shono
Advertisement

আমেরিকার এফ-৩৫ যুদ্ধবিমানে চিনা যন্ত্রাংশ! নতুন জেট কেনা স্থগিত রাখল পেন্টাগন

বিশ্বের আধুনিকতম এই বিমানটির গোপন তথ্য কি লালফৌজের হাতে?
Posted: 08:42 AM Sep 08, 2022Updated: 08:42 AM Sep 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার এফ-৩৫ যুদ্ধবিমানে মিলল চিনা যন্ত্রাংশ! ফলে নতুন জেট কেনা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে পেন্টাগন। বিশ্বের আধুনিকতম এই বিমানটি মার্কিন সেনার প্রধান ফাইটার জেট। ফলে ‘সর্ষের মধ্যেই ভূত’ থাকার এই ঘটনায় রীতিমতো নড়েচড়ে বসেছে ওয়াশিংটন।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, এফ-৩৫ যুদ্ধবিমানের ইঞ্জিন নির্মাণে ব্যবহৃত একটি যন্ত্রাংশ চিনে তৈরি। বুধবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে, ইঞ্জিনে চিনা যন্ত্রাংশ থাকার কথা স্বীকার করেছে যুদ্ধবিমানটির নির্মাণকারী সংস্থা ‘লকহিড মার্টিন’। এক সংবাদমাধ্যমকে দেওয়া বিবৃতিতে মার্কিন ‘ডিফেন্স কনট্রাক্ট ম্যানেজমেন্ট এজেন্সি’-র মুখপাত্র রাসেল গোয়েমায়ের জানিয়েছেন, অবৈধ চিনা যন্ত্রাংশ ব্যবহারের বিষয়টি আগস্টের ১৯ তারিখ এফ-৩৫ জয়েন্ট প্রোগ্রাম অফিসকে জানিয়ে দেওয়া হয়েছে। তিনি বলেন, “আপাতত নতুন এফ-৩৫ জেট কেনা স্থগিত রাখা হয়েছে।”

[আরও পড়ুন: ট্রাম্পের বাড়িতে অন্য দেশের পারমাণবিক অস্ত্রের নথি, দাবি মার্কিন রিপোর্টে]

কীভাবে মার্কিন বিমানে এল চিনা যন্ত্রাংশ?

জানা গিয়েছে, এফ-৩৫ (F-35) বিমানগুলির ইঞ্জিনে একটি বিশেষ ধরনের চুম্বক ব্যবহার করা হয়। সেটি তৈরি করে ‘হানিওয়েল’ নামের একটি মার্কিন সরকারি সংস্থা। গত আগস্ট মাসে সংস্থাটি জানতে পারে, বিশেষ চুম্বক তৈরির জন্য কেনা একটি সরঞ্জাম চিনে তৈরি। এবং তা অনুমতি ছাড়াই জোগান দিয়েছে এক সাপ্লায়ার। বলে রাখা ভাল, এফ-৩৫ জেটগুলির ফ্রেম লকহিড মার্টিন তৈরি করলেও ইঞ্জিন নির্মাণ করে হানিওয়েল।

এদিকে, চিনা যন্ত্রাংশের ফলে আমেরিকার এই পঞ্চম প্রজন্মের বিমানের গোপন তথ্য লালফৌজের হাতে চলে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যদিও এই বিষয়ে মার্কিন প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে, বিমানটির সফটওয়্যার, রাডার বা অন্য ক্ষমতা সংক্রান্ত গোপন তথ্য লিক হওয়ার কোনও সুযোগ নেই। অনুমতি ছাড়া চিনা (China) যন্ত্রাংশ তৈরি করার জন্য আপাতত সতর্কতামূলক ভাবে এই পদক্ষেপ করা হয়েছে। 

[আরও পড়ুন: প্রবল বন্যায় বিধ্বস্ত পাকিস্তান, দুর্যোগের প্রকোপে চিরকালের জন্য হারিয়ে যাচ্ছে মহেঞ্জোদারোর ধ্বংসস্তূপ!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement