shono
Advertisement
Budget 2024

আত্মনির্ভরতায় জোর, বাজেটে প্রতিরক্ষা খাতে রেকর্ড বরাদ্দ! নির্মলাকে ধন্যবাদ রাজনাথের

মোট বাজেটের ১২.৯ শতাংশ বরাদ্দ হল প্রতিরক্ষা খাতে।
Published By: Kishore GhoshPosted: 06:38 PM Jul 23, 2024Updated: 06:44 PM Jul 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ হয়েছে প্রতিরক্ষা খাতে। গত ২০২৩-২৪ অর্থবর্ষে বরাদ্দ ছিল ৫ লক্ষ ৯৪ হাজার কোটি টাকা। ২০২৪-২৫ অর্থবর্ষে বরাদ্দ বেড়ে হল ৬ লক্ষ ২১ হাজার কোটি টাকা। মোট বাজেটের ১২.৯ শতাংশ প্রতিরক্ষা খাতে বরাদ্দ হওয়ায় অর্থমন্ত্রী নির্মালা সীতারমণকে (Nirmala Sitharaman) ধন্যবাদ জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। তিনি জানিয়েছেন, এই অর্থবলে আত্মনির্ভরতায় জোর দেওয়া হবে।

Advertisement

অর্থমন্ত্রী বাজেট ঘোষণার পর টুইট করেছেন রাজনাথ। সেখানে তিনি জানিয়েছেন, দেশেই যুদ্ধাস্ত্র এবং সামরিক সরঞ্জাম নির্মাণের কাজে অতিরিক্ত বরাদ্দ কাজে লাগানো হবে। তিনি টুইট করেন, "প্রতিরক্ষা খাতে সবচেয়ে বেশি ৬ লক্ষ ২১ হাজার কোটি টাকা, বাজেটের ১২.৯ শতাংশ বরাদ্দের জন্য ধন্যবাদ জানাই অর্থমন্ত্রীকে। মূলধনী ব্যয়ে বরাদ্দ এক লক্ষ ৭২ হাজার কোটি হওয়ায় সেনার শক্তি আরও বাড়ল।"

 

[আরও পড়ুন: সেনাপ্রধানের সফর শেষে রক্তাক্ত ভূস্বর্গ, পরপর দুদিন সেনাকে লক্ষ্য করে জঙ্গি হামলা]

এইসঙ্গে সীমান্ত এলাকায় সড়ক ও অন্যান্য পরিকাঠামো নির্মাণে ৬,৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বাজেটে। বর্ডার রোডস অর্গানাইজেশন (BRO)-র বিভিন্ন প্রকল্পে ব্যয় করা হবে। অন্যদিকে প্রতিরক্ষা গবেষণায় বেসরকারি সংস্থা, প্রযুক্তিবিদ, পেশাদার এবং স্টার্ট আপ সংস্থার সহায়তার বরাদ্দ হয়েছে ৫১৮ কোটি টাকা। মোট বাজেট বরাদ্দের মধ্যে প্রায় তিন লক্ষ কোটি টাকা খরচ হবে বেতন, পেনশন এবং অন্যান্য খাতে।

 

[আরও পড়ুন: জম্মুতে ঘাঁটি গেড়েছে অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত ৪০ পাক জঙ্গি! সতর্ক সেনা

উল্লেখ্য, প্রতি বছরই প্রতিরক্ষা খাতে সবচেয়ে বেশি বরাদ্দ হয় বাজেটে। এবারও তার ব্যতিক্রম হল না। অর্থমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্যে দুটি বিষয় স্পষ্ট হল। প্রথমত, চিনা ফৌজের সঙ্গে পাল্লা দিতে সমীন্ত এলাকায় সড়ক নির্মাণ এবং অন্যান্য পরিকাঠামো উন্নয়নে জোর দেওয়া হবে। পাশাপাশি অস্ত্র এবং সামরিক সরঞ্জাম উৎপাদন এবং সশস্ত্র বাহিনীর তিন শাখার আধুনিকীকরণ পাখির চোখ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অর্থমন্ত্রী বাজেট ঘোষণার পর টুইট করেছেন রাজনাথ।
  • প্রতি বছরই প্রতিরক্ষা খাতে সবচেয়ে বেশি বরাদ্দ হয় বাজেটে।
  • সীমান্ত এলাকায় সড়ক ও পরিকাঠামো নির্মাণে ৬,৫০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে।
Advertisement