shono
Advertisement

‘ভারত এশিয়া কাপে না এলে আমরাও ভারতে বিশ্বকাপ খেলতে যাব না’, পালটা চাপ পাকিস্তানের

শাহিদ আফ্রিদি আবার জয় শাহকেও অপরিপক্ক রাজনীতিবিদ বলে দাবি করেছেন। 
Posted: 04:07 PM Oct 19, 2022Updated: 04:07 PM Oct 19, 2022

স্টাফ রিপোর্টার: আগামী বছর পাকিস্তানে এশিয়া কাপ আয়োজনকে ঘিরে তুলকালাম বেঁধে গেল। মঙ্গলবার মুম্বইয়ে বোর্ড সচিব তথা এশীয় ক্রিকেট কাউন্সিল চেয়ারম‌্যান জয় শাহ (Jay Shah) ঘোষণা করে দেন যে, আগামী বছর ভারতীয় টিমের এশিয়া কাপ (Asia Cup) খেলতে পাকিস্তান যাওয়ার ব‌্যাপার তো নেই-ই, বরং এশিয়া কাপই পাকিস্তানে হবে না! হবে নিরপেক্ষ কেন্দ্রে, যেমন হয়েছে সাম্প্রতিক অতীতে। জয় শাহর সেই ঘোষণার পরই পালটা আসা শুরু করল পাকিস্তান থেকে। পাক ক্রিকেট বোর্ড (PCB) সোজা ঘোষণা করে দিল, ভারত যদি আগামী বছর এশিয়া কাপ খেলতে পাকিস্তান না আসে, পাকিস্তানও আগামী বছর ওয়ানডে বিশ্বকাপ খেলতে ভারতে যাবে না! এমনকী, পাকিস্তান এশীয় ক্রিকেট কাউন্সিলের (ACC) সদস‌্যপদও ছেড়ে দিতে পারে!

Advertisement

ঠিক কী হয়েছে? এ দিন বোর্ড বৈঠকের পর জয় শাহ বলে দেন, ‘‘এশীয় ক্রিকেট কাউন্সিলের প্রধান হিসেবে কথাটা বলছি। আগামী বছর নিরপেক্ষ কেন্দ্রে এশিয়া কাপ হবে। আমাদের পাকিস্তান যাওয়ার উপায় নেই। আবার পাকিস্তানেরও ভারতে আসার উপায় নেই। তাই নিরপেক্ষ কেন্দ্রে যে ভাবে এশিয়া কাপ হয়েছে আগে, সে ভাবেই হবে।’’ আসলে বোর্ড বার্ষিক সভার আগে যে সভা-সূচি বিভিন্ন রাজ‌্য ক্রিকেট সংস্থায় পাঠানো হয়েছিল, তাতে ২০২৩ সালে পাকিস্তানে এশিয়া কাপের ব‌্যাপারটা উল্লেখ করা ছিল। যার পর জল্পনা শুরু হয়, চোদ্দো বছর পর তা হলে পাকিস্তানে খেলতে ভারত যাচ্ছে কি না? কিন্তু এ দিন বোর্ড সচিব সেই সম্ভাবনা নস‌্যাৎ করে দেন।

[আরও পড়ুন: শুরুতেই চিন্তায় নতুন প্রেসিডেন্ট বিনি, বিশ্বকাপের কর ছাড় নিয়ে চাপে বোর্ড]

যা মেনে নিতে পারছে না পাকিস্তান বোর্ড। বলা হচ্ছে, ভারতীয় বোর্ডের বার্ষিক সভায় তিনি কী করে আগামী বছরের এশিয়া কাপ নিয়ে কথা বলতে পারেন? প্রাক্তন পাকিস্তান ওপেনার সইদ আনোয়ার টুইটারে লিখেছেন, ‘পাকিস্তানে যখন বিশ্বের সমস্ত টিম খেলতে আসছে, তখন ভারতীয় বোর্ডের সমস‌্যাটা কোথায়? ভারতীয় বোর্ড যদি আগামী এশিয়া কাপকে নিরপেক্ষ কেন্দ্রে খেলার কথা ভাবতে পারে, তা হলে পাকিস্তানও ওয়ানডে বিশ্বকাপ নিরপেক্ষ কেন্দ্রে খেলার কথা বলতে পারে।’ শাহিদ আফ্রিদি (Shaheed Afridi) আবার জয় শাহকেও অপরিপক্ক রাজনীতিবিদ বলে দাবি করেছেন। 

[আরও পড়ুন: ক্রিকেটে রাজনীতি! রজার বিনির নতুন কমিটির অধিকাংশের সঙ্গেই রয়েছে রাজনীতির যোগ]

পরে সরকারি বিবৃতি জারি করে পাকিস্তান বোর্ডও একই সুরে কথা বলছে। পিসিবি বলছে,”জয় শাহর একপেশেভাবে এই সিদ্ধান্ত ঘোষণা করাটা হতাশাজনক, এবং চমকপ্রদ। এসিসির বোর্ড মিটিংয়ের সময় পাকিস্তান পূর্ণ সমর্থন নিয়ে এশিয়া কাপ আয়োজনের অধিকার পেয়েছে। অথচ কোনওরকম আলোচনা ছাড়াই যেভাবে জয় শাহ পাকিস্তান থেকে এশিয়া কাপ সরানোর সিদ্ধান্তের কথা জানিয়েছে, সেটা একপেশে।” পাকিস্তানের বক্তব্য, সেক্ষেত্রে আগামী বছর ভারতে ওয়ানডে বিশ্বকাপ খেলতে আসবে না। এশীয় ক্রিকেট কাউন্সিলের সদস‌্যপদ ছেড়েও বেরিয়ে যাবে। বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তান নিয়ে অপেক্ষা আর চার দিনের। কিন্তু তার আগে এশিয়া কাপ নিয়ে শুরু হয়ে গেল অন‌্য ভারত বনাম পাকিস্তান।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement