shono
Advertisement

মাউথওয়াশ, টুথ জেল ব্যবহার করতে পারবেন না পাইলটরা, হঠাৎ এমন নির্দেশিকা কেন? 

নয়া নির্দেশিকা কেন্দ্রের অসামরিক বিমান পরিবহন সংস্থার।
Posted: 04:54 PM Nov 01, 2023Updated: 10:03 AM Nov 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিমান চালানো পৃথিবীর অন্যতম কঠিন পেশা। একদিকে অত্যাধুনিক তথা জটিল প্রযুক্তি নিয়ন্ত্রণ, অন্যদিকে অসংখ্য মানুষের জীবনের দায়িত্ব। ফলে চাই সর্বোচ্চ শারীরিক ও মানসিক স্থিরতা। তা নিশ্চিত করতেই নয়া নির্দেশিকা কেন্দ্রের অসামরিক বিমান পরিবহন সংস্থার। ডিজিসিএ (DGCA) জানিয়েছে, কর্তব্যরত অবস্থায় পাইলট ও অন্য বিমানকর্মীরা মাউথওয়াশ ও টুথ জেল ব্যবহার করতে পারবেন না। হঠাৎ এমন নির্দেশিকা কেন?

Advertisement

উড়ানের নিরাপত্তা নিশ্চিত করতে বিমানকর্মীদের মেডিক্যাল পরীক্ষার ক্ষেত্রে বেশ কিছু নতুন নিয়ম যুক্ত করেছে ডিজিসিএ। অন্যতম লক্ষ্য অ্যালকোহল সেবন থেকে পাইলট, বিমানসেবিকা এবং বিমানকর্মীদের দূরে রাখা। সেই সূত্রেই বাদ পড়েছে মাউথওয়াশ, টুথ জেলের মতো সামগ্রীও। যেহেতু এর ভিতরে অল্প পরিমাণে হলেও থাকে অ্যালকোহল। যা বিমানচালক এবং অন্যদের শারীরিক এবং মানসিক স্থিরতায় প্রভাব ফেলতে পারে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: খোদ মুখ্যমন্ত্রীর ‘ভুল’ চিকিৎসা, শারীরিক সমস্যা নিয়ে মুখ খুললেন মমতা]

নির্দশিকায় বলা হয়েছে, কোনও বিমানকর্মী কোনওরকম ওষুধ বা ফর্মুলেশন সেবন করবেন না। মাউথওয়াশ বা টুথ জেল বা অ্যালকোহলযুক্ত উপাদান আছে এমন কোনও কিছুর ব্যবহার চলবে না।” আরও বলা হয়ছে, ব্রেথ অ্যানালিস্ট টেস্ট বা শ্বাস বিশ্লেষক পরীক্ষায় গোটা বিষয়টি ধরা পড়বে। নিষিদ্ধ সামগ্রীগুলি গ্রহণ একান্তই প্রয়োজন হলে উড়ানের আগে বিমান সংস্থার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে হবে।

[আরও পড়ুন: সাগরে ব্রহ্মতেজ! চিনকে চিন্তায় ফেলে বঙ্গোপসাগরে উড়ল ব্রহ্মস মিসাইল]

প্রসঙ্গত, বিমানের পাইলট ও কেবিন ক্রুদের মধ্যে অ্যালকোহলের বাড়ন্ত আসক্তি নিয়ে উদ্বিগ্ন ডিজিসিএ। চলতি বছরের জানুয়ারি থেকে জুন, এই ছ’মাসের মধ্যে মোট ৩৩ জন পাইলট এবং ৯৭ জন কেবিন ক্রু অ্যালকোহল টেস্টে উতরোতে পারেননি। ফ্লাইটের আগে অথবা পরে নিয়ম অনুসারে এই টেস্ট করা হয়েছিল। এই পরিস্থিতিতে নয়া নির্দেশিকা জারি করল ডিজিসিএ। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার