shono
Advertisement
Central Force

ভোট পরবর্তী বিক্ষিপ্ত অশান্তি, গণনার ২ সপ্তাহ পরও রাজ্যে থাকবে কেন্দ্রীয় বাহিনী

Published By: Sucheta SenguptaPosted: 09:05 PM Jun 02, 2024Updated: 09:11 PM Jun 02, 2024

সুদীপ রায়চৌধুরী: ভোট পরবর্তী সময়ে বিক্ষিপ্ত অশান্তি ঘটছে বঙ্গে। সেই কারণে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সময়সীমা বাড়াল নির্বাচন কমিশন। রবিবার রাজ্যের মুখ্য নির্বাচন কমিশনের কার্যালয়ে বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী ১৯ জুন  পর্যন্ত রাজ্যের স্পর্শকাতর এলাকাগুলিতে থাকবেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। জানা গিয়েছে, যেসব এলাকায়  ছোটখাটো অশান্তির পরিবেশ, আক্রান্ত হচ্ছেন বিভিন্ন রাজনৈতিক দলের কর্মীরা, সেখানে থাকবে বাহিনী। এদিনের বৈঠকে কীভাবে জওয়ানদের মোতায়েন করা হবে, সে বিষয়টিও স্থির করা হয়েছে বলে খবর। 

Advertisement

চব্বিশের লোকসভা ভোট নির্বিঘ্নে সম্পন্ন করতে পশ্চিমবঙ্গে সর্বাধিক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন (Election Commission of India)। মোট ৭ দফা নির্বাচনে এখনও পর্যন্ত প্রায় সাড়ে নশো কোম্পানি জওয়ান মোতায়েন রয়েছে। ১ জুন, শেষ দফা ভোটের পর প্রায় অর্ধেক বাহিনীকে ফিরিয়ে দেওয়া হবে জানা গিয়েছে কমিশন সূত্রে। গত ৩১ মে বিজ্ঞপ্তি জারি করে কমিশন জানিয়েছিল, ৪০০ কোম্পানি বাহিনীকে (Central Force) ৬ জুন পর্যন্ত রেখে দেওয়া হবে রাজ্যে। তার মধ্যে বিএসএফ, সিআরপিএফ, এসএসবি-র একাধিক ব্যাটেলিয়ন থাকবে বলে জানানো হয়েছিল কমিশন সূত্রে।

[আরও পড়ুন: ‘ওই বিভাজন নীতি চলবে না…’, সিনেমার প্রচারে গিয়েও ঝাঁজালো ‘নেতা’ কমল হাসান]

কিন্তু ভোটের শেষ দফায়, ১ জুন বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত অশান্তির খবর মিলেছে। খাস কলকাতাতেই সংঘর্ষের ঘটনা ঘটেছে। তার পরদিন অর্থাৎ রবিবারই সেসব নিয়ে নির্বাচন কমিশন বৈঠক করে। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ৬ জুন নয়, গণনার পর অন্তত দু সপ্তাহ অর্থাৎ ১৯ জুন মোতায়েন পর্যন্ত থাকবে কেন্দ্রীয় বাহিনী। জওয়ানদের কোথায় কীভাবে রাখা হবে, তার রূপরেখাও ঠিক হয়েছে বলে কমিশন সূত্রে খবর। ভোট পরবর্তী হিংসা থামিয়ে আইনশৃঙ্খলা বজায় রাখার উদ্দেশেই কমিশনের এই সিদ্ধান্ত। 

[আরও পড়ুন: সানার পছন্দেই সিলমোহর, বায়োপিকে ডোনার ভূমিকায় তৃপ্তি দিমরি! জানালেন খোদ সৌরভ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আগামী ১৯ জুন  পর্যন্ত রাজ্যের স্পর্শকাতর এলাকাগুলিতে থাকবেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা।
  • রবিবার রাজ্যের মুখ্য নির্বাচন কমিশনারের কার্যালয়ে বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে কমিশন।
Advertisement