shono
Advertisement

লন্ডনেই রয়েছেন নীরব মোদি, দেশে ফেরানোর তোড়জোড় সিবিআইয়ের

আদৌ কি দেশে ফেরানো যাবে 'হীরক রাজা'কে? The post লন্ডনেই রয়েছেন নীরব মোদি, দেশে ফেরানোর তোড়জোড় সিবিআইয়ের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:56 AM Aug 21, 2018Updated: 10:26 AM Aug 21, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পিএনবি প্রতারণা কাণ্ডের মূল পান্ডা পলাতক সেলিব্রিটি হীরক ব্যবসায়ী নীরব মোদি আছেন লন্ডনেই। অবশেষে সরকারিভাবে জানিয়ে দিল ব্রিটেন। তাঁকে ভারতে প্রত্যর্পণের আরজি জানানো হয়েছিল আগেই। এবার লন্ডন নিশ্চিতভাবে তাঁর উপস্থিতি ঘোষণার পর নীরব মোদিকে দেশে ফেরাতে নতুন উদ্যমে নেমে পড়ল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। তার জন্য শুরু হয়েছে কূটনৈতিক তৎপরতাও। সাড়ে ১৩ হাজার কোটি টাকার ব্যাংক কেলেঙ্কারিতে অভিযুক্ত নীরব মোদি। সিবিআই ও ইডি পৃথকভাবে এই বিপুল অঙ্কের আর্থিক কেলেঙ্কারির তদন্ত করছে।

Advertisement

[বাজপেয়ীকে শ্রদ্ধা কুলটি বিজেপির, প্রথা মেনে পারলৌকিক ক্রিয়ার আয়োজন]

সোমবার সিবিআই জানিয়েছে, লন্ডন নীরব মোদির উপস্থিতি নিশ্চিত করার পরেই তাঁর প্রত্যর্পণের জন্য সিবিআই স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে আনুষ্ঠানিকভাবে আবেদন জানিয়েছে। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রকের মাধ্যমেই এই আবেদন যাবে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে। পাশাপাশি, ইন্টারপোলের ইস্যু করা নীরব মোদির বিরুদ্ধে রেড কর্নার নোটিস বলে তাঁকে আটক করার জন্যও ব্রিটিশ প্রশাসনকে আবেদন জানিয়েছে তদন্তকারী সংস্থা। উল্লেখ্য, সিবিআইয়ের আরজিতেই চলতি বছরের জুনে রেড কর্নার নোটিস জারি করা হয়। নীরব মোদিকে কোথাও দেখা গেলে আটক অথবা গ্রেফতারের জন্য ১৯২টি সদস্য দেশকে নির্দেশ দেয় ইন্টারপোল। একমাত্র তার পরেই প্রত্যর্পণের প্রক্রিয়া শুরু হওয়া সম্ভব।

দেশের বৃহত্তম ব্যাংকিং কেলেঙ্কারি প্রকাশ্যে আসার আগে জানুয়ারির প্রথম সপ্তাহে নীরব মোদি, তাঁর স্ত্রী মার্কিন নাগরিক অ্যামি মোদি, ভাই বেলজিয়ামের নাগরিক নিশাল মোদি এবং মামা মেহুল চোকসি দেশ ছেড়ে পালিয়ে যান। তারপর থেকেই তাঁদের দেশে ফিরিয়ে আইনের সামনে দাঁড় করানোর চেষ্টা করছে দুই তদন্তকারী সংস্থা। তবে এখনই নীরব মোদির প্রত্যর্পণে আশাবাদী নয় ওয়াকিবহাল মহলের একাংশ। তাঁদের কথায় বিষয়টি মোটেই ততটা সহজ নয়। কারণ ব্রিটেন থেকে ভারতে প্রত্যর্পণের ক্ষেত্রে নয়াদিল্লির অতীত অভিজ্ঞতা ভাল নয়। ১৬ বছরে ন’বার ভারতের প্রত্যর্পণের আরজি খারিজ করেছে লন্ডন।

[বোর্ড গঠনের আগেই অপহৃত পঞ্চায়েত সদস্য, চাঞ্চল্য ক্যানিংয়ে]

The post লন্ডনেই রয়েছেন নীরব মোদি, দেশে ফেরানোর তোড়জোড় সিবিআইয়ের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার