shono
Advertisement

আসিয়ান সম্মেলনে সন্ত্রাসের বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধের ডাক মোদির

দু'বছরে আটবার মোদি-ওবামা বৈঠক৷ The post আসিয়ান সম্মেলনে সন্ত্রাসের বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধের ডাক মোদির appeared first on Sangbad Pratidin.
Posted: 10:07 PM Sep 08, 2016Updated: 04:37 PM Sep 08, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০০৮ সালের মুম্বই হামলায় ১৬৬ জন ও এবছরের গোড়ায় পাঠানকোটে বায়ুসেনা ঘাঁটিতে হামলায় আটজন প্রাণ হারিয়েছেন৷ কিন্তু আজও দোষীদের কোনও শাস্তি হয়নি৷ দুই হামলারই ষড়যন্ত্রকারীদের নিয়ে পাক আদালত বিচারের নামে প্রহসন করছে বলে অভিযোগ তুলেছে ভারত৷ কাশ্মীরেও অশান্ত পরিস্থিতির পিছনেও পাক সেনা ও প্রশাসনের প্রত্যক্ষ মদত রয়েছে বলে কেন্দ্রীয় গোয়েন্দারা জানিয়েছেন৷ এই অবস্থায় বৃহস্পতিবার পাকিস্তানের বিরুদ্ধে সুর আরও চড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ লাওসে আসিয়ান সম্মেলনে যোগ দিতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে একান্তে কথা বলেন মোদি৷ এই নিয়ে গত দু’বছরে আটবার একান্ত আলাপচারিতায় মিলিত হলেন দুই দেশের রাষ্ট্রপ্রধান৷ গত রবিবার জি-২০ সম্মেলনেও পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাস রফতানির অভিযোগ তুলেছিলেন মোদি৷ পাকিস্তানের নাম না করেও তাদের দক্ষিণ এশিয়ার একমাত্র সন্ত্রাস সরবরাহকারী দেশ বলে উল্লেখ করেছিলেন প্রধানমন্ত্রী৷

Advertisement

এদিনও আসিয়ান শীর্ষ সম্মেলনে সন্ত্রাসের বিরুদ্ধে কড়া বার্তা দিলেন তিনি। নাম না করে ফের পাকিস্তানকেই বিঁধলেন৷ সন্ত্রাসের বিরুদ্ধে যৌথ ভাবে জবাব দেওয়ার ডাক মোদির। দক্ষিণ এশিয়া-সহ পৃথিবীর বিভিন্ন প্রান্তে চরমপন্থীদের বিরুদ্ধে আসিয়ান দেশগুলিকে সতর্ক হওয়ার পরামর্শ মোদির। বিদেশ সফরের তিন দিনের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার পাকিস্তানকে আক্রমণ করলেন মোদি। লাওসের রাজধানী ভিয়েনতিয়েনে আসিয়ান শীর্ষ সম্মেলনের আয়োজন হয়েছে। বৃহস্পতিবার সেখানে ভারতের প্রধানমন্ত্রীর বক্তব্য, ‘‘সমাজের জন্য এখন সবচেয়ে বড় বিপদ হল সন্ত্রাসের রফতানি, চরমপন্থার বাড়াবাড়ি ও হিংসাত্মক কার্যকলাপ।’’ মোদি বলেন, “এই সব বিপদ কখনও স্থানীয় স্তরে ঘনাচ্ছে, আবার কখনও আঞ্চলিক স্তরে।” বিদেশমন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপের দাবি, প্রধানমন্ত্রী বোঝাতে চেয়েছেন, কোনও কোনও জঙ্গি মতবাদ দেশের মধ্যেই গজিয়ে উঠছে এবং নাশকতা চালাচ্ছে। আবার কোনও কোনও সংগঠন নির্দিষ্ট কয়েকটি দেশের ভূখণ্ডে ঘাঁটি গেড়ে গোটা দক্ষিণ এশিয়ায় নাশকতার জাল ছড়াচ্ছে। সন্ত্রাসবাদ, চরমপন্থা ও হিংসার বিরুদ্ধে আসিয়ান দেশগুলিকে যৌথভাবে লড়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, “আসিয়ান-ভুক্ত দেশগুলির সঙ্গে ভারতের সঙ্গে যে সম্পর্ক, তার ভিত্তিতে সমন্বয় এবং সহযোগিতা গড়ে তুলে যৌথ ভাবে সন্ত্রাসের জবাব দিতে হবে।”

The post আসিয়ান সম্মেলনে সন্ত্রাসের বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধের ডাক মোদির appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement