shono
Advertisement

Breaking News

Raavan Dahan

হাতে তুলে নিলেন অগ্নিবাণ, দশেরায় 'রাবণ দহন' প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির

দশেরার অনুষ্ঠানে যোগ দিয়েছেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও বিরোধী দলনেতা রাহুল গান্ধীও।
Published By: Amit Kumar DasPosted: 07:08 PM Oct 12, 2024Updated: 07:16 PM Oct 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে বাংলায় পালিত হচ্ছে বিজয়া দশমী। অন্যদিকে, দেশের অন্যান্য প্রান্তে নবরাত্রির পর দশেরার অনুষ্ঠানে মেতেছে মানুষ। এই উপলক্ষে শনিবার দিল্লির রামলীলা ময়দানে দশেরার অনুষ্ঠানে যোগ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রাবণ, মেঘনাথ ও কুম্ভকর্ণের মূর্তিতে অগ্নিসংযোগ করলেন দুই রাষ্ট্রনেতা।

Advertisement

প্রতি বছর নবরাত্রির শেষে দেশব্যাপী উদযাপিত হয় দশেরা অনুষ্ঠান। প্রতি বছরের এবারও শ্রী ধার্মিক লীলা কমিটির উদ্যোগে রামলীলা ময়দানে আয়োজিত হয়েছিল এই অনুষ্ঠান। সেখানেই এবার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সেখানেই প্রথমে আয়োজিত হয় রামলীলা অনুষ্ঠান। রাবণ বধে রাম, লক্ষ্মণ সেজে মঞ্চে অভিনয় করেন একঝাঁক শিল্পী। সেখানেই রাম ও লক্ষ্মণের কপালে তিলক এঁকে দেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও দ্রৌপদী মুর্মুকে। রাবণ বধে হাতে তির-ধনুক তুলে নিতে দেখা যায় দুই রাষ্ট্রনেতাকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশাপাশি নবশ্রীতে ধার্মিক লীলা কমিটির আয়োজিত আর এক দশেরার অনুষ্ঠানে অংশ নিতে দেখা যায় কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও বিরোধী দলনেতা রাহুল গান্ধীকে।

দশেরা উপলক্ষে এক্স হ্যান্ডেলে এদিন দেশবাসীকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী। তিনি লেখেন, 'সকল দেশবাসীকে বিজয়া দশমীর শুভকামনা। মা দুর্গা ও শ্রীরামের আশীর্বাদে আপনাদের জীবন সবদিক থেকে পূর্ণ হয়ে উঠুক এই কামনা করি।' পাশাপাশি এক্স হ্যান্ডেলে রাষ্ট্রপটি লেখেন, 'শুভ বিজয় দশমীর উপলক্ষে সকল দেশবাসীকে জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা। এটা অর্ধমের বিরুদ্ধে বিরুদ্ধে ধর্মের বিজয় উৎসব। এই উৎসব সত্য ও নৈতিকতার মূল্যবোধে আমাদের বিশ্বাসের প্রতীক। এই মাহেন্দ্রক্ষনে, আমাদের অঙ্গীকার করা উচিত আমরা কঠিন পরিস্থিতিতেও ন্যায়ের সঙ্গে থাকব। এই পবিত্র উৎসব সবার জীবনে সুখ-সমৃদ্ধি বয়ে আনুক এবং আমাদের দেশ সবসময় উন্নয়নের পথে এগিয়ে যাক এটাই প্রার্থনা।'

দিল্লির পাশাপাশি হরিয়ানাতেও জাঁকজমকের সঙ্গে পালিত হচ্ছে দশেরার অনুষ্ঠান। হরিয়ানার ফতেহাবাদে এবার জ্বালানো হয়েছে ৬৫ ফুট উচ্চতার বিশাল রাবণ মূর্তি। গত বছর এখানে রাবণ দহন অনুষ্ঠানে দুর্ঘটনা ঘটেছিল। অগ্নিসংযোগের সময় হুড়মুড়িয়ে পড়ে রাবনের মূর্তি। তেমন কোনও দুর্ঘটনা এড়াতে এবার ক্রেনের সাহায্যে শূন্যে তোলা হয় রাবনের মূর্তি। এর পর তাতে অগ্নিসংযোগ করা হয়। প্রায় ৫ মিনিট ধরে জ্বলতে থাকে রাবনের মূর্তি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শনিবার দিল্লির রামলীলা ময়দানে দশেরার অনুষ্ঠানে যোগ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।
  • রাবণ, মেঘনাথ ও কুম্ভকর্ণের মূর্তিতে অগ্নিসংযোগ করলেন দুই রাষ্ট্রনেতা।
  • দশেরার অনুষ্ঠানে যোগ দিয়েছেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও বিরোধী দলনেতা রাহুল গান্ধীও।
Advertisement