shono
Advertisement
Personal Finance

আগ্রহ বাড়ছে ডিভিডেন্ড ইল্ড নিয়ে, লগ্নির আগে জানুন বিস্তারিত

পেশাদারদের প্রথম পছন্দ ডিভিডেন্ড ইল্ড।
Published By: Biswadip DeyPosted: 07:43 PM Oct 08, 2024Updated: 07:43 PM Oct 08, 2024

ডিভিডেন্ড ইল্ড নিয়ে আগ্রহ বাড়ছে। লগ্নিকারী হিসাবে এর উপযোগিতা সম্পর্কে আপনি তখনই অবহিত হবেন যখন দেখবেন, আপনার শেয়ার ধারাবাহিকভাবে মোটামুটি ভালোই ডিভিডেন্ড ইল্ড দিচ্ছে। এই বিষয়ে আরও জানাচ্ছেন নীলাঞ্জন দে

Advertisement

নতুন ফান্ডের প্রস্তাব
মধ‌্য এবং দীর্ঘ মেয়াদে ভাল ডিভিডেন্ড দেয় এমন স্টকে বিনিয়োগ করার জন‌্য বিশেষ এক প্রস্তাব এনেছে DSP Mutual Fund। সেবির অনুমোদনের জন‌্য অফার ডকুমেন্টটি সম্প্রতি পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। Nifty 500 Total Return Index এই ফান্ডটির ক্ষেত্রে মূল বেঞ্চমার্ক হিসাবে চিহ্নিত করা হয়েছে। অন্ততপক্ষে ৬৫% শতাংশ অ‌্যাসেটই ডিভিডেন্ড ইল্ড উঁচু এমন স্টকে লগ্নি করা হবে, DSP মিউচুয়াল কর্তৃপক্ষ জানিয়েছেন।

সদ‌্য পেশ হওয়া অফার ডকুমেন্টের ভিত্তিতে যা বোঝা যাচ্ছে:

ফান্ডের এক্সিট লোড: ১% যদি হোল্ডিং পিরিয়ড ১২ মাসের কম হয়। তার পর কোন লোড না দিয়েই নিজের ইউনিট রিডিম করতে পারবেন।

এটি ওপেন-এন্ড প্রকল্প, চাইলে যে কোনও সময় বিক্রি করতে পারবেন। কোনও রিটার্ন সংক্রান্ত প্রতিশ্রুতি দেওয়ার প্রশ্ন নেই। ডিভিডেন্ড ইল্ডই মুখ‌্য লক্ষ‌্য।

ডিভিডেন্ড ইল্ড কী?
ফর্মুলা: ডিভিডেন্ড ইল্ড (%)= শেয়ার পিছু ডিভিডেন্ড/শেয়ারের দাম

এই রেশিওটি কী বোঝায়? একজন ইনভেস্টর ঠিক কীভাবে রোজগার করেছেন ডিভিডেন্ড মারফৎ প্রতি বছর প্রতিবার যখন তিনি লগ্নি করেছেন সংশ্লিষ্ট স্টকে। যদি আপনার শেয়ার মোটামুটি ভালো ডিভিডেন্ড ইল্ড ধারাবাহিকভাবে দেয় তাহলে আপনি তার উপকারিতা সম্বন্ধে বুঝবেন।

বহু ক্ষেত্রে এই ইল্ডকে স্ট্র‌্যাটেজির অন্তর্গত করেন প্রফেশনাল অ‌্যাসেট ম‌্যানেজাররা। অনেক সময় দেখা যায় লগ্নিকারীরা ‘ডিভিডেন্ড রি-ইনভেস্টমেন্ট’ করছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ডিভিডেন্ড ইল্ড নিয়ে আগ্রহ বাড়ছে।
  • লগ্নিকারী হিসাবে এর উপযোগিতা সম্পর্কে আপনি তখনই অবহিত হবেন যখন দেখবেন, আপনার শেয়ার ধারাবাহিকভাবে মোটামুটি ভালোই ডিভিডেন্ড ইল্ড দিচ্ছে।
  • বহু ক্ষেত্রে এই ইল্ডকে স্ট্র‌্যাটেজির অন্তর্গত করেন প্রফেশনাল অ‌্যাসেট ম‌্যানেজাররা।
Advertisement