shono
Advertisement

ফের মোদি সরকারের ডিজিটাল স্ট্রাইক! PUBG-সহ ১১৮টি চিনা অ্যাপ নিষিদ্ধ দেশে

চিনকে ভাতে মারার কৌশল! The post ফের মোদি সরকারের ডিজিটাল স্ট্রাইক! PUBG-সহ ১১৮টি চিনা অ্যাপ নিষিদ্ধ দেশে appeared first on Sangbad Pratidin.
Posted: 05:34 PM Sep 02, 2020Updated: 06:00 PM Sep 02, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ভারতের ডিজিটাল স্ট্রাইক! দেশে নিষিদ্ধ হল পাবজি অনলাইন গেম। একইসঙ্গে ব্যান করা হল আরও ১১৮টি চিনা অ্যাপ (App)। মূলত সাইবার নিরাপত্তার কথা ভেবেই কেন্দ্র এই পদক্ষেপ করেছে বলে জানানো হয়েছে। তবে ওয়াকিবহাল মহলের দাবি, চিনকে ভাতে মারতেই এই পথে হাঁটল ভারত। এর আগে দু’দফায় প্রায় ১৫০টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছিল সরকার। 

Advertisement

কেন্দ্রীয় মন্ত্রকের তরফে জানানো হয়েছে, PUBG ও ১১৮টি অ্যাপের বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠছিল। তার মধ্যে অন্যতম ছিল তথ্য চুরি ও অ্যাপ ব্যবহারকারীদের উপর নজরদারি চালানো। এরপরই অ্যাপগুলি নিষিদ্ধ করল সরকার। দেশের তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ- ধারায় এই সিদ্ধান্ত নেওয়া হল। সংশ্লিষ্ট মন্ত্রকের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, PUBG-সহ ১১৮টি অ্যাপ ভারতের সার্বভৌমত্ব, অখণ্ডতা, প্রতিরক্ষা ও নাগরিকদের নিরাপত্তার ক্ষেত্রে বিপজ্জনক হয়ে উঠেছিল।”

[আরও পড়ুন : মোদির ডাকে সাড়া, প্লে স্টোরে চাহিদার নিরিখে প্রথম দশে একাধিক দেশি অ্যাপ]

পূর্ব লাদাখ সীমান্তে চড়তে থাকা উত্তেজনার পারদ চূড়ান্ত আকার নেয় গত ১৫ জুন। গালওয়ান সীমান্তে চিনা সেনার অতর্কিত হানায় শহিদ হন ২০ ভারতীয় জওয়ান। এরপর থেকেই চিনা পণ্য বয়কটের ডাক দেন দেশবাসী। চিনের বিরুদ্ধে ক্ষোভের আগুন জ্বলে ওঠে। চিনকে ভাতে মারতে একাধিক পদক্ষেপ করে কেন্দ্র। চিনের বিভিন্ন সংস্থার একাধিক বরাত বাতিল করে রেল ও বিএসএনএল। এরপরই ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্তের কথা ঘোষিত হয়। যা চিনকে কার্যত বিপুল আর্থিক ক্ষতির মুখে ফেলছে। এরপরে আগ্রাসনের পথ থেকে পিছিয়ে আসেনি চিন। বরং আগস্ট মাসের শেষ থেকে লাদাখে ফের ভারতীয় জমি দখলের চেষ্টা চালাচ্ছে লালফৌজ। সরাসরি সংঘর্ষের পথে না গিয়ে ফের ড্রাগনের দেশের অর্থনীতিকে বড় ধাক্কা দিল কেন্দ্র সরকার। 

[আরও পড়ুন : লাদাখে যুদ্ধের পরিস্থিতি, মায়ানমার সফর বাতিল করলেন সেনাপ্রধান নারাভানে]

The post ফের মোদি সরকারের ডিজিটাল স্ট্রাইক! PUBG-সহ ১১৮টি চিনা অ্যাপ নিষিদ্ধ দেশে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement