shono
Advertisement

রাফালের যন্ত্রাংশের বরাত দিয়েছে ফরাসি সংস্থা, দাবি রিলায়েন্সের

চাপে মোদি সরকার। The post রাফালের যন্ত্রাংশের বরাত দিয়েছে ফরাসি সংস্থা, দাবি রিলায়েন্সের appeared first on Sangbad Pratidin.
Posted: 10:12 AM Aug 13, 2018Updated: 10:53 AM Aug 13, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাফাল যুদ্ধবিমান নিয়ে বিরোধী রাজনৈতিক দলগুলি যখন নরেন্দ্র মোদি সরকারকে নিশানা করতে ব্যস্ত ঠিক সেই সময় বিরোধীদের হাতে নতুন অস্ত্র তুলে দিল অনিল আম্বানির রিলায়েন্স গোষ্ঠী। সংস্থার তরফে জানানো হয়েছে, প্রতিরক্ষামন্ত্রক তাদের রাফাল বিমানের যন্ত্রাংশ নির্মাণের বরাত দিয়েছে বলে যে অভিযোগ করা হচ্ছে তা মিথ্যা ও ভিত্তিহীন। মানুষকে বিভ্রান্ত করতে ইচ্ছাকৃতভাবে এই ধরনের অভিযোগ করা হয়েছে। প্রতিরক্ষামন্ত্রক থেকে সংস্থা এই বরাত পায়নি। সংস্থার দাবি, ফ্রান্সের সংস্থা ডসাল্টের কাছ থেকে তারা সরাসরি রাফাল বিমানের যন্ত্রাংশ নির্মাণের বরাত পেয়েছে। অনভিজ্ঞতার কারণে রাষ্ট্রায়ত্ত সংস্থা হ্যালকে এই বরাত দেয়নি ফরাসি সংস্থাটি। এর পিছনে প্রতিরক্ষামন্ত্রকের কোনও ভূমিকা নেই।

Advertisement

[হিন্দুত্ব থেকে সাম্যবাদের পথে, বাম রাজনীতির উজ্জ্বল নক্ষত্র সোমনাথ চট্টোপাধ্যায়]

রিলায়েন্স ডিফেন্স লিমিটেডের সিইও রাজেশ ধিংড়া বলেন, “চুক্তি অনুযায়ী ফরাসি সংস্থা ডসাল্ট ৩৬টি যুদ্ধবিমান রপ্তানি করবে। ভারতে এই বিমান নির্মাণ করা সম্ভব নয়। তাই হ্যাল বা অন্য কোনও সংস্থাকে এই নির্মাণের দায়িত্ব দেওয়া হয়নি। ১২৬ মিডিয়াম মাল্টি-রোল কমব্যাট যুদ্ধবিমান কর্মসূচিতে হ্যালকে বাছা হয়েছে। কিন্তু রাফাল বিমান নির্মাণের জন্য চুক্তিতে যে সব শর্ত রয়েছে হ্যাল তা পূরণ করতে পারেনি। তবে ৩৬টি রাফাল বিমান সংক্রান্ত কোনও বরাত প্রতিরক্ষামন্ত্রক রিলায়েন্স ডিফেন্সকে দেয়নি। আমাদের বিরুদ্ধে যে সব অভিযোগই করা হচ্ছে তা একেবারেই মিথ্যা ও ভিত্তিহীন।” হঠাৎ করে রিলায়েন্স গোষ্ঠী কেন এভাবে রাফাল নিয়ে মুখ খুলল তা নিয়ে রাজনীতিতে চর্চা শুরু হয়ে গিয়েছে।

এদিকে যুদ্ধবিমান নির্মাণের অভিজ্ঞতা যে রিলায়েন্সেরও নেই সে কথা স্বীকার করে নিয়েছেন ধিংড়া। এ প্রসঙ্গে তিনি বলেছেন, “হ্যাল ছাড়া যুদ্ধবিমান নির্মাণের অভিজ্ঞতা ভারতের আর কোনও সংস্থার নেই। আমরা নতুন কিছু করার চেষ্টাও করছি না। আমরা শুধু ৭০ শতাংশেরও বেশি প্রতিরক্ষা সরঞ্জাম দেশে আমদানির প্রক্রিয়াই চালিয়ে যাব। ডসাল্ট রিলায়েন্স এরোস্পেস লিমিটেডে ৪৯ শতাংশ অংশীদারিত্ব রয়েছে ডসাল্টের। যুদ্ধবিমান নির্মাণে এই সংস্থার ৯০ বছরের অভিজ্ঞতা রয়েছে। ডসাল্টের সঙ্গে সরাসরি যোগাযোগ থাকায় আমরা যোগ্যতম সংস্থা হয়ে উঠেছি।” এই চুক্তি থেকে রিলায়েন্স ৩০ হাজার কোটি টাকা লাভ করছে বলে যে অভিযোগ উঠেছে তাও ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন ধিংড়া।

[গোল বাঁচাতে গিয়ে প্রতিপক্ষ খেলোয়াড়ের সঙ্গে সংঘর্ষে মৃত তরুণ ফুটবলার]

The post রাফালের যন্ত্রাংশের বরাত দিয়েছে ফরাসি সংস্থা, দাবি রিলায়েন্সের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার