্নির ঘোষণা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement