shono
Advertisement
Personal Finance

মিলছে সংস্কারের সুফল, বাছুন কোটাক মিউচুয়াল ফান্ডের এনএফও

সংস্কার আনা হয়েছে পাওয়ার, ব্যাঙ্কিং, ডিফেন্স এবং নানা শ্রেণির ইনফ্রাস্ট্রাকচার সেক্টরের ক্ষেত্রে।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 07:40 PM Jul 26, 2024Updated: 07:40 PM Jul 26, 2024

কোটাক মিউচুয়ালের নিউ ফান্ড অফার হিসাবে এসেছে কোটাক বিএসই পিএসইউ ইনডেক্স ফান্ড। রিস্কের মাত্রা উচ্চ থাকলেও ইনডেক্স ফান্ডটি মূলত ‘লো-কস্ট’ হিসাবেই চিহ্নিত হবে। তথ‌্য সংকলনে টিম সঞ্চয়

Advertisement

নিউ ফান্ড অফারের ছড়াছড়ির মাঝে ব‌্যতিক্রমী এই প্রস্তাব রেখেছেন কোটাক মিউচুয়াল ফান্ডের কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের মতে, ইনডেক্স ফান্ডের চরিত্র অনুযায়ী, সংশ্লিষ্ট সূচকটিকে যথাযথভাবে অনুসরণ করতে পারবেন ফান্ড ম‌্যানেজার।

১. পোর্টফোলিও হবে যথেষ্ট ডাইভারসিফায়েড কারণ সেখানে থাকবে ৫০টির উপর শেয়ার।
২. ইনডেক্স ফান্ড মূল‌ত ‘লো-কস্ট’ হিসাবে চিহ্নিত।
৩. নূ‌ন্যতম বিনিয়োগ : ১০০ টাকা
৪. শেয়ারগুলো বেছে নেওয়া হয়েছে BSE 500 ইনডেক্সের মধ্যে থেকে। এগুলোর মধ্যে অগ্রণী ভূমিকায় থাকছে বিভিন্ন সরকারি ব‌্যাঙ্ক, এনার্জি এবং কমোডিটি-ভিত্তিক সংস্থাসমূহ। একাধিক ‘মহারত্ন’ হিসাবে চিহ্নিত কোম্পানিও এর অংশ। তাছাড়া ষোলোটি ‘নবরত্ন’ সংস্থাও এখানে বর্তমান।
৫. মার্কেট ক‌্যাপিটালাইজেশনের নিরিখে প্রধানত লার্জ ক‌্যাপ-ঘেঁষা পোর্টফোলিও গঠিত হবে বলে জানা যাচ্ছে। বস্তুত, মিড ক‌্যাপের অংশ আন্দাজ ১৭% এবং স্মল ক‌্যাপের ভূমিকা ৬% তেই সীমিত থাকছে। মূল অংশটি (৭৭%) লার্জ ক‌্যাপেই বিনিয়োগ করা হবে। এই প্রসঙ্গে জেনে রাখা ভালো যে প্রস্তাবিত ফান্ডের রিস্কের মাত্রা ‘ভেরি হাই’ বলা হয়েছে।

[আরও পড়ুন: বন্ধন ব্যাঙ্কের নতুন উদ্যোগ: ভারত কিউআর কোড]

কোটাক মিউচুয়াল ফান্ডের পরিচালকরা জানাচ্ছেন যে, ইদানীংকালে বিভিন্ন পাবলিক সেক্টর আন্ডারটেকিংয়ের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করেছে সরকারী নীতি। সংস্কার আনা হয়েছে পাওয়ার, ব‌্যাঙ্কিং, ডিফেন্স এবং নানা শ্রেণির ইনফ্রাস্ট্রাকচার সেক্টরের ক্ষেত্রে। উপকৃত হয়েছে সরাসরি এই সমস্ত ক্ষেত্রে ‘লিডার’ হিসাবে মান‌্য সংস্থাগুলো। সামরিক ক্ষেত্রে এসেছে বড় মাপের বাজেট, ক‌্যাপেক্স গ্রোথ লক্ষ‌্য করা হয়েছে এনার্জি এবং অন‌্য স্ট্র‌্যাটেজিক সংস্থায়। এগুলোর প্রত্যেকটিতে দেখা গিয়েছে যে, প্রফিট মার্জিন বাড়ছে। বড় ডিভিডেন্ডও ঘোষণা করা হয়েছে ধারাবাহিকভাবে।

সঞ্চয়-এর সংযোজন–এই ইনডেক্স ফান্ডে লগ্নি করতে চাইলে কয়েকটি বিষয় জানা দরকার বলে আমরা মনে করি। লগ্নিকারীরা কেবলমাত্র ইনডেক্স অনুযায়ী রিটার্ন পাবেন। কারণ এখানে কর্তৃপক্ষ প‌্যাসিভ কৌশল মেনে চলবেন। অ‌্যাক্টিভ ম‌্যানেজমেন্ট করে কখনই সূচকটিকে হারানোর চেষ্টা করা হবে না। তাই ‘ট্র‌্যাকিং এরর’ (অর্থ‌াৎ, ইনডেক্স থেকে বিচ্যুতি ঘটলে যা হয়) সম্বন্ধে জেনে নেওয়া উচিত হবে। এছাড়াও মনে করা হয় যে এই শ্রেণির ইনডেক্স ফান্ডে এককালীন লগ্নি ছাড়াও সিপ করার কথা ভাবা যেতে পারে। বিভিন্ন মার্কেট সাইকেলে বিনিয়োগ করে তহবিল বাড়ানোর কোনও বিকল্প নেই। সেজন‌্য সিপ করার পক্ষপাতী পরামর্শদাতাদের সকলেই। ঠিক কতখানি অ‌্যালোকেশন করবেন সাধারণ ইনভেস্টর, তা তিনি পেশাদার অ‌্যাডভাইজরের সঙ্গে আলোচনা করে ঠিক করতে পারেন। ইদানীং ইনডেক্স ফান্ডের জনপ্রিয়তা বাড়ছে, সেই সঙ্গে নানা নতুন ইনডেক্সের ব‌্যবহারও বেশি হচ্ছে। তাই সূচক সংক্রান্ত পড়াশোনা করে এগিয়ে যাওয়াই বাঞ্ছনীয় বলে আমরা মনে করি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নিউ ফান্ড অফারের ছড়াছড়ির মাঝে ব‌্যতিক্রমী এই প্রস্তাব রেখেছেন কোটাক মিউচুয়াল ফান্ডের কর্তৃপক্ষ।
  • কর্তৃপক্ষের মতে, ইনডেক্স ফান্ডের চরিত্র অনুযায়ী, সংশ্লিষ্ট সূচকটিকে যথাযথভাবে অনুসরণ করতে পারবেন ফান্ড ম‌্যানেজার।
  • কোটাক মিউচুয়াল ফান্ডের পরিচালকরা জানাচ্ছেন যে, ইদানীংকালে বিভিন্ন পাবলিক সেক্টর আন্ডারটেকিংয়ের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করেছে সরকারী নীতি।
Advertisement