shono
Advertisement

রেপো রেট অপরিবর্তিত, দেশের মুদ্রানীতির বিচক্ষণ সিদ্ধান্ত

সম্প্রতি রিজার্ভ ব্যাংক ঘোষণা করেছে, রেপো রেট ৬.৫%-ই থাকছে, বদল হচ্ছে না।
Posted: 04:46 PM Jun 12, 2023Updated: 04:46 PM Jun 12, 2023

সম্প্রতি রিজার্ভ ব্যাংক ঘোষণা করেছে, রেপো রেট ৬.৫%-ই থাকছে, বদল হচ্ছে না। এই সিদ্ধান্ত কতটা ফলপ্রসূ, ভবিষ‌্যতে তার কতটা প্রভাব পড়বে, অভিমত দিলেন বন্ধন ব্যাংকের চিফ ইকোনমিস্ট সিদ্ধার্থ সান‌্যাল

Advertisement

 

রেপো রেটে কোনও বদল করল না রিজার্ভ ব্যাংক। আরবিআই গর্ভনর শক্তিকান্ত দাস জানিয়েছেন, রেপো রেট ৬.৫%-ই থাকছে, বাড়ানো হচ্ছে না। রিজার্ভ ব্যাংকের আর্থিক নীতিনির্ধারণ বিষয়ক কমিটি (এমপিসি) সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নিয়েছে। ইতিপূর্বে এপ্রিল মাসে রেপো রেট ৬.৫%-এর গণ্ডিতেই বেঁধে রেখেছিল ব্যাংক কর্তৃপক্ষ। আরবিআই-এর এই পদক্ষেপে গৃহঋণ, গাড়ির ঋণ এবং অন্যান্য ঋণে সুদের হার অপরিবর্তিত থাকছে। ফলে স্বস্তিতেই দেশের মধ্যবিত্তরা।

[আরও পড়ুন: ফিক্সড ডিপোজিটের ষোলো আনাই খাঁটি, জেনে নিন লগ্নির সহজপাঠ]

রিজার্ভ ব্যাংক আরও জানিয়েছে, ২০২২-২৩ অর্থবর্ষে দেশের জিডিপি বৃদ্ধির হার হতে পারে ৭.২%। এর আগে দেশের শীর্ষ ব্যাংক এই হার ৭% হতে পারে বলে মনে করেছিল। এর পাশাপাশি আরবিআই গর্ভনরের অভিমত, ২০২৩-২৪ অর্থবর্ষে মুদ্রাস্ফীতির হার ৪%-এর উপরে থাকবে।

এই বিষয়ে বন্ধন ব্যাংকের চিফ ইকোনমিস্ট সিদ্ধার্থ সান্যাল বলেন, ‘‘বৃহস্পতিবার মানিটারি পলিসি কমিটির (এমপিসি) বৈঠকে বর্তমান রেপো রেটের যে কোনও পরিবর্তন করা হবে না তা এক প্রকার নিশ্চিত ছিল। কমিটির বৈঠকেও বিস্ময়কর কিছু হয়নি। উল্লেখযোগ‌্য বিষয় হল, চলতি অর্থবছরের প্রথম ত্রৈমাাসিকে উপভোক্তা মূল্য সূচকে (সিপিআই) মুদ্রাস্ফীতির পূর্বাভাস ৫০ বেসিস পয়েন্ট কমিয়ে আনা সত্ত্বেও, পুরো বছরের জন্য সিপিআই প্রোজেকশন প্রায় অপরিবর্তিত রাখা হয়েছিল। প্রত্যাশিতভাবে, মুদ্রাস্ফীতির উপর নজরদারির ব্যাপারে আরবিআই জোর দিয়েছিল। কারণ রিজার্ভ ব্যাংক মূল্য সূচককে কেবলমাত্র সহনশীলতার মধ্যে রাখার পরিবর্তে ৪%-এ পৌঁছানোর উপর জোর দিয়েছে। ৪%-এ পৌঁছনোর উপর জোর দেওয়া এবং নীতিগত অবস্থানে অনড় থাকার জন্যই সম্ভবত রেট কমানোর প্রত্যাশা ধাক্কা খেয়েছে। সামগ্রিকভাবে, চলতি ক্যালেন্ডার বছর বা তার পরেও কয়েকটি ত্রৈমাসিকে রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট অপরিবর্তিত রাখবে বলে আশা করা হচ্ছে। ভারতে মুদ্রা-নীতি ইদানীং বিচক্ষণ ও স্পষ্ট সিদ্ধান্তগ্রহণের মধ্যে দিয়ে নির্ধারিত হচ্ছে। এই ধারা হয়তো ভবিষ্যতেও অব্যাহত থাকবে।”

[আরও পড়ুন: ঝুঁকির বেড়া ভাঙুন, রইল বেশি রিটার্ন পাাওয়ার ফান্ডা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement