shono
Advertisement
Congress

মোদি-ইজরায়েল সম্পর্ক ভালো, 'পেজার' প্রসঙ্গ টেনে ইভিএম নিয়ে সন্ধিহান কংগ্রেস

ইভিএম নয়, ব্যালটে ভোট করানোর দাবি কংগ্রেসের।
Published By: Amit Kumar DasPosted: 02:49 PM Oct 15, 2024Updated: 02:49 PM Oct 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্বাচন কমিশন যতই দাবি করুক, ইভিএম ১০০ শতাংশ সুরক্ষিত একথা মানতে নারাজ কংগ্রেস। মহারাষ্ট্র ও ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচনের দিন ঘোষণার আগে এবার ইভিএম কারচুপির অভিযোগ তুলে ব্যালটে ভোটের দাবি জানালো কংগ্রেস। হাত শিবিরের নেতা রশিদ আলভি মঙ্গলবার জানালেন, ইজরায়েলে যদি পেজারে রিগিং করে শয়ে শয়ে মানুষ মারতে পারে তাহলে যে কোনও কিছুই ঘটা সম্ভব। আর মোদির সঙ্গে ইজরায়েলের সম্পর্ক অত্যন্ত ভালো।

Advertisement

সম্প্রতি, জম্মু ও কাশ্মীর এবং হরিয়ানার বিধানসভা নির্বাচনে কংগ্রেসের খারাপ ফলের জন্য ইভিএমের দিকে আঙুল তুলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। যদিও সে অভিযোগ পত্রপাট উড়িয়ে দিয়েছেন নির্বাচন কমিশন। স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, ইভিএম ১০০ শতাংশ নিরাপদ। তবে সে দাবি মানতে নারাজ কংগ্রেস। এ প্রসঙ্গেই সম্প্রতি হেজবোল্লার বিরুদ্ধে ইজরায়েলের পেজার হামলার প্রসঙ্গ তুলে ধরেন রশিদ আলভি। তিনি বলেন, "মহারাষ্ট্রের বিরোধী শিবিরের উচিৎ নির্বাচন কমিশনের উপর চাপ সৃষ্টি করা যাতে এই নির্বাচন ইভিএমের বদলে ব্যালট পেপারে হয়। নাহলে বিজেপি সরকার ও নির্বাচন কমিশন যা ইচ্ছে তাই করতে পারে। যদি ইজরায়েল ওয়াকি-টকি ও পেজার বিস্ফোরণ ঘটিয়ে মানুষ মারতে পারে তাহলে ইভিএম আর এমন কী? এমনিতে ইজরায়েলের সঙ্গে অত্যন্ত সুসম্পর্ক নরেন্দ্র মোদির। আর সবাই জানে ইজরায়েল এই সব বিষয়ে গোটা বিশ্বের চেয়ে এগিয়ে।"

বেশ কয়েকবার দলবদলু কংগ্রেস নেতা তথা প্রাক্তন এমপি রশিদ বিজেপির দিকে আঙুল তুলে আরও বলেন, "ভোটের আগে বিজেপি এই খেলা খেলে। ইভিএমের এই ভয়ংকর খেলা দেশের যে কোনও প্রান্তে ঘটতে পারে।" পাশাপাশি নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার প্রাক্কালে বিজেপির বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ তুলেছে ঝাড়খণ্ডের শাসকদল জেএমএম। তাদের অভিযোগ বিজেপির চাপের মুখে স্বাধীনভাবে কাজ করতে পারছে না কমিশন।

জেএমএম নেতা মনোজ পাণ্ডে বলেন, "নির্বাচনের দিনক্ষণ ঘোষণার কথা কমিশন প্রকাশ করেছে মঙ্গলবার। অথচ সোমবারই বিজেপি নেতারা এই খবর পেয়ে গিয়েছেন। এটা সত্যিই গুরুতর বিষয়। তাহলে কি আমরা ধরে নেব কমিশনকে পরিচালনা করছেন বিজেপি নেতারা? কমিশনকে যে ভাবে পুতুলের মতো ব্যবহার করা হচ্ছে তা সত্যিই ভাবার বিষয়।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইভিএম কারচুপির অভিযোগ তুলে ব্যালটে ভোটের দাবি জানালো কংগ্রেস।
  • কংগ্রেস নেতা রশিদ আলভি জানালেন, ইজরায়েলে যদি পেজারে বিস্ফোরণ ঘটাতে পারে তাহলে ইভিএম তো সামান্য বিষয়।
  • ইজরায়েলের সঙ্গে নরেন্দ্র মোদির সুসম্পর্কের কথাও তুলে ধরেন কংগ্রেস নেতা।
Advertisement