shono
Advertisement

ইউক্রেন যুদ্ধের আবহে শান্তির বার্তা, জি-৭ মঞ্চে গান্ধীমূর্তির উন্মোচনে মোদি

আগামী ১৯ মে থেকে জাপানে শুরু হচ্ছে জি-৭ সম্মেলন।
Posted: 02:20 PM May 16, 2023Updated: 02:20 PM May 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ১৯ মে থেকে জাপানে শুরু হচ্ছে জি-৭ (G7) গোষ্ঠীর সম্মেলন। আর সেই বৈঠকে মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) আবক্ষমূর্তির আবরণ উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। আন্তর্জাতিক মঞ্চে শান্তির বার্তা দিতেই এই পরিকল্পনা।

Advertisement

আগামী সপ্তাহে একগুচ্ছ কূটনৈতিক কর্মসূচি রয়েছে মোদির। সেই কর্মসূচির সূচনা হবে হিরোসিমাতেই। সেখানে গান্ধীমূর্তির উন্মোচন করবেন প্রধানমন্ত্রী। সাড়ে চারশো দিন ধরে চলতে থাকা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ধ্বংসলীলার মূর্ত প্রতীক হিরোশিমায় গান্ধীমূর্তির উন্মোচন শান্তির বার্তাই নতুন করে দেবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ‘আমার দাদাই মুখ্যমন্ত্রী হবে’, কংগ্রেস নেতৃত্বের সঙ্গে বৈঠকের পর দাবি শিবকুমারের ভাইয়ের]

উল্লেখ্য, জি-৭ সম্মেলনে এটাই মোদির চতুর্থবার যোগদান। গত বছর জার্মানির বাভারিয়ায় তিনি গিয়েছিলেন। এর আগে ২০২১ সালে ইংল্যান্ডের কর্নওয়ালেও তিনি উপস্থিত ছিলেন। তবে সেবারের সম্মেলন ছিল ভারচুয়ালি। তারও আগে ২০১৯ সালে ফ্রান্সে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে প্রথমবার তিনি যোগদান করেছিলেন। ২০২০ সালের সম্মেলনটি বাতিল হয়েছিল করোনা আবহে।

ভারত ছাড়াও ওই সম্মেলনে যোগ দিচ্ছে অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম। এছাড়াও আফ্রিকান ইউনিয়ন থেকে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপগুলির মঞ্চও থাকবে ওই সম্মেলনে। বৈঠকের ফলাফল কী হয় সেদিকে নজর থাকবে আন্তর্জাতিক দুনিয়ার।

[আরও পড়ুন: ১৮ নাবালিকা ছাত্রীকে দিনের পর দিন যৌন হেনস্তা শিক্ষকের, মদত দিতেন খোদ প্রিন্সিপাল!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement