shono
Advertisement

নতুন বছরে কোন পথে বাজার, কী আশা করতে পারেন রিটেল ইনভেস্টররা

বাজারে উৎসাহ বড়াচ্ছে ব্যতিক্রমী স্কিমের আবির্ভাব।
Posted: 06:06 PM Feb 04, 2022Updated: 06:06 PM Feb 04, 2022

নতুন বছরে রিটেল ইনভেস্টররা কি কোনও বিশেষ কিছু আশা করতে পারেন বাজার থেকে? এ নিয়ে বিস্তারিত মতামত দিলেন নবাগত অ‌্যাসেট ম‌্যানেজমেন্ট সংস্থা স‌্যামকো মিউচুয়াল ফান্ডের চিফ এক্সিকিউটিভ অফিসার, উমেশকুমার মেহতা

Advertisement

তুন বছরে খুচরো বিনিয়োগকারীরা কি বিশেষ কিছু আশা করতে পারেন বাজার থেকে? এ নিয়ে আমার মত আপনাদের সঙ্গে ভাগ করে নিতে চাই। দেখুন, প্রথমেই সাধারণ ইনভেস্টরগণ যা দেখেন, তা হল মিউচুয়াল ফান্ডের জগতে স্কিমের আধিক‌্য। তিন হাজারের বেশি ফান্ড, সমস্ত ক‌্যাটাগরি মিলিয়ে, আজ পাওয়া যায়। তাই এই বাজারে যে খুব ভিড় তা সহজেই তাঁরা বুঝতে পারেন। তবে এরই মধ্যে যে কথাটি উৎসাহব‌্যঞ্জক, তা হল কিছু ব‌্যতিক্রমী স্কিমের আবির্ভাব। কোভিড এবং অন্য নানাবিধ কারণে বিনিয়োগকারীরা আজকাল খুব সতর্ক, চট করে সমস্ত রকমের প্রোডাক্টে তাঁরা আর লগ্নি করছেন না। লগ্নি তাই যথার্থ কারণ ছাড়া তাঁরা আর করবেনই না, একথা ধরেই এগোতে হবে।

ইদানীং দেখা যাচ্ছে, সাধারণভাবে বেশিরভাগ ফান্ডে প্রচুর সংখ‌্যক স্টক পোর্টফোলিওর অন্তর্গত করা হয়েছে। এগুলি অনেক ক্ষেত্রেই বড় বেশি ইনডেক্স ঘেঁষা। ইনডেক্স ‘কপি’ করা কিন্তু কাম‌্য নয় বলেই আমি মনে করি। লগ্নির এই পদ্ধতির বদল দরকার।

[আরও পড়ুন: রিস্ক মেপে আসুন ডেট ফান্ডে, লগ্নির আগে জেনে নিন এই তথ্যগুলি]

মার্কেট ভোলাটিলিটি তো এ যুগের ভবিতব‌্য, যে কোন মুহূর্তে দাম বাড়া-কমার জন‌্য বিরাট, বিপুল পরিবর্তন চলে আসতে পারে বাজারে। এমন পোর্টফোলিও থাকা উচিত যেটি বাজার পড়ার সময় খুব একটা নিচে নেমে যাবে না। এবং ভাল সময়, যখন বাজার বাড়ছে, রিটার্ন হবে সাধারণের চেয়ে উচ্চ স্তরের।

স‌্যামকো মিউচুয়াল ফান্ডে, সংক্ষেপে বলে রাখি, আমরা খুব সাবধানতার সঙ্গে স্টক বাছাই করব। আমাদের নির্দিষ্ট কয়েকটি শর্ত আছে – সেগুলি না পূরণ হলে পোর্টফোলিওতে স্থান হবে না। “ডেলি পোর্টফোলিও ডিসক্লোজার” এবং আরও দু-একটি নতুন ধারণা আমরা বিনিয়োগকারীদের জন‌্য নিয়ে আসছি। স‌্যামকো ফ্লোক্সিক‌্যাপ, আমাদের প্রথম প্রোডাক্ট, ৩১শে জানুয়ারি ইনিশিয়াল সাবস্ক্রিপশনের জন‌্য বন্ধ হয়েছে। এবং শীঘ্রই অনগোইং সেলস-এর জন‌্য খুলে যাবে।

[আরও পড়ুন: লোন নিতে চাইছেন, জেনে নিন কী কী সুবিধা দিচ্ছে ব্যাংক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement