shono
Advertisement

প্রথম ‘স্টেট অফ দ্য ইউনিয়ন’ বক্তৃতা ট্রাম্পের, চান মেধাভিত্তিক অভিবাসন

ট্রাম্পের কথায়, 'সন্ত্রাসবাদীদের শিক্ষা দিতে সবরকম ব্যবস্থা করা দরকার।' The post প্রথম ‘স্টেট অফ দ্য ইউনিয়ন’ বক্তৃতা ট্রাম্পের, চান মেধাভিত্তিক অভিবাসন appeared first on Sangbad Pratidin.
Posted: 09:56 AM Feb 01, 2018Updated: 10:11 AM Feb 01, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অভিবাসন হবে। তবে এখন থেকে পুরোটাই মেধাভিত্তিক অভিবাসন। বুধবার মার্কিন কংগ্রেসে প্রথম ‘স্টেট অফ দ্য ইউনিয়ন’ ভাষণে একথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর কথায়, “‘চেন মাইগ্রেশন’ অর্থাৎ কাজের নাম করে দলে দলে কর্মী পাঠানো বা কোনও রকম অবৈধ পদ্ধতি অবলম্বন করে আর আমেরিকায় ঢোকা যাবে না।” শুধু তাই নয়। প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর ভাষণে স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন, রাজনীতিতে কোনও রকম মেরুকরণের পক্ষে তিনি নন। তাই সামগ্রিক উন্নয়নের কাজে মার্কিন কংগ্রেসে ডেমোক্র্যাট সদস্যদেরও সাহায্যের হাত বাড়িয়ে দিতে অনুরোধ করেছেন। এবং তা পুরোপুরি আমেরিকার স্বার্থে।

Advertisement

[আছড়ে পড়বে কিমের পরমাণু অস্ত্র, সিআইএ-র পাকা খবরে ঘুম ছুটেছে আমেরিকার]

‘স্টেট অফ দ্য ইউনিয়ন’ একটি চিরাচরিত বার্ষিক প্রথা। মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেন প্রেসিডেন্ট। এই বছরের থিম ‘নিরাপদ’, ‘শক্তিশালী’ ও ‘গর্বিত’ আমেরিকা। এই ভাষণে প্রেসিডেন্ট মূলত দেশের পরিস্থিতি ব্যাখ্যা করেন। এবারের ভাষণে মূলত অভিবাসন ও নিরাপত্তা নিয়ে আলোকপাত করেছেন ট্রাম্প। এবং তা করতে গিয়ে ট্রাম্প চার ধরনের স্তম্ভ বা পিলারের কথা উল্লেখ করেছেন। অভিবাসন নিয়ে বলতে গিয়ে ট্রাম্প জানান, দেশের মধ্যে এই মুহূর্তে প্রায় ১৮ লক্ষ মানুষ আমেরিকার বাসিন্দা হতে চাইছেন। যাঁদের মধ্যে অনেকেই পরিবারের সঙ্গে ছোটবেলায় এদেশে এসেছেন। বা বিদেশ থেকে আসা বিভিন্ন অফিসের কর্মচারীরা। যাঁদের ট্রাম্প ‘ড্রিমারস’ বলে আখ্যা দিয়েছেন। তাঁর মতে, সময় এসেছে সীমান্ত নিরাপত্তার কথাও ভেবে দেখার।

[‘ব্রিটেনে আমি খুব জনপ্রিয়’, ফের নিজের গুণগান ডোনাল্ড ট্রাম্পের]

ট্রাম্প বলেছেন, “সময় এসেছে মেধাভিত্তিক অভিবাসনের দিকে এগিয়ে যাওয়ার। যাঁরা নিজেদের কাজটা বোঝে, সুদক্ষ, আমেরিকার সমাজে নিজের ছাপ রাখতে পারবে এবং সর্বোপরি আমাদের দেশকে ভালবাসবে- এই ধরনের মানুষকেই আমাদের দরকার।” প্রেসিডেন্ট ট্রাম্পের ড্রিমারস-র সংজ্ঞা শুনে ডেমোক্র্যাট সদস্য কেভিন ইওদের এমনই এক ড্রিমারস-কে ভাষণ শুনতে আমন্ত্রণ জানান। তিনি সুনয়না দুমালা। যাঁর বড় পরিচয়, মার্কিন মুলুকে বর্ণবিদ্বেষী হামলায় নিহত ভারতীয় প্রযুক্তিবিদ শ্রীনিবাস কুচিভোটলার বিধবা স্ত্রী। প্রেসিডেন্ট জানান, “যাঁরা শিক্ষিত, নৈতিক চরিত্র ভাল, নিজের কাজে দক্ষ-তাঁরাই পাবেন আমেরিকার স্থায়ী বাসিন্দা হতে।” ২০১৬ সালে নির্বাচনী প্রচারের সময়েই তিনি মেক্সিকোর দিকে অভিবাসন রুখতে দেওয়াল তুলে দেওয়ার কথা জানিয়েছিলেন। এদিন তিনি তাঁর ভাষণে জোর দিয়েছেন সীমান্ত নিরাপত্তাতেও। ট্রাম্পের কথায়, “সন্ত্রাসবাদীদের শিক্ষা দিতে সবরকম ব্যবস্থা করা দরকার।” তিনি আরও জানান, এবার লটারি দিয়ে ভিসা বা আমেরিকার বাসিন্দা হওয়ার স্বপ্ন দেখা বন্ধ করতে হবে। মেধা ছাড়া আমেরিকায় ঢোকা যাবে না। গ্রিনকার্ড পাওয়ার লক্ষ্যে হাজার হাজার ভারতীয়ই এখনও লাইনে দাঁড়িয়ে। এর পরেই ট্রাম্প দৃষ্টি আর্কষণ করেছেন ছোট পরিবারের উপর। তাঁর কথায়, পরিবারের নাম করে গ্রিনকার্ড পাওয়ার চেষ্টাও ঠিক নয়।

[কাবুলে জঙ্গি হানায় অস্ত্র সরবরাহ করেছে পাক সেনা, দাবি আফগান কূটনীতিকের]

The post প্রথম ‘স্টেট অফ দ্য ইউনিয়ন’ বক্তৃতা ট্রাম্পের, চান মেধাভিত্তিক অভিবাসন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement