shono
Advertisement

Breaking News

Ransomware attack

ফের র‌্যানসামওয়্যারের তাণ্ডব! বিপর্যস্ত ৩০০ ব্যাঙ্কের পরিষেবা, বন্ধ UPI লেনদেনও

আশঙ্কা, এই র‌্যানসামওয়্যার হামলার ফলে ব্যাঙ্কের গ্রাহকদের সমস্ত তথ্য হ্যাকারদের হাতে পৌঁছে যেতে পারে। তবে এ বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে কোনও তথ্য দেওয়া হয়নি। কার্যত মুখে কুলুপ এঁটেছে তারা।
Published By: Paramita PaulPosted: 12:17 PM Aug 01, 2024Updated: 12:23 PM Aug 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার হ্যাকারদের নিশানায় দেশের অন্তত ৩০০ গ্রামীণ ও সমবায় ব্যাঙ্ক! অভিযোগ, তাদের সফটওয়্যারে ঢুকে পড়েছে র‌্যানসামওয়্যার। যার জেরে আপাতত ব্যাঙ্কগুলির গ্রাহকদের ইউপিআই পেমেন্ট প্রক্রিয়া বন্ধ রাখা হয়েছে। অনলাইনে লেনদেন করতে পারছেন না 'আক্রান্ত' ব্যাঙ্কগুলির গ্রাহকরা। আশঙ্কা, এই র‌্যানসামওয়্যার হামলার ফলে ব্যাঙ্কের গ্রাহকদের সমস্ত তথ্য হ্যাকারদের হাতে পৌঁছে যেতে পারে। তবে এ বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে কোনও তথ্য দেওয়া হয়নি। কার্যত মুখে কুলুপ এঁটেছে তারা।

Advertisement

রয়টার্স সূত্রে খবর, এই ব্যাঙ্কগুলিকে প্রযুক্তিগত সহায়তা করে সি-এজ টেকনোলজি নামে একটি সংস্থা। তাদের সফটওয়্যারেই হ্যাকার হানা হয়েছে বলে প্রাথমিক সূত্রে খবর। তবে তাদের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াও কোনও প্রতিক্রিয়া দেয়নি। তবে যারা ইউপিআইয়ের মাধ্যমে আর্থিক লেনদেন বিষয়টি দেখে সেই ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, এনপিসিআই নিয়ন্ত্রিত খুচরো লেনদেন ব্যবস্থা থেকে আপাতত সি-এজ টেকনোলজিকে বিচ্ছিন্ন করা হয়েছে। যে সমস্ত ব্যাঙ্কের গ্রাহকরা সি-এজ টেকনোলজির পরিষেবা ব্যবহার করেন, তারা আপাতত ইউপিআই লেনদেন করতে পারবেন না।

[আরও পড়ুন: বৃহস্পতিতে লক্ষ্মীর কৃপা শেয়ার বাজারে, ২৫ হাজারে উঠে ইতিহাস নিফটির]

তবে এই সাইবার হানা বড় আকার নিতে পারেনি বলেই সূত্রের দাবি। গ্রাহকদের পরিচয় এবং আর্থিক লেনদেন সংক্রান্ত তথ্য হ্যাকারদের কাছে পৌঁছে যেতে পারে বলে আশঙ্কা করছেন অনেকেই। গত কয়েক সপ্তাহ ধরেই আরবিআই ব্যাঙ্কগুলিকে সাইবার হানা নিয়ে সতর্ক করেছিল।

[আরও পড়ুন: তফসিলি জাতি-উপজাতির মধ্যেও বিন্যাস! সংরক্ষণ বিতর্কে ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এবার হ্যাকারদের নিশানায় দেশের অন্তত ৩০০ গ্রামীণ ও সমবায় ব্যাঙ্ক!
  • অভিযোগ, তাদের সফটওয়্যারে ঢুকে পড়েছে র‌্যানসামওয়্যার।
  • যার জেরে আপাতত ব্যাঙ্কগুলির গ্রাহকদের ইউপিআই পেমেন্ট প্রক্রিয়া বন্ধ রাখা হয়েছে।
Advertisement