shono
Advertisement

নতুন করে ‘দিল্লি চলো’র ডাক কৃষকদের, আন্দোলনের ঝাঁজ বাড়তে ১০ মার্চ দেশব্যাপী ‘রেল রোকো’

দেশে সমস্ত কৃষকদের কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলনে যোগ দেওয়ার আহ্বান।
Posted: 01:56 PM Mar 04, 2024Updated: 02:25 PM Mar 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিজেদের দাবিদাওয়া পূরণে নতুন করে আন্দোলনের ডাক দিলেন কৃষকরা (Farmers Protest)। দেশে সমস্ত রাজ্যের কৃষকদের কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলনে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছে সংযুক্ত কিসান মোর্চার তরফে। আন্দোলনের ঝাঁজ বাড়াতে আগামী ১০ মার্চ দেশব্যাপী ‘রেল রোকো’ কর্মসূচির কথাও ঘোষণা করেছেন কৃষক নেতারা।

Advertisement

সংযুক্ত কিসান মোর্চার দুই নেতা সরবন সিংহ পান্ধের এবং জগজিৎ সিং দাল্লেওয়াল জানিয়েছেন, ১০ মার্চ দুপুর ১২টা থেকে বিকেল ৪টে অবধি দেশব্যাপী ‘রেল রোকো’ কর্মসূচি নিয়েছে সংগঠন। উল্লেখ্য, কৃষক আন্দোলনে যোগ দিয়ে প্রাণ হারিয়েছেন বছর একুশের কৃষক শুভকরণ সিং। তাঁর স্মরণে এক অনুষ্ঠানে যোগ দিতে রবিবার শুভকরণের গ্রামে গিয়েছিলেন সরবন এবং অন্যরা। সেখানে নিজেদের বক্তব্যে দুই কৃষক নেতা জানিয়েছেন, যতক্ষণ না কৃষকদের দাবি পূরণ করছে কেন্দ্র, ততদিন আন্দোলন চলবে। পান্ধের ও দাল্লেওয়াল হুঁশিয়ারি দিয়েছেন, ট্রাক্টরে দিল্লি যেতে বাধা দিলে ট্রেন চেপে রাজধানী যাবেন কৃষকরা। পান্ধের বলেন, ‘আমরা দেখতে চাই ট্র্যাক্টর-ট্রলি ছাড়া সরকার তাঁদের (কৃষকদের) কী ভাবে আটকায়।’

 

[আরও পড়ুন: ‘বেকারত্বে পাকিস্তানকেও ছাপিয়ে গিয়েছে ভারত’, মোদির নীতির তীব্র সমালোচনা রাহুলের]

গত ১৩ ফেব্রুয়ারি থেকে পাঞ্জাব-হরিয়ানা সীমান্তে বিক্ষোভ চালাচ্ছে কৃষক সংগঠনগুলি। সর্বশক্তি দিয়ে তাঁদের রাজধানী দিল্লিতে ঢুকতে বাধা দেয় হরিয়ানা পুলিশ। আন্দোলন ঠেকাতে কার্যত দুর্গে পরিণত করা হয় দিল্লির সীমানাকে। লাঠি চার্জ, টিয়ার গ্যাস দিয়ে রোখার চেষ্টা চলে কৃষকদের। একই কারণে ১১ ফেব্রুয়ারি থেকে আম্বালা, কুরুক্ষেত্র, কৈথাল, জিন্দ, হিসার, ফতেহাবাদ ও সিরসা জেলায় বন্ধ করা হয় মোবাইল ইন্টারনেট পরিষেবা। ব্রডব্যান্ডের মাধ্যমে ইন্টারনেট, ভয়েস কল, এসএমএস চালু থাকলেও বন্ধ ছিল বাল্ক এসএমএস ব্যবস্থাও। ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত দিল্লি চলো অভিযান স্থগিত করায় গত রবিবার থেকে মোবাইল ইন্টারনেট এবং বাল্ক এসএমএস-এর নিষেধাজ্ঞা সাময়িকভাবে তুলে নেওয়া হয়েছিল। এর মধ্যেই হরিয়ানা পুলিশ হুঁশিয়ারি জানিয়েছে, বিক্ষোভ চলাকালীন যাঁরা হিংসাত্বক কাজ করলেই পাসপোর্ট, ভিসা বাতিল হবে কৃষকদের। যদিও পালটা দেশব্যাপী ‘রেল রোকো’র ডাক দিলেন কৃষক নেতারা।  

 

[আরও পড়ুন:‘মোদিজি ক্ষমা করলেন না’, লোকসভায় টিকিট না পেয়ে অভিমানী সাধ্বী প্রজ্ঞা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement