shono
Advertisement

ক্ষতি হবে না বোমাতেও, দ্বারকায় ৪১ হাজার কোটির সড়ক প্রকল্প উদ্বোধন মোদির

সোমবার ১১২টি জাতীয় সড়ক প্রকল্পের শিলান্যাস করেন মোদি।
Posted: 07:08 PM Mar 11, 2024Updated: 07:09 PM Mar 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উন্নয়নে গতি আনার অন্যতম শর্ত পরিকাঠামোর আধুনিকীকরণ। সেই লক্ষ্যেই সোমবার ১১২টি জাতীয় সড়ক প্রকল্পের শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। তার মধ্যে অন্যতম দ্বারকা এক্সপ্রেসওয়ে। এদিন মোট ১ লক্ষ কোটি টাকার প্রকল্পের হরিয়ানার (Hary অংশের উদ্বোধন করলেন মোদি। এর ফলে সড়ক পথে দিল্লি-গুরুগ্রাম যোগাযোগ উন্নত হবে। এছাড়াও ৪৮ নং জাতীয় সড়কের যানজট অনেকটাই কমে যাবে।

Advertisement

আটটি লেন রয়েছে দ্বারকা এক্সপ্রেসওয়ের। সোমবার প্রধানমন্ত্রী হরিয়ানার যে অংশটি উদ্বোধন করলেন তার দৈর্ঘ্য ১৯ কিলোমিটার। এটি নির্মাণে খরচ হয়েছে ৯ হাজার কোটি টাকা। একটি অংশ ১০.২ কিলোমিটার দীর্ঘ। যা গিয়েছে দিল্লি-হরিয়ানা সীমান্ত থেকে বাসাই রেল ওভার ব্রিজের দিকে। আর একটি অংশ ৮.৭ কিলোমিটা দীর্ঘ। সেটি গিয়েছে রেল ওভার ব্রিজ থেকে খেরকি দাউলার দিকে।

 

[আরও পড়ুন: নির্বাচন কমিশনার নিয়োগ পদ্ধতি নিয়ে প্রশ্ন, সুপ্রিম কোর্টে কেন্দ্রের বিরুদ্ধে মামলা কংগ্রেসের]

দিল্লির ইন্দিরা গান্ধী ইন্টান্যাশনাল এয়ারপোর্ট থেকে গুরুগ্রাম বাইপাস পর্যন্ত এলাকা সরাসরি সংযুক্ত করেছে দ্বারকা এক্সপ্রেসওয়ে। এই পথে ৩.৬ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গ নির্মাণ করা হয়েছে। প্রতিদিন ৪০ হাজার গাড়ির চাপ নিতে সক্ষম এই বাইপাস। যা রাজধানীর পথের গতি কিছুটা হলেও বাড়াবে। এই এক্সপ্রেসওয়ে উদ্বোধন হলে আর্থ-সামাজিক উন্নয়ন হবে বলে মনে করা হচ্ছে। এর ফলে বাড়বে চাকরির সুযোগ। দেশ জুড়ে বাণিজ্যেও ইতিবাচক প্রভাব পড়বে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

 

[আরও পড়ুন: ১৫ মার্চ প্রধানমন্ত্রীর পৌরহিত্যে বৈঠক! শূন্যপদে নিয়োগ দুই নির্বাচন কমিশনারকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement