shono
Advertisement

ভারতে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি, ‘দুর্দিনে কাঁধে কাঁধ মিলিয়ে’ পাশে থাকার প্রতিশ্রুতি ভারতের

গত বছর 'বন্ধু দেশে'কে আর্থিক সাহায্য করেছিল ভারত।
Posted: 04:13 PM Jul 21, 2023Updated: 05:36 PM Jul 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর থেকে চরম আর্থিক সঙ্কটে ভুগছে শ্রীলঙ্কা। নাগরিকদের রোষের মুখে পড়েছেন রাষ্ট্রনেতারা। এহেন পরিস্থিতে, দু’দিনের সফরে ভারতে এলেন দ্বীপরাষ্ট্রের রাষ্ট্রপতি রণিল বিক্রমাসিংহে। কাঁধে কাঁধ মিলিয়ে পাশে থাকার আশ্বাস ভারতের।

Advertisement

সর্বভারতীয় সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, ২০ জুলাই ভারতে এসে পৌঁছন বিক্রমাসিংহে। আজ অর্থাৎ ২১ জুলাই দিল্লির হায়দরাবাদ হাউসে এ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন তিনি। একাধিক বিষয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়।

এক বিবৃতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, “গত বছর থেকে আর্থিক কষ্টে ভুগছে শ্রীলঙ্কা। এই দুর্দিনে বন্ধু রাষ্ট্রের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে আগামী দিনে কাজ করবে ভারত।” তিনি আরও জানান, “শ্রীলঙ্কায় ইউপিআই পেমেন্ট সিস্টেম চালু করার বিষয়ে একটি চুক্তি করা হবে যাতে দুই দেশের মধ্যে আর্থিক লেনদেনের বিষয়টি আরও মজবুত হয়। নিরাপত্তা ক্ষেত্রে উন্নতির স্বার্থে দুই দেশ একযোগে কাজ করবে। পর্যটন, উচ্চশিক্ষা, ব্যাবসা সব ক্ষেত্র মিলিয়ে যাতে দুই দেশের আর্থিক উন্নতি হয় সে দিকে নজর রাখা হবে। খুব শীঘ্রই আর্থিক ও প্রযুক্তিগত ক্ষেত্রে চুক্তি স্বাক্ষরের জন্য আলোচনা করা হবে।”

[আরও পড়ুন: মণিপুরে মহিলাদের নগ্ন করে যৌন হেনস্তা! মূল অভিযুক্তের বাড়ি পুড়িয়ে দিল উন্মত্ত জনতা ]

প্রসঙ্গত, ২০২২ সাল থেকে আর্থিক দুর্দশায় ডুবে রয়েছে শ্রীলঙ্কা। সে দেশের প্রাক্তন রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের বিরুদ্ধে চরমে ওঠে ক্ষোভ। বাড়িছাড়া হন দু’জনেই। এরপর দেশের হাল ধরেন রণিল বিক্রমাসিংহে। সেই সময় ‘বন্ধু দেশে’র পাশে দাঁড়ায় মোদির ভারত। প্রায় ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার অর্থসাহায্য করে নয়াদিল্লি।

তারপরই জানা গিয়েছিল জুলাইয়ে ভারত সফরে আসবেন বিক্রমাসিংহে। এখানে তিনি দেখা করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাষ্ট্রপতি দৌপদী মুর্মুর সঙ্গে। সেই পরিকল্পনা মতোই এদিন সাক্ষাৎ হল মোদি ও বিক্রমাসিংহের। এরপরই আরও একবার বন্ধু রাষ্ট্রের পাশে কাঁধে কাঁধ মিলিয়ে থাকার আশ্বাস দিল ভারত।

[আরও পড়ুন: ভারতে নাশকতার ছক, আইসিস যোগে গ্রেপ্তার আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement