shono
Advertisement

ফের দাম বাড়ল পেট্রল ও ডিজেলের

কত টাকা বাড়ল দাম? The post ফের দাম বাড়ল পেট্রল ও ডিজেলের appeared first on Sangbad Pratidin.
Posted: 01:16 PM Apr 16, 2017Updated: 04:10 PM Oct 09, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার থেকে ফের দাম বাড়ল পেট্রল ও ডিজেলের। আন্তর্জাতিক বাজারে তেলের দামে হেরফের হওয়ার জন্যই এদিন ভারতেও জ্বালানির দাম বাড়ল বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই।

Advertisement

পেট্রলের দাম লিটারপিছু ১ টাকা ৩৯ পয়সা ও ডিজেলের দাম প্রতি লিটারে ১ টাকা ৪ পয়সা করল বেড়েছে। পয়লা এপ্রিল একা ধাক্কায় অনেকটাই দাম কমেছিল পেট্রল ও ডিজেলের। পেট্রল প্রতি লিটার ৪ টাকা ৮৫ পয়সা ও ডিজেল প্রতি লিটারে ৩ টাকা ৪১ পয়সা করে কমেছিল।

[এক ঝটকায় অনেকটা কমল পেট্রল ও ডিজেলের দাম]

দেশের বৃহত্তম তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন জানিয়েছে, রবিবার মধ্যরাত থেকে জ্বালানির বর্ধিত দাম লাগু হবে। এই মুহূর্তে রাজধানীতে অন্যান্য ট্যাক্স-সহ এক লিটার পেট্রলের দাম ৬৬ টাকা ২৯ পয়সা ও  প্রতি লিটার ডিজেলের দাম ৫৫ টাকা ৬১ পয়সা। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এক বিবৃতিতে জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধি ও টাকার সঙ্গে ডলারের দামের ওঠানামার জন্য ভারতে জীবাশ্ম জ্বালানির দাম বেড়েছে।

[এবার থেকে প্রতিদিন ওঠানামা করবে পেট্রল ও ডিজেলের দাম ]

এর পাশাপাশি, আগামী পয়লা মে থেকে প্রতিদিন ওঠানামা করবে পেট্রল-ডিজেলের দাম। আন্তর্জাতিক বাজারের দামের সঙ্গে তুল্যমূল্য বিচারে বাড়বে-কমবে দাম। রাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, ভারত পেট্রলিয়াম কর্পোরেশন লিমিটেড ও হিন্দুস্তান পেট্রলিয়াম কর্পোরেশন লিমিটেডের উদ্যোগে পয়লা মে থেকে দেশের পাঁচটি শহরে এই নয়া নিয়মের সূচনা হচ্ছে। ধীরে ধীরে গোটা দেশেই এই নিয়ম লাগু হবে। দেশের প্রায় ৯৫ শতাংশ পেট্রল পাম্পের মালিক ওই তিন তেল সংস্থা। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের চেয়ারম্যান বি অশোক পিটিআইকে জানিয়েছেন, প্রতিদিন আন্তর্জাতিক বাজারে তেলের দামের সঙ্গে দেশজুড়ে সমস্ত পেট্রল পাম্পে তেলের দাম ওঠানামা করবে।

প্রথম দফায় পুদুচেরি, অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম, রাজস্থানের উদয়্পুর, ঝাড়খণ্ডের জামশেদপুর ও চণ্ডীগড়ে চালু হচ্ছে নয়া নিয়ম। বতর্মানে ১৫ দিন অন্তর জ্বালানির দামের ওঠানামা হয়। প্রতি মাসের ১ ও ১৬ তারিখ জ্বালানির নতুন দাম ঘোষণা হয়। কিন্তু এবার থেকে আন্তর্জাতিক বাজারে তেলের দাম ও ডলারের সঙ্গে টাকার দামের ওঠানামার সঙ্গে সঙ্গেই প্রতিদিন পেট্রল-ডিজেলের দামও ওঠানামা করবে।

The post ফের দাম বাড়ল পেট্রল ও ডিজেলের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement